Currency

ওয়েবডেস্ক: ধনী হওয়ার নির্দিষ্ট ফুরমুলা আছে। আর্থিক ভাবে সাফল্য় পেলেই যে সম্পদশালী হয়ে ওঠা যায়, তা বলা যতটা সহজ, করা ততটাই কঠিন হতে পারে। তবে সঙ্গে নির্দিষ্ট ফুরমুলা থাকলে কাজটা সহজ হতেই পারে। এই যেমন শেয়ার বাজারের বিশেষজ্ঞরা বলছেন, এখন যদি বাজারে বিনিয়োগ করা যায়, তা হলে আগামী বছর দুয়েকের মধ্যে মোটা অঙ্কের লাভের মুখ দেখা প্রায় নিশ্চিত। বিগত ২৭ বছরের লোকসভা ভোটের ইতিহাস না কি তেমনটাই বলছে।

ডলারের তুলনায় টাকার দামে পতন অব্যাহত। সমানে চলছে শেয়ার বাজারের অবনমনও। সপ্তাহের শুরুর দিনে লড়াই করার আশা জাগিয়েও মঙ্গলবারও লাল হয়ে রয়েছে সেনসেক্স বা নিফটির অন্তর্গত প্রায় সমস্ত স্টক। এই দুই সূচকের ঘোর দুর্দিনেও শিরদাঁড়া শক্ত করে দাঁড়িয়ে থাকা টাইটান কোম্পানি লিমিটেডের শেয়ারে মঙ্গলবার কল্পনাতীত (৭.৯৩%) ধস নেমেছে। ফলে সবমিলিয়ে চরম দুশ্চিন্তা গ্রাস করেছে বিনিয়োগকারীদের। এমন পরিস্থিতিতে সামনে নিয়ে আসা হয়েছে এক জাদু পরিসংখ্যান। জাদু এ কারণেই কেন না ওই পরিসংখ্যান নির্মাণে যথেষ্ট যুক্তিগ্রাহ্য পথ অবলম্বন করা হলেও কারও কারও কাছে তা যেন কেমন জোর করে মেলানোর মতোই।

বলা হচ্ছে, গত ২৭ বছরের পরিসংখ্যান ঘেঁটে দেখা যাচ্ছে, সাধারণ নির্বাচনের ৬ মাস আগে যাঁরা শেয়ার বাজারে বিনিয়োগ করেছেন, ভোট মিটে যাওয়ার ২ বছরের মধ্যে তাঁরা ২৩ শতাংশ পর্যন্ত লাভের অঙ্কের মুখ দেখেছেন।

nifty

এই তালিকা থেকেই দেখা যাচ্ছে, ১৯৯৯ সালের সাধারণ নির্বাচনের ৬ মাস আগে যাঁরা বিনিয়োগ করেছিলেন, তাঁদের লাভের পরিমাণ সর্বনিম্ন ১.৫ শতাংশ। আবার ২০০৯ সালের সাধারণ নির্বাচনের ৬ মাস আগে বিনিয়োগকারীরা সর্বাধিক ৫১.৯ শতাংশ লাভের মুখ দেখেছিলেন।

ইঙ্গিত ছিল-ই, নাটকীয় ভাবে ঘুরে দাঁড়াল বাজার

তবে বিনিয়োগের মন্ত্রণাদাতারা যাই বলুন, যে তথ্যই তুলে ধরুন – বিনিয়োগের বিষয়টা কিন্তু আপনার একান্ত সিদ্ধান্তের উপর নির্ভরশীল। পথে বসলে পাশে কাউকে পাওয়া যায় না। কদিন আগেও একাধিক বাজার বিশেষজ্ঞ বহুবিধ কারণ দেখিয়ে বিনিয়োগে উৎসাহ দিচ্ছিলেন।

কী ভাবে চিপ লাগানো নতুন এসবিআই এটিএম কার্ড পাবেন?

এখন হাতে গোনা কয়েক দিনে সেনসেক্স আড়াই হাজার পতনের সম্মুখীন হওয়ায় তাঁরাই বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি, ডলারের তুলনায় টাকার দামে পত আর আমেরিকা-চিনের বাণিজ্যযুদ্ধে ভারতের অনুপ্রবেশের মতো ঘটনাবলির ঘাড়ে দোষ চাপিয়ে হাত ধুয়ে ফেলতে চাইছেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন