Homeখবরবিদেশবিপাকে ভ্লাদিমির পুতিন, ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে জারি গ্রেফতারি পরোয়ানা

বিপাকে ভ্লাদিমির পুতিন, ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে জারি গ্রেফতারি পরোয়ানা

প্রকাশিত

ইউক্রেনের শিশুদের বেআইনি ভাবে নির্বাসন। শুক্রবার যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (International Criminal Court)।

হেগ-ভিত্তিক আইসিসি বলেছে, শুধু পুতিন নন, একই ধরনের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্টের শিশু অধিকার কমিশনার মারিয়া লভোভা-বেলোভার (Maria Lvova-Belova) বিরুদ্ধেও পরোয়ানা জারি করেছে তারা। তাঁদের বিরুদ্ধে অপরাধমূলক দায় নিয়ে “যুক্তিসঙ্গত কারণ” খুঁজে পাওয়ার পরই এই সিদ্ধান্ত।

যদিও এ ধরনের নির্দেশকে “অকার্যকর” বলে দাবি করে প্রত্যাখ্যান করেছে মস্কো। রাশিয়া যেহেতু আইসিসির একটি পক্ষ নয়, তাই পুতিন কখনোই কাঠগড়ায় দাঁড়াতে চাইবেন কি না, তা ধোঁয়াশা ছিল-ই।

অন্য দিকে, আইসিসির ঘোষণাকে স্বাগত জানিয়েছে যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আইসিসি-র এই “ঐতিহাসিক সিদ্ধান্ত”কে স্বাগত জানিয়েছেন।

জানা গিয়েছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের পর থেকে ১৬ হাজারের বেশি ইউক্রেনীয় শিশুকে রাশিয়ায় নির্বাসিত করা হয়েছে। কিভের মতে, বেশ কিছু শিশুকে প্রতিষ্ঠান এবং হোমে রাখা হয়েছে বলে অভিযোগ রয়েছে।

আইসিসি-র তরফে করিম খান সংবাদ সংস্থা এএফপি-কে বলেছেন, এই আদালতে ১২০টিরও বেশি সদস্য দেশে পা রাখলে পুতিনকে গ্রেফতার করা হতে পারে। তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, “ফরেন্সিক প্রমাণ, যাচাই-বাছাই এবং নির্দিষ্ট পক্ষের বক্তব্যের ভিত্তিতেই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। আমরা যে প্রমাণ পেশ করেছি তা শিশুদের বিরুদ্ধে অপরাধের উপর দৃষ্টি নিবদ্ধ করে। শিশুরা আমাদের সমাজের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অংশ”।

আরও পড়ুন: এ বার রাজ্যে মিছিল বা সভার জন্য গাইডলাইন তৈরি করল হাইকোর্ট

সাম্প্রতিকতম

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।