Currency
ভারতীয় টাকা। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: বিমা কোম্পানির ঘরে পড়ে আছে ১৫,১৬৭.৪৭ কোটি টাকা। যে টাকার দাবিদারের হদিশ মেলেনি এখনও পর্যন্ত। দেশের ২৩টি বিমা সংস্থার ঘরে পড়ে থাকা এই বিপুল অঙ্কের টাকা যোগ্য প্রাপকের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিল কেন্দ্রের বিমা নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএ।

আশ্চর্যজনক ভাবে জানা গিয়েছে, প্রত্যেক বিমা সংস্থাতেই বোর্ড পর্যায়ের একটি কমিটি এই বিষয়ে নজরদারি চালায়। অর্থাৎ পসিলির মেয়াদকাল সম্পূর্ণ হলে, বা সেই পলিসি নিয়ে কোনো ব্যক্তি দীর্ঘকাল দাবি না জানালে ওই পলিসি হোল্ডার প্রটেকশন নামের কমিটি তদন্ত চালায়। এবং যোগ্য প্রাপকের হাতে সেই পলিসির টাকা তুলে দেয়।

৩১ মার্চ, ২০১৮-র পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, ওই সময়কালে দাবিহীন অর্থের পরিমাণ ১৫,১৬৬.৪৭ কোটি টাকা। এবং শুধুমাত্র ভারতীয় জীবন বিমা নিগমের কাছেই এই তালিকায় নথিভুক্ত অর্থের পরিমাণ ১০,৫০৯ কোটি টাকা। বাকি ২২টি সংস্থার ভাঁড়ারে মজুত ৪,৬৫৭.৪৫ কোটি টাকা।

আরও পড়ুন: এলআইসির প্রিমিয়াম সংগ্রহের হার বাড়লেও অনেকটাই এগিয়ে বেসরকারি বিমা সংস্থা

আইআরডিএ যথারীতি প্রতিটি বিমা সংস্থাকে নির্দেশ দিয়েছে, যত দ্রুত সম্ভব নিজেদের ওয়েবসাইটে দাবিহীন পলিসির বিবরণ দিয়ে তথ্য প্রকাশ করুক। পলিসি হোল্ডার বা তাঁর বৈধ উত্তরসূরি সেই তথ্য দেখে অর্থ পুনরুদ্ধারের আবেদন করলে তা খতিয়ে দেখা যথাযোগ্য ব্যবস্থা নিতে হবে বিমা সংস্থাগুলিকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here