ওয়েবডেস্ক: সারা বছরে সেখানে কম করে ছ’লক্ষ ভ্রমণার্থী আসে সারা পৃথিবী থেকে। বিশেষ করে বড়োদিন-নতুন বছর উপলক্ষে থিক থিকে ভিড় নিয়ে চলতে থাকে উদযাপন। এই প্রসঙ্গেই সম্প্রতি গোয়ার গ্রাম এবং শহর পরিকল্পনা মন্ত্রী বিজয় সরদেশাই বলেন, সে রাজ্যের পর্যটন শিল্পকে খোল নলচে পালটে ফেলা খুব জরুরি। পর্যটনের গুণগত মান বাড়াতে উচ্চবিত্ত পর্যটকদের বেশি করে উৎসাহ দেওয়া উচিত। মন্ত্রী সরদেশাই এই বলেন,  মধ্যবিত্ত কিংবা নিম্ন মধ্যবিত্ত ভারতীয়রা সে রাজ্যে ঘুরতে গেলে পর্যটনের পরিমাণগত মানই শুধু বাড়ে, লাভ হয় না কিছুই।

বছরভর গোয়ায় আসেন প্রায় ছ’লক্ষ মানুষ, যা গোয়ার জনসংখ্যার(১.৫লক্ষ) চার গুণ। এদের মধ্যে প্রায় ৫০ হাজার মানুষ বিদেশি। এই সংখ্যাকে আরও বাড়িয়ে দেশের পর্যটকদের সংখ্যাটা কমিয়ে আনলে আখেরে লাভ সে রাজ্যেরই। এমনটা মনে করছেন সরদেশাই। কারণ বিদেশি পর্যটকদের খরচ করার ক্ষমতা বেশি। স্বাভাবিক ভাবেই, এরা বেশি এলে রাজ্যের মুনাফা বেশি। তাঁর কথায়, “গোয়া ভ্রমণ এতটাই খরচাসাপেক্ষ হওয়া উচিত, তা যেন মধ্যবিত্ত ভারতীয়র নাগালের বাইরে থাকে”।

“পর্যটনের দিক থেকে আমরা কেরল এবং দক্ষিণ পূর্ব এশিয়ার সঙ্গে পাল্লা দিতে শুরু করেছি এবং তাও শুধুমাত্র পর্যটনের গুণগত মান দিয়েই লড়ে যেতে চাই”, জানিয়েছেন গোয়ার বিরোধী দলের বিধায়ক-মন্ত্রী সরদেশাই।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন