petrol Price
ছবি: প্রতীকী। ব্যবহৃত মানচিত্র আন্তর্জাতিক সীমারেখা নির্ণায়ক নাও হতে পারে।

ওয়েবডেস্ক: পেট্রোল-ডিজেলের দামের ঊর্ধ্বগতি বজায় রইল শুক্রবারও। এ দিন কলকাতায় প্রতিলিটার পেট্রোলের দাম ৮৩.১৪ টাকা। যা বৃহস্পতিবারের থেকে ১৬ পয়সা বেশি। একই ভাবে ডিজেলের দামও ১২ পয়সা বেড়ে হয়েছে ৭৫.১৫ টাকা প্রতি লিটার। দাম কমার তেমন কোনো সরকারি আশ্বাস না মিলেও অসমর্থিত সূত্রের খবর, আগামী দিনে সেঞ্চুরি করে ফেলতে পারে পেট্রোলের দাম। কারণ হিসাবে বড়ো করে তুলে ধরা হচ্ছে বিশ্ববাজারে ব্যারেল পিছু জ্বালানি তেলের দাম বৃদ্ধিকে। তবে ভারতের প্রতিবেশী দেশগুলিও সে অর্থে জ্বালানি তেল বিশ্ববাজার থেকে ক্রয় করলেও সেখানে দাম এতটা চড়া নয়।

এ দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধিক একাধিক কারণ ব্যাখ্যা করছেন অর্থনীতিবিদরা। যার মধ্যে রয়েছে কেন্দ্রীয় কর, রাজ্যের ভ্যাট  বা ডিলারদের মুনাফা লাভের পরিমাণ বৃদ্ধি ইত্যাদি। এক নজরে চোখ বুলিয়ে নেওয়া যেতে পারে ভারতের প্রতিবেশী দেশগুলিতে কোথায় কত দাম পেট্রোলের।

দেশের নাম ভারতীয় টাকায় পেট্রোলের দাম
পাকিস্তান ৫৭.৮৩
শ্রীলঙ্কা ৬৪.১২
নেপাল ৬৮.৩০
বাংলাদেশ ৭৩.০৬

অর্থনীতিবিদদের মতে, পেট্রোল-ডিজেলের দামের অর্ধেকটাই চলে যায় কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কর দিতে। কেন্দ্রের করের হার স্থির। লিটার প্রতি পেট্রোল ও ডিজেলে করের হার ১৯.৪৮ টাকা এবং ১৫.৩৩ টাকা। ভ্যাটের হার অবশ্য বিভিন্ন রাজ্য কেন্দ্রশাসিত অঞ্চলে বিভিন্ন রকমের। ভ্যাটের হারে শীর্ষে রয়েছে অন্ধ্রপ্রদেশ। সেখানে পেট্রোল ও ডিজেলে ভ্যাটের হার যথাক্রমে ৩৫.৭৭% এবং ২৮.০৮%। তালিকার সর্বশেষ জায়গাটিতে রয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাটের হার সেখানে ৬%।


আরও পড়ুন: পেট্রোল-ডিজেলের দাম লিটার প্রতি কমতে পারে ১৫-১৮ টাকা! কী ভাবে?

পশ্চিমবঙ্গে এই হার যথাক্রমে ২৫.২৫ টাকা এবং ১৭.৫৪ টাকা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন