hs

কলকাতা: কোথায় পরীক্ষার সিট পড়েছে এ বার তা অনলাইনের মাধ্যমেই জানতে পারবে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা। উচ্চ মাধ্যমিক পর্ষদের ওয়েবসাইটে গিয়ে নিজের স্কুল ও রোল নম্বর লিখলেই জানতে পারা যাবে কোন স্কুলে সিট পড়েছে। পর্ষদ সূত্রে বলা হয়েছে, বিগত বছরগুলিতে এ নিয়ে পরীক্ষার্থীদের অনেক অসুবিধায় পড়তে হত। এমনকি অনেকে ভুল স্কুলে চলে যেত। সেই অসুবিধা দূর করতেই এ বার থেকে এই ব্যবস্থা চালু করেছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর।

এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ১৫ মার্চ বুধবার থেকে। সব বিষয়ে পরীক্ষা শেষ হবে ২৯ মার্চ। পরীক্ষায় টুকলি রুখতে এ বার কড়া পর্ষদ। উত্তরপত্রের প্যাকেট খোলা পর্যন্ত থাকছে বিশেষ ট্র্যাকিং ব্যবস্থা। গোপনে কেউ প্রশ্ন বের করার চেষ্টা করলে এই ব্যবস্থার মাধ্যমে সে ধরা পড়ে যাবে। এমনকি পর্ষদকেও সতর্ক করে দেওয়া হবে। পাশাপাশি মোবাইল ফোন ব্যবহারের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা কড়া হয়েছে। ভেনু সুপারকে দেওয়া হয়েছে বাড়তি দায়িত্ব।

তা ছাড়াও পরীক্ষা কেন্দ্রগুলিতে সিসিটিভি-র মাধ্যমে নজরদারি চালানো হবে। বিশেষ করে স্পর্শকাতর কেন্দ্রগুলিতে বিশেষ নজরদারি ব্যবস্থা থাকবে। সেন্টারে ভাঙচুর হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন