চাপ হালকা হচ্ছে, সূচকের অভিমুখ বদল হলেও অবাক হওয়ার কিছু নেই

0

আজ নিফটি

পিভট পয়েন্ট – ১০৩৭৩  সাপোর্ট- ১০৩৫০, ১০৩১৯  রেজিট্যান্স- ১০৪৩৮ , ১০৪৮৮

বিশেষে প্রতিনিধি: শুক্রবারের শেয়ার বাজার হয়তো সে ভাবে যন্ত্রণা দেবে না বলেই ধরে নেওয়া যেতে পারে।

টানা এক সপ্তাহ ধরে সেনসেক্স-নিফটির নিম্নগমণ বিনিয়োগকারীদের সমস্ত স্বপ্নই প্রায় শুষে নিয়েছে। যেটুকু অবশিষ্ট রয়েছে সেটাও এ বার গায়েব হয়ে যাবে, যদি এই সপ্তাহের শেষ ট্রেডিং ডে-তেও আশাব্যঞ্জক কিছু না ঘটে। কয়েক দিন আগেই পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে নীরব মোদীর অর্থ জালিয়াতি কাণ্ডে পরিষ্কার হয়ে গিয়েছে, শেয়ার বাজারের দালালরা বিনিয়োগকারীদের সর্বস্বান্ত করতে গোপন কলাকৌশলের সাহায্য নিয়ে থাকে। এই দালালদের সঙ্গে যে ‘সংবেদনশীল’ ব্যাক্তদের যোগসাজশ নেই, কে বলতে পারে?

আরও পড়ুন: বাজারে বৃষের দাপাদাপি, নিফটি ১০,৩৫০-র নীচে না নামা পর্যন্ত চিন্তার কিছু নেই

শুক্রবারের বাজার ঘুরে দাঁড়াতে পারে বলে যে আগাম অনুমান করা হচ্ছে, তার নেপথ্যে রয়েছে বেশ কয়েকটি ইতিবাচক কারণ। যেমন বৃহস্পতিবার বাজার এ মাসের সব থেকে তলানিতে গিয়ে ঠেকেছিল। সারা দিনই দেখা যায়, মাথা তুলে দাঁড়াতে পারছে না কোনো সূচক। কিন্তু লক্ষ্যনীয় বিষয়, তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের স্টকগুলিতে তার তেমন একটা আঁচ গতকাল পড়তে দেখা যায়নি। ইনফোসিস-সহ বেশ কয়েকটি সংস্থার শেয়ার যথেষ্ট আশা জাগাচ্ছে। সারা পৃথিবীতে তেলের দাম নিয়ে চরম টানাপোড়েনের প্রভাব এ দেশের বাজারে বেশ ভালো করেই পড়েছিল বলে ধারণা করা যেতে পারে।

শুক্রবার ব্যাঙ্কিং সেক্টর আহামরি রি-কভার করতে না পারলেও সাম্প্রতিক ট্রেডিং ডে-গুলির মতো যে বিনিয়োগকারীকে কাঁদিয়ে ছাড়বে না, তা আন্দাজ করা যায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here