Sbi interest rate

ওয়েবডেস্ক: ভারতের সবচেয়ে বড় ঋণদাতা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রথম ত্রৈমাসিকে রেকর্ড পরিমাণ লোকসানের পরেও কী ভাবে বাড়ল শেয়ারের দাম? শেয়ার বাজারের একাংশ তো বটেই সাধারণ মানুষের মনে তেমন প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। গত মঙ্গলবারই এসবিআই ঘোষণা করেছে মার্চে শেষ হওয়া ত্রৈমাসিক হিসাবে তাদের লোকসানের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৭,৭১৮ কোটি টাকা। ওই একই দিনে এসবিআইয়ের শেয়ার দাম বাড়ল ৬.২%। যেখানে ভারতীয় শেয়ার বাজারের সূচক নিফটি বেড়েছে মাত্র .১৯  শতাংশ।

২০১৭ সালের ১০ নভেম্বরের পর থেকে এই প্রথম ছয় শতাংশের বেশি ইন্টার ডে বৃদ্ধি হল এসবিআইয়ের।

গত বছরের একই সময়ের তুলনায় অনাদায়ী ঋণের পরিমাণ দ্বিগুণ হয়েছে। এ বছর মার্চের হিসাবে যেখানে ব্যাঙ্ক বলছে এই ঋণের পরিমাণ ২২,০৯৬ কোটি টাকা সেখানে গত বছর একই সময়ে ওই ধরনের ঋণের পরিমাণ ছিল ১১,৭৪০ কোটি টাকা। এমনকী গত ডিসেম্বরের চতুর্থাংশের জন্য এনপিএ-র পরিমাণ ছিল ১৮,৮৭৬ কোটি টাকা।  তবুও ৩০ দিনের গড় শেয়ার বিক্রির পরিমাণ এক কোটি ৮১ লক্ষ থেকে গত মঙ্গলবার তা পৌঁছে গিয়েছে ছয় কোটি ৮৭ লক্ষে। এই হিসাবে শুধু মাত্র এনএসই-র।

অর্থাৎ বিনিয়োগকারীরা উল্টো পথে হেঁটেছেন। সংস্থার অনাদায়ী ঋণের পরিমাণে লাগাম দেওয়ার পরিবর্তে নতুন ঋণদাতার সংখ্যা বাড়ানোর দিকেই বেশি ঝোঁক দেখাচ্ছে। এর নেপথ্যে যে শুধু মাত্র দীর্ঘস্থায়ী লাভের আশা লুকিয়ে রয়েছে তা নয়। উল্টে টেকনিক্যাল “কারিকুরি”ই বেশি করে প্রভাব ফেলেছে সংস্থার লোকসানে বিনিয়োগকারীদের অত্যুৎসাহী হয়ে ওঠার পিছনে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here