মায়ানমারে পাথরের খনিতে ভয়াবহ ধস, মৃত শতাধিক শ্রমিক

0

খবরঅনলাইন ডেস্ক: মায়ানমারের (Myanmar) একটি পাথরের খনিতে ভয়াবহ ধসের জেরে প্রাণ হারিয়েছেন ১১৩ জন শ্রমিক। যুদ্ধকালীন তৎপরতায় খনিতে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের কাজ চলছে। তবে মৃতের সংখ্যা আরও অনেকটাই বাড়বে বলে আশঙ্কা।

বৃহস্পতিবার দুপুরে এই ঘটনাটি ঘটেছে উত্তর মায়ানমারের কাচিন প্রদেশে পাক্তান এলাকায়। সেখানে জেড-সমৃদ্ধ খনিতে অলঙ্কারে ব্যবহৃত পাথর সংগ্রহ করছিলেন শ্রমিকরা।

কিন্তু তুমুল বৃষ্টির কারণে ঘটে যায় ভয়াবহ বিপর্যয়। মুহূর্তে ধেয়ে আসা প্রবল কাদার স্রোতে চাপা পড়ে যান বহু শ্রমিক। ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে ১১৩ জনের। আহত অবস্থায় অনেককে উদ্ধার করা হলেও, তাঁদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

উল্লেখ্য, জেড হল এক ধরনের সবুজ পাথর, যা অলঙ্কারে ব্যবহৃত হয়। সেই অলঙ্কারের চাহিদাও বেশি। ফলে বিপজ্জনক পরিস্থিতির তোয়াক্কা না করেই বেশি মজুরির লোভে অনেকেই সেখানে কাজে যান।

পাক্তান এলাকার খনিগুলির পরিকাঠামো অত্যন্ত নিম্ন মানের বলে বহু বার অভিযোগ উঠেছে। খনির মধ্যে প্রায়শই ধস-সহ অন্যান্য দুর্ঘটনার খবর মেলে। তাতে অনেকের মৃত্যুও হয়েছে। খনিগুলির আশপাশে যে গ্রামগুলি আছে, সেখানকার বাসিন্দারাও সারাক্ষণ ধসের আতঙ্কে থাকেন।

তবে প্রশাসন এই বিষয়ে তেমন গুরুত্ব দেয় না বলেই অভিযোগ। খনি মাফিয়াদের সঙ্গে প্রশাসনের একাংশের যোগসাজস রয়েছে বলেও অভিযোগ করেন স্থানীয়রা। ফলে অবৈধ ভাবে খনন হলেও কেউ বাধা দেয় না। ফলে এ দিনের এই দুর্ঘটনা ভবিতব্যই ছিল বলে মনে করছেন অনেকে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন