Investment

ওয়েবডেস্ক: প্রথমে আসে আয়। তার পর ব্যয়। আর দুইয়ের ব্যবধানেই গড়ে ওঠে সঞ্চয়। কিন্তু সেই টাকা রাখা দরকার এমন কোনো বিনিয়োগ মাধ্যমে, যেখানে লাভের পাশাপাশি থাকবে নিরাপত্তা। জেনে নেওয়া যাক, আধুনিক সময়ের তেমনই তিনটি বিনিয়োগ মাধ্যমের কথা।

মিউচুয়াল ফান্ড

মিউচুয়াল ফান্ডে টাকা রাখার চল বর্তমানে সব থেকে বেশি। এই ধরনের ফান্ডগুলি সাধারণের কাছ থেকে নেওয়া টাকা ইক্যুইটি এবং ডেট সম্পদে মিলিয়ে-মিশিয়ে রাখে। যে কারণে নিরাপত্তার বিষয়টি বেশ জোরালো হয়। কারণ, বন্ডে লগ্নি করলে ডেট সম্পদ বিনিয়োগকারীর সম্পদকে নিরাপত্তা দেয়। আবার ইক্যুইটিতে লগ্নি করার ফলে বিনিয়োগকারীর মূলধন খুব সহজেই ফুলেফেঁপে উঠতে পারে। তবে মিউচুয়াল ফান্ডে টাকা রেখে বেশি লাভের আশা করতে হলে সময় যত বেশি দেওয়া যায়, ততই ভালো। কম পক্ষে তিন বা পাঁচ বছর একনাগাড়ে লগ্নি করে যাওয়ার পর লাভের মুখ বেশ উজ্জ্বল হয়ে ধরা পড়তে শুরু করে।

লিক্যুইড ফান্ড

এই ফান্ডে লগ্নি করার একাধিক সুবিধা রয়েছে। যেমন সাধারণ সেভিংস অ্যাকাউন্টে টাকা রেখে যে সুদ পাওয়া যায়, এখানে তার থেকে রিটার্নের পরিমাণ অনেকটাই বেশি। পাশাপাশি যখন প্রয়োজন, তখনই টাকা তোলা যায়। আবার পুরো টাকা যে তুলতে হবে, তেমন কোনো বাধ্যবাধকতাও নেই। যতটুকু দরকার, ততটুকুই তুলতে পারেন বিনিয়োগকারী। যাঁরা ব্যবসার সঙ্গে জড়িত, তাঁরা লিক্যুইড ফান্ডে টাকা রাখলে বেশি উপকৃত হতে পারেন। পণ্য কেনার জন্য আচমকা থোক টাকার প্রয়োজন হতেই পারে। তখন কিন্তু ইতিবাচক ভূমিকা নিতে পারে এই লিক্যুইড ফান্ডে বিনিয়োগ। অর্থাৎ, নগদ টাকার চাহিদা পূরণে লিক্যুইড ফান্ড কার্যকরী।

এসআইপি

পুরো নাম সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান। নামেই পরিষ্কার ধাপে ধাপে বিনিয়োগের সুবিধা রয়েছে এসআইপি-তে। আপনি ব্যবসায়ী হোন বা চাকরিজীবী, সঞ্চয়ের জন্য যখন হাতে যে পরিমাণ টাকা আসবে, ততটাই বিনিয়োগ করা যায় এখানে। আবার তুলে নেওয়ার জন্য বিশেষ কোনো শর্তাবলি আরোপিত হয় না। কিন্তু এই মাধ্যমে বিনিয়োগ পুরোপুরি শৃঙ্খলাবদ্ধ ভাবেই এগিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন। প্রথমে চেষ্টা করতে হবে প্রতি মাসে নিয়মিত ভাবে নির্দিষ্ট পরিমাণ টাকা বিনিয়োগ করার। তা যদি সম্ভব না হয়, তা হলে অন্তত মাসিক ধারাবাহিকতা রক্ষা করতে হবে। উল্টো দিকে যদি দেখা যায়, হাতে আরও কিছু উদ্বৃত্ত অর্থ আসছে সঞ্চয়ের জন্য, তখন অন্য একটি এসআইপি করা যেতে পারে।

আরও পড়ুন: ছেলে-মেয়ের পড়াশোনার জন্য টাকার দরকার? জেনে নিন এডুকেশন লোনের সাত-সতের

মনে রাখবেন, যে কোনো বিনিয়োগ মাধ্যমেই বিনিয়োগ আপনার নিজস্ব সিদ্ধান্তের উপর নির্ভরশীল। ন্যূনতম হলেও ঝুঁকি রয়ে যায় সর্বত্রই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here