State Bank Of India

মুম্বই: দেশের সর্ব বৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ছিল বহু আগে থেকেই। মোট সম্পত্তির নিরিখে এবার বিশ্বের প্রথম ৫০টি ব্যাঙ্কের তালিকায় ঢুকে পড়ল ভারতীয় স্টেট ব্যাঙ্ক। ১ এপ্রিল থেকে এসবিআইএর সঙ্গে মিশে গেল ভারতীয় মহিলা ব্যাঙ্ক এবং এসবিআই-এর ৫টি সহযোগী ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে স্টেট ব্যাঙ্ক অব বিকানের অ্যান্ড জয়পুর, স্টেট ব্যাঙ্ক অব হায়দরাবাদ, স্টেট ব্যাঙ্ক অব মাইসোর, স্টেট ব্যাঙ্ক অব পাতিয়ালা, স্টেট ব্যাঙ্ক অব ত্রাভাঙ্কুর এবং ভারতীয় মহিলা ব্যাঙ্ক ১ এপ্রিল থেকে সংযুক্ত হল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সঙ্গে।

গত ফেব্রুয়ারিতেই  সহযোগী ব্যাঙ্কগুলোর সংযুক্তিকরণ প্রস্তাব অনুমোদন করেছিল কেন্দ্রীয় সরকার। মার্চে মন্ত্রিসভায় পাশ হয়েছিল ভারতীয় মহিলা ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রস্তাব। সংযুক্তিকরণের ফলে সারা দেশ জুড়ে স্টেট ব্যাঙ্কের মোট গ্রাহক সংখ্যা দাঁড়াল ৩৭ কোটি। ব্যাঙ্ক শাখা এবং এটিএমের সংখ্যা দেশ জুড়ে যথাক্রমে ২৪০০০ এবং ৫৯০০০। এসবিআই-এর চেয়ারম্যান অরুন্ধতী ভট্টাচার্য ব্যাঙ্ক সংযুক্তিকরণ প্রসঙ্গে শনিবার বলেন, “ব্যাঙ্কিং পরিষেবাকে সারা দেশের মানুষের কাছে পৌঁছে দিতে আমরা বদ্ধপরিকর। সংযুক্তিকরণের ফলে ব্যাঙ্কের উৎপাদনশীলতা, কর্ম দক্ষতা বাড়বে”।

প্রসঙ্গত উল্লেখ্য, স্টেট ব্যাঙ্কের অন্য দুটি সহযোগী ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব সৌরাষ্ট্র (২০০৮) এবং স্টেট ব্যাঙ্ক অব ইন্দোর (২০১০) আগেই মিশে গিয়েছিল মূল ব্যাঙ্কের সঙ্গে। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here