narendra modi MSME

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার নয়াদিল্লিতে ক্ষুদ্র, ছোটো ও মাঝারি প্রকল্পে (এমএসএমই) উৎসাহ বাড়াতে ‘মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস সাপোর্ট অ্যান্ড আউটরিচ প্রোগ্রামের’ মাধ্যমে পোর্টালের উদ্বোধন করলেন। এই পোর্টালের মাধ্যমে এই ধরনের প্রকল্পে আর্থিক সহায়তা লাভে ঋণের আবেদন জানাতে পারবেন উদ্যোগপতিরা। যা মঞ্জুর হতে সময় লাগবে এক ঘণ্টারও কম সময় (মাত্র ৫৯ মিনিটে)। পরবর্তী ৭-৮ দিনের মধ্যেই ওই আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে।

মোদী বলেন, এই প্রোগ্রামে এমএসএমই-র সুবিধা বর্ধিতকরণে মোটি ১২টি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেগুলিকে প্রধানমন্ত্রী দিওয়ালির উপহার হিসাবে উল্লেখ্ করেছেন। দিল্লির বিজ্ঞানভবনে ওই অনুষ্ঠানে তিনি বলেন, “ভেবে দেখুন, মাত্র ৫৯ মিনিটের মধ্যে ১ কোটি টাকার ঋণ পাওয়া যাবে। আগে এই ঋণ পেতে কম করে তিন সপ্তাহের বেশি সময় লাগত। কিন্তু এ বার ওই ঋণের টাকা মঞ্জুর হতে সময় লাগবে খুব বড়ো জোর মাত্র ৭ থেকে ৮ দিন মাত্র”।

একই সঙ্গে এমএসএমই-র তরফে জানানো হয়, শুক্রবার শুরু হওয়া প্রোগ্রামের অংশ হিসাবে সারা দেশে চলবে এর কর্মসূচি। দেশ জুড়ে ১০০ দিন ধরে ১০০টি জেলায় আয়োজিত হবে এই অনুষ্ঠান।

এ দিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি, এমএসএমই মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী গিরিরাজ সিং। তিনি বলেন, এই সেক্টরের সঙ্গে দেশের ১১ কোটির মানুষের জীবন-জীবিকা জড়িয়ে রয়েছে। দেশীয় উৎপাদনের ৪৫ শতাংশ আসে এই ক্ষুদ্র, ছোটো এবং মাঝারি শিল্প থেকেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here