কলকাতা : সাবধান, সব নজর রাখছেন খোদ জিএম। হাওড়া স্টেশন চত্বর যদি নোংরা করেন, তা হলে তা ধরা পড়বে সিসিটিভি-তে। তা নিজের ঘরে বসেই দেখতে পাবেন জিএম। এবং পত্রপাঠ ৫০০ টাকা জরিমানা।

হাওড়া স্টেশনে নিরাপত্তা এবং পরিচ্ছন্নতা বিষয়ে কড়া হচ্ছে পূর্ব রেল। এ ব্যাপারে একটি নির্দেশিকা জারি করা হয়েছে জেনারেল ম্যানেজারের তরফ থেকে। সেই নির্দেশিকায় বলা হয়েছে, সব সিসিটিভি দেখার জন্য পূর্ব রেলের জেনারেল ম্যানেজারের ঘরে একটি টিভি বসানো হয়েছে। যদি ফুটেজে কোনও যাত্রীকে স্টেশনে আবর্জনা ফেলতে দেখা যায়, তখন জিএমের পক্ষ থেকে সঙ্গে সঙ্গে ডিআরএম-এর কন্ট্রোল রুমে খবর যাবে। সেখান থেকে বার্তা পাঠানো হবে প্ল্যাটফর্মে থাকা কর্মীদের। তাঁরা ওই যাত্রীকে পাকড়াও করে জরিমানা করবেন। কেউ স্টেশন চত্বর নোংরা করলেই ৫০০ টাকা জরিমানা হবে।

স্টেশন চত্বরের নিরাপত্তা এবং পরিচ্ছন্নতার বিষয়গুলি এ বার নিজের চোখেই দেখতে চান জিএম ঘনশ্যাম সিং। হাওড়া স্টেশন জুড়ে প্রায় সাড়ে তিনশো সিসিটিভি ক্যামেরা বসানো রয়েছে। তার জন্য একটি কন্টোল রুম আছে। রেল সূত্রের খবর, সিসিটিভি ফুটেজ দেখার জন্য কন্ট্রোল রুম থাকলেও এ বার থেকে নিজের ঘরে বসেই সব কিছু দেখতে চেয়েছেন জিএম। তাই তাঁর ঘরে বড় টিভি বসানো হয়েছে। ঘরে বসেই গোটা স্টেশন চত্বরের হালহকিকত দেখতে পাবেন তিনি।

রেলের অন্দরেই প্রশ্ন উঠেছে, নিরাপত্তারক্ষীরা থাকতে কেন জিএমকেই নজরদারি করতে হবে স্টেশনের? অনেক ক্ষেত্রেই রেলকর্মীদের দায়িত্ব না পালন করার অভিযোগ ওঠে। রেল সূত্রে বলা হয়েছে, স্টেশন চত্বরে যথেষ্ট নিরাপত্তারক্ষী থাকলেও তাঁরা ঠিকমতো কাজ করছেন কি না, তা নিজের চোখেই দেখবেন জিএম। হাওড়া স্টেশনে নিরাপত্তাকর্মীরা যখন জানবেন যে তাঁরা পূর্ব রেলের সর্বময় কর্তার নজরে রয়েছেন, তখন তাঁরা নিজেদের দায়িত্বের প্রতি আরও সচেতন হবেন বলে মনে করছে রেল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here