ওয়েবডেস্ক: ডেটা-ফ্রি যুগে অনলাইনেই সেরে নেওয়া যায় হরেক কাজ। যার মধ্যে অনলাইন লেনদেনও একটা গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু অনলাইনে লেনদেনের সময় মেনে চলা উচিত বেশ কয়েকটি নির্দিষ্ট পদ্ধতি। যা জানাচ্ছে বিভিন্ন অর্থকরী সংস্থা।

online-2

১. নিজের কম্পিউটারের অ্যান্ট ভাইরাস এবং অ্যান্টি স্পাইওয়ারকে সজাগ রাখতে আপডেটেড ফায়ারওয়াল ব্যবহার করতে হবে।

২. বাড়িতে এনক্রিপ্ট ওয়ারলেস কানেকশন ব্যবহার করা বাঞ্ছনীয়।

৩. শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন যা অনুমান করা কঠিন। সাধারণত জন্মের তারিখ, পদবি, বাসস্থান ইত্যাদি পাসওয়ার্ড হিসাবে ব্যবহার করা হয়। এগুলি এড়াতে চেষ্টা করুন, বিশেষজ্ঞরা বলছেন পাসওয়ার্ডে ছোটো এবং বড়ো হাতের অক্ষর, সংখ্যা, সাংকেতিক অক্ষর ইত্যাদি থাকা উচিত।

৪. একাধিক অনলাইন লেনদেনের জন্য একাধিক পাসওয়ার্ড ব্যবহার করা ভালো। দেখতে হবে একাধিক লেনদেনের সময় ব্যবহৃত পাসওয়ার্ডগুলি যেন একই ধরনের না হয়ে যায়। বিভিন্ন রকমের পাসওয়ার্ড তুলনামূলক ভাবে নিরাপদ।

৫. নিজের পাসওয়ার্ড বা অনলাইন পিন নম্বর কখনোই কারও সঙ্গে শেয়ার করা অনুচিত। সেটা মৌখিক হোক বা ই-মেল, ফেসবুক, হোয়াটসঅ্যাপে হোক।

online-3

৬. অনলাইনে লেনদেনের সময়, নির্দিষ্ট গন্তব্যের ওয়েবসাইটে যেতে হবে। যে কোনো লিঙ্ক থেকে কোনো অনলাইন লেনদেনের প্রক্রিয়া শুরু করলে বিপদের সম্ভাবনা থাকতে পারে। এই সময় পাতায় আসা বিঞ্জাপন জাতীয় যে কোনো বিষয়কে এড়িয়ে চলুন।

৭. ইন্টারনেট ক্যাফের কম্পিউটার বা পাবলিক ওয়াইফাই জোনে কখনোই অনলাইন লেনদেন করা উচিত নয়। ব্যক্তিগত কম্পিউটারে (মোবাইলও হতে পারে) এই কাজটি সেরে নেওয়াই ভালো।

৮. কোনো ই-মেল বা এসএমএস মারফত কার্ড নম্বর বা পিন নম্বর জি়জ্ঞাসা করা হলে এড়িয়ে চলুন। রিজার্ভ ব্যাঙ্ক, যে কোনো প্রতিষ্ঠিত ব্যাঙ্ক, সেবি বা সরকারি আর্থিক সংস্থা এ ভাবে গোপন নম্বর জানতে চায় না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here