NSE BSE SHARE MARKET SENSEX

ওয়েবডেস্ক: নিফটির নীচের কয়েকটা অবস্থানের তারিখ সম্বলিত তথ্যগুলিতে এক ঝলক চোখ বুলিয়ে নেওয়া যেতে পারে।

  • ২৩ মার্চ, ২০১৮‌

৯,৯৫১.৯ পয়েন্ট

  • ২৮ আগস্ট, ২০১৮

১১,৭৬০.২ পয়েন্ট

  • ২৩ অক্টোবর, ২০১৮

১০,১০২.৩৫ পয়েন্ট

অর্থাৎ, এই তথ্যগুলিতেই নজর রাখলে স্পষ্ট হয়ে যায়, ঠিক কোন অবস্থা থেকে এ দেশের শেয়ার বাজারের সূচক নিফটি সর্বকালীন সেরা রেকর্ড ১১,৭৬০.২ পয়েন্টে পৌঁছে গিয়েছিল, অথবা কতদিনই বা সময় লেগেছিল ২,০০০ পয়েন্টের চুড়োয় উঠতে।

ফের সেই একই খাদের দিকে এগোচ্ছে নিফটি। বুধবার বাজার খোলার পর যতই সবুজে-সবুজ হয়ে থাকুক, নিফটির সংশোধন তখনই সম্পূর্ণ হবে যখন তা কম পক্ষে ১০,১০০-র নীচে নামবে। কারণ তার জন্য শক্তপোক্ত সাপোর্ট অপেক্ষা করা আছে ৯,৯৫০ পয়েন্টে।

সংশোধনের প্রসঙ্গেই চলে আসে আমেরিকা-চিনের বাণিজ্যযুদ্ধ অথবা জ্বালানি তেল নিয়ে ইরানের নিত্যনতুন নীতির ঘোষণা। ও দিকে ইতালির বাজেট অধিবেশনও সাময়িক ভাবে বিশ্ববাজারকে প্রভাবিত করেছে। তবে এ সবের বাইরে নিফটি-সেনসেক্সের সংশোধনীর বিষয়টিকেও গুরুত্বহীন করে দেওয়া অসম্ভব।

উল্লেখ্য, নিফটি গত ২৩ মার্চ নিজের ৫২ সপ্তাহের সর্বনিম্ন অবস্থানে পৌঁছে গিয়েছিল। সেই জায়গা থেকে মাত্র ৬ মাসের ব্যবধানে সে সর্বকালীন সেরা উচ্চতায় পৌঁছে গিয়েছিল। স্বাভাবিক ভাবেই সেই সেরা চুড়ো থেকে নামতে নামতে যখন পুরনো খাদের দিকে প্রবাহিত হচ্ছে, তখন বিনিয়োগের ব্যাপারে হাতে সময় রাখাটাই বুদ্ধিমানের কাজ হতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here