sensex share market nifty2

ওয়েবডেস্ক: আশঙ্কা একটা কেটে গিয়েছে গত শুক্রবার, সপ্তাহের শেষ কেনাবেচার দিনে। তবে এ সপ্তাহের শুরুর দিনেও যে বাজার হুড়মুড়িয়ে উপরের দিকে উঠতে থাকবে, তারও কোনো চরম নিশ্চয়তা নেই। অন্তত বারবার ঘুরেফিরে আসা সেই ট্রেডিং ওয়্যারের দৌলতে। তবে সব কিছু নয়, বাজারে বিনিয়োগের বহরটা ঠিকঠাক চললে নিফটি ফিফটি কিন্তু ১০,৮০০ পয়েন্ট পার করার পর সর্বোচ্চ ১০,৮৫০ ছুঁয়ে ফেলার প্রবণতা দেখাবে আজ।

গত সপ্তাহ দুয়েক ধরেই নিফটির চালচলনে ১০,৮০০ পয়েন্ট অতিক্রমের প্রবণতা ধরা পড়ছিল। কিন্তু একের পর এক অবাঞ্ছিত বেড়া সামনে খাড়া হয়ে যাওয়ায় সেই বাধা ডিঙোতে গিয়ে একটু দেরি হল। কিন্তু গত শুক্রবার ১০,৮১৬.৩৫ পয়েন্টের চুড়ো ছুঁয়ে ফেলায় আপাতত লক্ষ্য থাকবে ১০,৮০০-এর উপর নিজের অবস্থান ধরে রাখার। তবে নীচের দিকে নামলে সোমবারের বাজার খুব বেশি ১০,৭৫০ বা আরও ক্ষতিকারক অবস্থার শিকার হলে ১০,৭১০ পয়েন্ট পর্যন্ত যেতে পারে। এই অবনমন কিন্তু খুব একটা অসহনীয় নয়।

বিশ্লেষণীতেও দেখা যাচ্ছে, নিফটির এই ১০,৭৭২ পয়েন্টের আশেপাশে অবস্থান খুব একটা অস্বাভাবিক নয়। কারণ, নিকট ভবিষ্যতে যদি নিফটিকে ১১ হাজারের উপর উঠতেই হয় তা হলে এই অবস্থান থেকেই শক্তি সঞ্চয় করতে হবে। এতে কি কোনো লাভ হবে স্বল্প সময় এবং সল্পমেয়াদের বিনিয়োগকারীদের?

বিশেষজ্ঞরা বলছেন, সেটা হয়তো প্রতিকূল অবস্থার মধ্যে দিয়ে চলা বাজারের ‘গতি’ স্পষ্ট করে দিতে পারে। অন্তত শেষ এক মাসের নিরিখে (সর্বনিম্ন অবস্থান ১০,৫৯০ পয়েন্ট)। কিন্তু ভাগ্য তাকে কোন দিকে নিয়ে যেতে চলেছে তা বোঝা দায়। তবে একটু নীচের দিকে কিনে থাকলে সামান্য উপরে উঠলে লাভ তুলে নেওয়ার পথ ধরা সম্ভব। কিন্তু এখন যেহেতু সমস্ত সূচকই শেষ মাসের মুভিং অ্যাভারেজের উপরে রয়েছে, ফলে বিনিয়োগের বিষয়টি রয়েসয়ে করাই সমীচীন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here