voice call

ওয়েবডেস্ক: প্রতিনিয়তই এখন নিজেকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টায় ব্যস্ত হোয়াটসঅ্যাপ। প্রায় রোজই তাদের তরফে ঘোষণা করা হচ্ছে নতুন নতুন ফিচারের কথা। ঠিক যেমন সম্প্রতি জানা গিয়েছিল ডিলিট ফর এভরিওয়ান-এর খবর। তার পর তা নিয়ে বিশ্ব জুড়ে তোলপাড় হলেও থেমে থাকেনি সংস্থা। বরং ইউজারদের মন জয় করার জন্য বেশ কিছু নতুন ফিচার নিয়ে আসছে তারা।

ঠিক কী কী নতুন ফিচার এবার যোগ হতে চলল হোয়াটসঅ্যাপে?

খবর বলছে, এবার হোয়াটসঅ্যাপ থেকে আর্থিক লেনদেনও করা যাবে। ঠিক যেমনটা করা যায় পেটিএম, মোবিকুইক বা জিও মানি ওয়ালেট থেকে। তবে এই সমস্ত অ্যাপ নতুন করে স্মার্টফোনে ডাউনলোড করতে হলেও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে সেই সম্ভাবনা নেই। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ডাউনলোড করা থাকলেই এই নতুন ফিচার ব্যবহার এবং উপভোগ করা যাবে। অর্থাৎ ইউজারের ডেটা সাশ্রয়ই হোয়াটসঅ্যাপের এই নয়া ফিচারের মোদ্দা কথা। পাশাপাশি, বাণিজ্যিক লেনদেনের কথা মাথায় রেখে শুধু বাণিজ্যের স্বার্থে আলাদা একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চলেছে হোয়াটসঅ্যাপ। তবে এই নয়া বাণিজ্যিক হোয়াটসঅ্যাপ লঞ্চ হতে এখনও কিছু দেরি আছে। তেমনই কাজ চলছে হোয়াটসঅ্যাপের আর্থিক লেনদেন-সংক্রান্ত ফিচারটি নিয়ে।

তবে এই দুটি ক্ষেত্রে কাজ একটু ঢিমে তালে চললেও খুব তাড়াতাড়ি কল-সংক্রান্ত একটি ফিচার এনে ইউজারদের চমকে দিতে চলেছে সংস্থা। জানা গিয়েছে, এবার ইচ্ছেমতো হোয়াটসঅ্যাপে ভিডিও কল আর ভয়েস কল সুইচ করতে পারবেন ইউজাররা। অর্থাৎ ভিডিও কলে থাকাকালীনই ইউজার চাইলে ভয়েস কলে সাড়া দিতে পারবেন। তার জন্য তাঁকে ভিডিও কলের কথোপকথন বন্ধ করতে হবে না। এতদিন পর্যন্ত ভিডিও কল থেকে ভয়েস কলে যেতে চাইলে বা ভয়েস কল থেকে ভিডিও কলে যেতে চাইলে যে কোনও একটা থেকে বেরিয়ে যেতে হত। এখন স্রেফ একটা বোতাম টিপলেই কেল্লা ফতে!

অবশ্য ঠিক কবে থেকে এই নয়া ফিচার ব্যবহার করতে পারবেন ইউজাররা, তা স্পষ্ট করে জানায়নি সংস্থা। শুধু জানিয়েছে, তারা কলিং-এর ব্যাপারটা শুধু একটা বোতাম-নির্ভর করে তুলতে চাইছে। এমনকী ভিডিও কল মিউট করার জন্যও ফিচার আনছে হোয়াটসঅ্যাপ!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here