donald trump and narendra modi

ওয়েবডেস্ক: চিনের উপর নতুন বাণিজ্যেক শুল্ক আরোপ করা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির পরই ফের ধস নামল ভারতের শেয়ার বাজারে। গত মঙ্গলবার সারাটা দিন একটিবারের জন্যও মাথা তুলে দাঁড়াতে পারেনি বাজারের কোনো শেয়ার সূচক। দিনের শেষে সেনসেক্স বন্ধ হয়েছে ২৬২ পয়েন্ট পড়ে, অন্য দিকে নিফটি-ফিফটিও পড়েছে ৯০ পয়েন্ট। বুধবারের বাজারে মিশ্র উত্থান-পতন দেখা যাওয়ার সম্ভাবনা থাকলেও ট্রাম্পের সেই হুমকির প্রতিধ্বনির ফলেও কিন্তু বাজারের নীচের দিকে নামার প্রবণতা পুরো দমে বজায় থাকছে।

আমেরিকা-চিনের বাণিজ্য যুদ্ধ চলছে দীর্ঘ দিন ধরেই। তবে শেষ মাস তিনেক তা প্রকট হয়ে ধরা পড়েছে উভয় দেশে আমদানি এবং রফতানিকৃত পণ্যের উপর শুল্ক চাপানোর হুমকির দরুন। আন্তর্জাতিক বাণিজ্যিক সংগঠন জানিয়েছে, আমেরিকা প্রায় ৫০০ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে থাকে চিন থেকে। সেই জায়গায় মাত্র ১৫০ বিলিয়ন ডলার মূল্যের পণ্য আমেরিকা থেকে আমদানি করে থাকে চিন। এই একটা অঙ্ক থেকেই পরিষ্কার ট্রাম্পের হুমকি যথেষ্ট প্রভাব ফেলবে চিনের বৈদেশিক বাণিজ্যে। কিন্তু ব্যাপারটা এতটাই সংক্ষিপ্ত নয়। এর সঙ্গে জড়িয়ে রয়েছে বৃহত্তর স্বার্থ। 

একাংশের বাণিজ্য বিশেষজ্ঞের মতে, আমেরিকা-চিনের এই বাণিজ্য়যুদ্ধের পার্শ্বপ্রতিক্রিয়া সমান ভাবে কাজ করে চলেছে ভারতের বাজারেও। ওই দুই দেশের সংঘাত বাড়তে থাকায় আন্তর্জাতিক বিনিয়োগকারীরাও প্রবল স্নায়ুচাপে ভুগতে শুরু করেছেন। আগত দিনগুলিতে এই সংঘাত চরমে পৌঁছায় কি না, সে দিকেই তাকিয়ে আছেন তাঁরা। কারণ, যদি তা সত্যিই হয়, তা হলে বৃহৎ পুঁজির বিনিয়োগ করে ফেঁসে যেতে পারেন। তাই আপাতত বিনিয়োগকৃত অর্থ বাজার থেকে তুলে নেওয়ার হিড়িক পড়ে গিয়েছে বলেই শেয়ার বাজারের এই দশা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here