sensex bse

নিফটি নিয়ে বিশদ কাটাছেঁড়া চলছে। চলারই কথা। প্রায় ১৭ বছর ধরে ভারতীয় শেয়ার বাজারের এই সূচকটি যে ভাবে ক্রমশ উপরের দিকে উঠছে তাতেই আশঙ্কার মেঘ দেখছে একটি মহল। তবে তারা এটাও মানছে, আগামী কয়েক বছরে ভারতীয় বাজার আরও চাঙ্গা হয়ে উঠবে। কিন্তু সব কিছুরই তো একটা সীমা থাকে। নিফটির সীমা নির্ধারণ করতে যাওয়া মূর্খামি। তাই বলে নিফটি যে আপামর কাল ধরে শুধু বাড়তেই থাকবে, তা তো হয় না ।

বিশেষজ্ঞদের একটি মহল আবার বলছে, এটাই বাস্তব। নিফটির পয়েন্টে মাঝে মধ্যে ছোটো -বড়ো পতন আসতেই পারে কিন্তু এর বৃহৎ কোনো পতন আর আসতে পারে না। তার কারণ অবশ্যই সময়ের সঙ্গে দ্রব্যমূল্য বৃদ্ধি।

বেশ কয়েকটি কার্যকরী লক্ষণ পর্যবেক্ষণ করে দেখা যাচ্ছে আজ হয়তো ধরলেও ধরা যেতে পারে ফেডারেল ব্যাঙ্ককে। অর্জিত মুনাফা এবং ঋণ আদায়ের সুসংগত উন্নতি ঘটাতে পেরেছে ফেডারেল। এবং মোট সম্পদ এবং মোট এনপিএর মধ্য়ে আশাব্যঞ্জক পার্থক্য তৈরি করতেও সক্ষম হয়েছে। সেখান থেকেই ধরে নেওয়া যেতে পারে ফে়ডারেল ব্যাঙ্কে খুব তাড়াতাড়ি ঋণ সহায়তার পরিমাণ আরও বৃদ্ধি করবে। যাতে ঋণগ্রহীতারা লাভবান হলেও আদতে উন্নতি ঘটবে ব্য়াঙ্কের পোর্টফোলিওর।

পাশাপাশি এর প্রভিশনিংও উপরের দিকে উঠছে ফলে অ্যাসেট গুণমান নিয়ে যে চাপ ছিল তাও ধীরে ধীরে মুক্ত হচ্ছে। স্বাভাবিক ভাবে শর্ট টার্মের জন্য বিনিয়োগের বিষয় হয়ে উঠতে পারে ফেডারেল ব্যাঙ্ক। এখন  এর দর যাচ্ছে ১১০ টাকার কাছাকাছি। গত অক্টোবরে করে এসেছে ১২৬ টাকা। আগামী কয়েক মাসের মধ্য়ে ফের ১৩০ টপকে এর গন্তব্য হয়ে উঠতে পারে ১৫০ টাকা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here