স্টক এক্সচেঞ্জে ধুকপুকুনি কমতে চলেছে, ইঙ্গিত বিশ্ববাজারে

0

আজ নিফটি

পিভট পয়েন্ট – ১০৫১৪ * সাপোর্ট- ১০৪৪৪, ১০৪১৮ * রেজিট্যান্স- ১০৫৫৮ , ১০৫৯৬

বিশেষ প্রতিনিধি: পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে বিনিয়োগকারীদের বিশেষ পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।  অন্তত সেনসেক্স এবং নিফটি গত তিন-চার ধরে যে ধরনের অবস্থান নিয়ে চলেছে, তাতে স্থায়ী হওয়ার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। অর্থাৎ ওরা এখন যে যেখানে দাঁড়িয়ে রয়েছে, তার থেকে নীচে নামতে শুরু করলে বুঝতে হবে বিপদ সংকেত। ফলে স্বল্প  বিনিয়োগে মনোনিবেশ করা প্রয়োজন।

ফলে বাজারকে বাজারের মতো চলতে দিয়ে নিজের বিনিয়োগকে অক্ষত রাখতে হলে উপরোক্ত পন্থা অবলম্বন করা ছাড়া উপায় নেই। অর্থাৎ এই কদিন ধীরে চলো নীতি নিয়ে সময়ের অপেক্ষা করতে থাকুন। অযথা তাড়াহুড়ো না করে রয়েসয়ে বিনিয়োগ করুন। কারণ, কর্পোরেট সংস্থাগুলির তৃতীয় ত্রৈমাসিক হিসাব বাজারের জন্য ইতিবাচক আবহ বয়ে নিয়ে এসেছে। তার উপর বাজেটে প্রস্তাবিত পরিকল্পনাগুলি আগামী এপ্রিলে লাগু হওয়ার পরও বাজার খানিকটা চাঙ্গা হয়ে উঠতে পারে।

তবে এখনই অতি-উৎসাহিত হয়ে ওঠার দরকার আছে বলে মনে হয় না। কারণ বিশ্ব বাজার নেতিবাচক ফলাফল কাটিয়ে উঠে সবে ধনাত্মক ফলের দিকে এগোচ্ছে। বুধবার ডাউজোনস ভালো ফল করেছে। আবার বৃহস্পতিবার জাপানের নিক্কেই বাজারে মুখ দেখানোর পর বেশ স্বস্তিজনক অবস্থান বজায় রেখেছে। যার প্রভাব বৃহস্পতিবারের সেনসেক্স বা নিফটির উপর পড়বে বলেই মনে করা যেতে পারে। এ ভাবে চলতে থাকলে ভারতীয় বাজার তার কাঙ্ক্ষিত লক্ষ্য়ে পৌঁছে যেতে খুব একটা বেশি সময় নেবে না। ফলে এখন একটু ধীরে চললে, আগামী দিনে লাভ তুলে নেওয়ার অগাধ সময় হাতে পাওয়া যাবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন