sensex share buy

ওয়েবডেস্ক: শুরুতেই বলে রাখা ভালো মঙ্গলবার ভারতীয় শেয়ার বাজারের সূচক নিফটি ফিফটির দৌড় কিন্তু ১০,৮৭৮ বা তারও উপরে ১০,৯০৬ পর্যন্ত পৌঁছে যেতে পারে।

গত সোমবার নিফটি কথা রাখল । গত সপ্তাহের শেষ দিনের ট্রেন্ড দেখেই অনুমান করা হয়েছিল, সোমবার নিফটি ১০,৮৫০ পয়েন্টের উপর যাবে। শুধু যাবে না, সেই অবস্থানে থিতু হওয়ার জন্য আপ্রাণ লড়াই চালাবে। আদতে হল তাই। এর কারণ অবশ্যই বহুচর্চিত বিনিয়োগের বহর বৃদ্ধি। আর তারও নেপথ্যে রয়েছে, সাম্প্রতিক কালে বিনিয়োগকারীদের কাছে শেয়ার বাজারের আস্থা অর্জন এবং রিজার্ভ ব্য়াঙ্কের ক্রিপ্টোকারেন্সি লেনদেনের উপর নিষেধাজ্ঞা। বাজারের বিশ্লেষণ অবশ্য সব সময়ই তাকিয়ে থাকে সামনের দিকে। সোমবারের সাফল্য কি আদৌ বজায় থাকবে মঙ্গলবারের বিকিকিনিতেও?

সোমবার সকালে বাজার খুলতেই বিনিয়োগকারীদের নজর এড়ায়নি এক ধাক্কায় ৬৬ পয়েন্ট উপরে উঠে নিফফটির দিন শুরুর ঘটনা। স্বাভাবিক ভাবেই এমন একটা আশঙ্কা সাময়িক ভাবে গ্রাস করে যে, এই বোধহয় নীচের দিকে নেমে পড়া শুরু হয়ে গেল। যে কারণে ঘণ্টাখানেকের মধ্যে ১০,৮০৭.১৫ পয়েন্টে নেমেও গেল। পড়া দামে স্টক কেনার প্রবণতা ফের চাঙ্গা করল বাজারকে। যার ফলে, কতকটা ঝুলন্ত মানুষের মতোই সারাটা দিন ঝুলেই রইল। পৌঁছল ইদানীংকালের সর্বোচ্চ চুড়ো ১০,৮৬০.৩৫ পয়েন্টেও। বন্ধ হল ১০,৮৫২ পয়েন্টে, যা কি না বিনিয়োগকারীরা মনেপ্রাণে চাইছিলেন। এখন প্রশ্ন, আজ কি হতে চলেছে?

আরও পড়ুন: বাজারের গতি স্পষ্ট, কিন্তু বিধি বোঝা দায়!

বিশ্লেষকদের মতে, মঙ্গলবারের বাজার হয়তো ইতিবাচক ট্রেন্ড বজায় রেখে উপরের দিকে ১০,৯০৬-র মধ্যেই ঘোরাফেরা করতে পারে। এই সীমাবদ্ধতা যদি মঙ্গলবার পূরণ নাও হয়, তবে আগামী কয়েকটি কেনাবেচার দিনে ১০,৯০০ পয়েন্টে পৌঁছে যেতে পারে নিফটি। আর নীচের দিকে নামতে থাকলে খুব বেশি দূর ১০,৭৮৭-এই বাঁধা পড়বে মঙ্গলবারের নিফটি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here