sensex share market

ওয়েবডেস্ক: উচ্চহারের রাজস্ব ঘাটতি পর্যন্ত দাঁত ফোটাতে পারেনি এ দেশের শেয়ার বাজারে। এক দিকে মূদ্রাস্ফীতি অন্য দিকে সমান তালে বজায় রয়েছে সেনসেক্স থেকে নিফটি, শেয়ার বাজারের সমস্ত সূচকের উত্তরণ। কিন্তু বুধবার সব থেকে বড়ো ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নয়া নীতি ঘোষণা। এই কারণে গত মঙ্গলবারও বাজারকে সামান্য ব্যথা দিয়েছে। তবে তা সামাল দিতে খুব একটা বেশি সময় নেয়নি। কিন্তু বুধবার শেষ হচ্ছে আরবিআইয়ের ছয় সদস্যের নীতিনির্ধারক কমিটির সভা।

এই সভার দিকে সবার তাকিয়ে থাকার কারণটা যে আরবিআইয়ের নতুন সুদের হার (রেপো রেট) ঘোষণার অপেক্ষা, তা নতুন নয়। এবং রেপো রেট বাড়ানো যে হতে পারে, তা প্রায় এক প্রকার নিশ্চিত। কিন্তু ঠিক কতটা বাড়তে পারে, সেটা স্থির করবে আরবিআইয়ের গভর্নর উর্জিত পটেলের নেতৃত্বাধীন ওই কমিটি।

কেন্দ্রের স্বীকারোক্তি মতো জানা গিয়েছে, গত এপ্রিল-জুনে রাজস্ব ঘাটতির পরিমাণ ৬২.৫৭ বিলিয়ন ইউএস ডলার। বাজেট নির্ধারিত লক্ষ্যমাত্রার মাত্র ৬৮.৭ শতাংশ, গত বছর এই একই সময়ে যা ছিল ৮০.৮ শতাংশ।

আরও পড়ুন: নিফটি এখন বৃষের ঘাড়ে, তবে রয়েসয়ে বিনিয়োগ করাই ভালো

আরবিআই সূত্রের খবর, বুধবার রাতে ওই সভার সিদ্ধান্ত প্রকাশ্যে আসতে পারে। ফলে ততক্ষণ পর্যন্ত বিনিয়োগকারীরা থাকবেন দেখা এবং অপেক্ষার দোলাচলে। উৎকণ্ঠা ঠিক ততটা নেই, কারণ যেহেতু এ কথা আগেই চাউর হয়ে গিয়েছে, আরবিআই রেপো রেট বাড়াচ্ছেই। তবুও সেন্টিমেন্ট বলে কথা। যেখানে সুড়সুড়ি লাগা কোনো ব্যাপার না কি!

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন