রাষ্ট্রসঙ্ঘের মানব উন্নয়ন সূচকে ১৩১ নম্বরে ভারত

0
126

নয়াদিল্লি : ‘সবকা সাথ সবকা বিকাশ’, এই স্লোগান কি সত্যিই কার্যকর হচ্ছে? প্রশ্ন তুলে দিল রাষ্ট্রসঙ্ঘের মানব উন্নয়ন সংক্রান্ত সমীক্ষা রিপোর্ট। এই রিপোর্ট অনুযায়ী ১৮৮ দেশের মধ্যে ১৩১তম স্থানে রয়েছে ভারত।  প্রতিবেশী দেশ পাকিস্তান, ভুটান এবং নেপালের সঙ্গে একই সারিতে রয়েছে অর্থনৈতিক ভাবে এশিয়ার তৃতীয় বৃহত্তম দেশ।

আগের বছরগুলির তুলনায় ২০১৫ সালে মানব উন্নয়নের হারে মোটেই তেমন হেরফের হয়নি। ২০১৪ সালেও ভারতের স্থান ছিল ১৩১।

যদিও ২০১৪-১৫ সালের সমীক্ষা বলছে ৬৩ শতাংশ ভারতীয় তাদের জীবনযাত্রার মান নিয়ে ‘সন্তুষ্ট’। প্রতিবছর মানব উন্নয়নের উপর সমীক্ষা করে রিপোর্ট পেশ করে রাষ্ট্রসঙ্ঘ। রিপোর্ট অনুযায়ী ভারতের ১৩১ স্থানে থাকা মানে মানব উন্নয়নের হার ‘মধ্যম’। এই ‘মধ্যম’ মানের তালিকায় রয়েছে বাংলাদেশ, ভুটান, পাকিস্তান, কেনিয়া, মায়নমার এবং নেপাল। রিপোর্ট অনুযায়ী ২০১৫ সালে গড় আয়ু দাঁড়িয়েছে ৬৮.৩ বছর। ক্রয় ক্ষমতার উপর ভিত্তি করে মাথাপিছু জাতীয় আয়ও বৃদ্ধি পেয়ে হয়েছে ৩,৫৯,৮৬১.১১ টাকা থেকে ৩,৭০,৭৪২.৪৫ টাকা।


সেই উন্নয়ন ‘অমসৃণ’। বিশেষত মহিলা, সংখ্যালঘু এবং আদিবাসীদের ক্ষেত্রে। পদ্ধতিগত বৈষম্য এই ‘অমসৃণ’ উন্নয়নের জন্য দায়ি বলে রিপোর্টে মন্তব্য করা হয়েছে।


সমীক্ষায় জানা গিয়েছে দেশের ৬৯শতাংশ মানুষ নিরাপদ বোধ করেন। অন্যদিকে নিজের পছন্দ বেছে নেওয়ার ক্ষেত্রে ৭২ শতাংশ মহিলারা জানিয়েছেন যে তারা ‘সন্তুষ্ট’। তুলনায় পুরুষের এই হার ৭৮ শতাংশ। ২০১৪-১৫ সালের এই সমীক্ষায় দেখা গিয়েছে ৬৯ শতাংশ মানুষের কেন্দ্রীয় সরকারের উপর আস্থা আছে। ৭৪ শতাংশ মানুষের ভরসা আছে বিচারব্যবস্থার উপর।

মঙ্গলবার স্টকহোমে প্রকাশিত এই রিপোর্টে দেখা গিয়েছে ১৯৯০ সালের পর থেকে মানব উন্নয়নে উল্লেখযোগ্য ভাবে অগ্রগতি হয়েছে। তবে সেই উন্নয়ন ‘অমসৃণ’। বিশেষত মহিলা, সংখ্যালঘু এবং আদিবাসীদের ক্ষেত্রে। পদ্ধতিগত বৈষম্য এই ‘অমসৃণ’ উন্নয়নের জন্য দায়ি বলে রিপোর্টে মন্তব্য করা হয়েছে। 

আরও পড়ুন :  সুখী দেশের তালিকায় ১১৮ থেকে ১২২-এ নেমে গেল ভারত

তবে রিপোর্ট প্রশংসা করা হয়েছে নারেগার মতো প্রকল্পের। বলা হয়েছে, ‘‘স্কিল ইন্ডিয়া, ডিজিটাল ইন্ডিয়া, মেক ইন ইন্ডিয়া এবং বেটি বাঁচাও বেটি পড়াও-এর মতো প্রকল্প মানব উন্নয়নের ক্ষেত্রে যে ফাঁক তৈরি হয়েছে তা দূর করতে পারে। ২০৩০-এর মধ্যে সাফল্যকে ছুঁতে এগুলি যথেষ্ট গুরুত্বপূর্ণ।’’  

মানব উন্নয়ন ইনডেক্সের একেবারে শীর্ষস্থানে রয়েছে নরওয়ে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here