ওয়েবডেস্ক: সংখ্যাটা ১ কোটি ৭০ লক্ষ। হ্যাঁ, এই এত সংখ্যক ভারতীয় থাকেন দেশের বাইরে। সদ্য প্রকাশিত হওয়া রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট বলছে এঁদের মধ্যে ৫০ লক্ষ মানুষ থাকেন উপসাগরীয় দেশগুলিতে। মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয়ের সংখ্যা ২০ লক্ষ। দেশের বাইরে থাকা মানুষের জনসংখ্যার ভিত্তিতে বিচার করলে তালিকায় একদম শীর্ষে রয়েছে ভারত। এর পর রয়েছে মেক্সিকো, রাশিয়া, চিন, বাংলাদেশ, সিরিয়া, পাকিস্তান এবং ইউক্রেনের মতো দেশ।

রাষ্ট্রপুঞ্জের হিসেব বলেছ, সারা পৃথিবীর ২৫ কোটি ৮০ লক্ষ মানুষ নিজের জন্মভূমি থেকে দূরে থাকেন। এই প্রবণতা প্রায় ৪৯% বেড়েছে এই সহস্রাব্দে। প্রবাসীদের ৬৪ শতাংশ আবার থাকেন উচ্চ আয়যুক্ত দেশগুলিতে। এশিয়া এবং আফ্রিকা ছাড়া বাকি সব অঞ্চলের অভিবাসীদের ক্ষেত্রে পুরুষের তুলনায় মহিলার সংখ্যাই বেশি। সাধারণত গরিব দেশগুলো থেকে অপেক্ষাকৃত ধনী দেশে চলে যাওয়ার চলই বেশি।

পৃথিবীর বিভিন্ন অঞ্চলে জনসংখ্যা বৃদ্ধির হারের চেহারাটা বুঝতে এই সমীক্ষাকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাষ্ট্রপুঞ্জ। রিপোর্টের ফলাফল বলছে, কোনো অঞ্চলে যেমন জনবিস্ফোরণ হচ্ছে, তেমনি পৃথিবীর অন্য বেশ কিছু অঞ্চলে লোকসংখ্যা উল্লেখযোগ্য রকম কমেছে হঠাৎই। ২০০০ থেকে ২০১৫ সালের মধ্যে উত্তর আমেরিকায় অভিবাসন বেড়েছে ৪২ শতাংশ।

 

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here