long-term-two-wheeler-insurance
ছবি প্রতীকী, ইন্টারনেট থেকে সংগৃহীত

অটোডেস্ক: বিমা বা ইন্সুরেন্সের জগতে আমূল বদল হয়ে গিয়েছে শেষ কয়েক বছরে। জীবন বিমা হোক বা অন্যান্য বিমা- সবেতেই এসেছে ব্যাপক বদল। তবে যে সমস্ত ক্ষেত্রগুলিতে বিমা করানো বাধ্যতা মূলক, সেগুলিকে এড়িয়ে চলাও সম্ভব নয়। ফলে কোন সংস্থা বেশি সুবিধা দিচ্ছে, খোঁজ রাখার প্রয়োজন রয়েছে সেটারও।

যেমন মোটর সাইকেল বা বাইক-স্কুটারের মতো দু’চাকার ক্ষেত্রে নিয়মিত বিমা করানো একটি বাধ্যতামূলক কাজ। ফলে দু’চাকার বিমা করানোর সময় কোন সংস্থা কতটা সুবিধা বা সুযোগ দিচ্ছে, সেটা যাচাই করে নেন অনেকেই।

আগে নিময় ছিল প্রতিবছরই দু’চাকার বিমা পুনর্নবীকরণ করাতে হবে। এ দেশের বিমা সংস্থাগুলির নিয়ন্ত্রক ইন্সুরেন্স রেগুলেটরি ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া বা আইআরডিএআই নিয়ম মেনেই বেশ কয়েকটি বিমা সংস্থা নিজেদের পলিসিতেও পরিবর্তন এনেছে।

long term two wheeler insurance
ছবি প্রতীকী, ইন্টারনেট থেকে সংগৃহীত

এ ব্যাপারে অবশ্য বিভিন্ন সংস্থা তাদের নিজেদের মতো করেই সুযোগ-সুবিধা দিয়ে থাকে। তবে সাধারণ ভাবে একাধিক সংস্থা ২ অথবা ৩ বছরের জন্য বিমার সুযোগ দিয়ে থাকে। সে ক্ষেত্রে প্রথমবার বিমা করানোর পর পরের বছর বা সর্বাধিক ৩ বছর পর্যন্ত রিনিউ করানোর প্রয়োজন পড়ে না। অর্থাৎ, এক বার বিমা করালেই ৩ বছরের কভারেজ দাবি করা যায়।

আবার কোনো কোনো সংস্থায় ওই নির্দিষ্ট সময়ের মধ্যে যদি বিমার কোনো সুবিধা দাবি না করা হয় তা হলে বোনাস জমা হয়। এবং পরবর্তী রিনিউয়ের সময় সেই বোনাস পঞ্জীভূত হয়। আবার এমনও কয়েকটি সংস্থা রয়েছে, যারা দাবিহীন বছরগুলিতে জমা হওয়া বোনাসের নিরিখে পরবর্তী রিনিউয়ের সমস নির্দিষ্ট অঙ্কের আর্থিক ছাড়ও দিয়ে থাকে।

আরও পড়ুন: গাড়ি কিনলেই সরকারকে দিতে হবে ১২ হাজার টাকা, আসতে চলেছে নতুন নিয়ম!

ফলে নিজের দু’চাকার যানটির বিমা করানোর আগে ভালো করে যাচাই করার পরই বিমা সংস্থা বেছে নিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here