sensex bse

শেয়ারে বাজারে বিনিয়োগে তাঁরাই আগ্রহ দেখান যাঁরা ঝুঁকি নিতে পারবেন। আর পাঁচটা সুনিশ্চিত বিনিয়োগ মাধ্যমের সঙ্গে এর ফারাক এখানেই। তবে বাজারের সামগ্রিক পরিস্থিত, যে স্টকটিতে বিনিয়োগ করা হচ্ছে সেটির অতীত ও বর্তমান অবস্থানের নিরিখে বিনিয়োগের সিদ্ধান্ত নিলে সেই ঝুঁকি কিছুটা হলেও লাঘব হতে পারে। আবার সব সময়ই যে তথ্য-পরিসংখ্য়ান-হিসাব নিকাশ আপনার বিনিয়োগের পাহারাদারের কাজ করবে তাও নয়। অর্থাৎ শুরুটা হয়েছিল যে ঝুঁকি দিয়ে, শেষটাও হবে ঝুঁকির। এমনকী ওই স্টক থেকে বিশাল লাভ করলেও।

গত কাল এই কলামে বলা হয়েছিল, বেদান্ত লিমিটেড কিনতে। ভুল করেননি তো? বলা হয়েছিল, কাল ২৯৫ টাকায় যদি একে ধরা যায় তাহলে এই সপ্তাহেই ৩১৫ টাকায় বিক্রি করার সুযোগ আসতে পারে। আবার এমনও হতে পারে কালই লাভ পুষিয়ে নেওয়ার মতো সুযোগ পাওয়া যেতে পারে। বেদান্তর ১৫০ দিনের মুভিং অ্যাভারেজ ২৮৮টাকার বেশি। এই সংখ্যাটা যে কয়েক দিনের মধ্যেই এক বছরের সর্বোচ্চ ২১৩টাকার উপরে স্টকটিকে তুলে দিতে সহযোগিতা করবে তা এর ক্রমশ বেড়ে চলা ভলিউমই বলে দিচ্ছে।

share market

আদতে দেখা গিয়েছে, গত কাল যাঁরা এই স্টকটি কিনেছিলেন তাঁদের আর এক সপ্তাহ অপেক্ষা করতে হয়নি। মাত্র একদিনেই স্টক প্রতি ১৮টাকা লাভ করার সুযোগ পেয়েছেন গত কালই। (দেখুন উপরের গ্রাফে) আজ পরখ করে দেখা যেতে পারে অশোক লেল্যান্ড। ১১২ টাকার নীচে ধরতে পারলে খুবই ভাল। তা না সম্ভব হলে কাছাকাছি দরে ঝুড়িতে তুলে নিতে পারেন। এর ৩০ দিনের মুভিং অ্যাভারেজ, মার্কেটের ট্রেন্ড এবং সামগ্রিক চিত্র বলছে, ১২০টাকা ছুঁয়ে ফেলার জন্য মুখিয়ে আছে এই স্টক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here