ওয়েবডেস্ক : রিলায়েন্স জিও-র ধাক্কায় বদলে গেছে গোটা দেশের ডেটা বাজার। আগে সামান্য ডেটা ব্যবহারের জন্য ব্যয় করতে হত গাদাগাদা টাকা। এখন চিত্রটা পুরো উলটে গেছে। এখন গাদাগাদা ডেটা ব্যবহার করতে হলে ব্যয় করতে হয় সামান্য টাকা। সরকারি বেসরকারি সব টেলিকম সংস্থায়তেই এই ধাক্কাটা লেগেছে। ভোডাফোন, এয়ারটেল থেকে বিএসএনএল সকলেই এখন অস্তিত্ব টিকিয়ে রাখতে সস্তার নানান রকম প্ল্যান বাজারে এনেছে। তেমনই একটা চমকদার নতুন প্ল্যান নিয়ে এল ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ বিএসএনএল-ও। তাদের ১৮৬ টাকায় অফারটিতে কিছুটা পরবিবর্তন করে তাক লাগিয়ে দিল বিএসএনএল।

আরও পড়ুন : জিও-র তাক লাগিয়ে দেওয়া দুটি প্রিপেড অফার, ‘হ্যাপি নিউ ইয়ার ২০১৮’

১৮৬ চাকার এই প্ল্যানে ২৮ দিনে ব্যবহার করা যাবে ৫ জিবি হাই স্পিড ডেটা। ডেটার সীমা শেষ হয়ে গেলে স্পিড কমে হবে ৪০ কেবিপিএস। অর্থাৎ এই প্ল্যানে মিলছে আনলিমিটেড ডেটা। সঙ্গে রয়েছে আনলিমিটেড ভয়েস কল। সংস্থা জানাচ্ছে, কল করা যাবে দেশের যে কোনো প্রান্তে। থাকছে রোমিং-এর সুবিধাও। তবে মুম্বই আর দিল্লি বাদে। তা ছাড়াও রয়েছে ১০০০টা এসএমএস বিনামূল্যে।

দুদিন আগেই জিও তাদের ১৪৯ টাকার প্ল্যানটিতে পরিবর্তন করে ২৮ দিনে ৪জিবি ফোর জি ডেটা ব্যবহারের সুযোগ করে দিয়েছে। তার সঙ্গে লড়তেই বিএসএনএল-এর এই প্ল্যান।