খবর অনলাইনডেস্ক: চিনের (China) পর ইতালি (Italy) আর স্পেনও (Spain) একটু একটু করে সামলে উঠছে ব্যাপারটা। কিন্তু আরও আতান্তরে পড়ছে মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। গত ২৪ ঘণ্টায় সে দেশে ১,৪৮০ জনের প্রাণ কাড়ল করোনাভাইরাস (Coronavirus)।

এই তথ্য দিয়ে জানিয়েছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়। এর ফলে আমেরিকায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭,৪০৬।

Loading videos...

করোনাভাইরাস সব থেকে বেশি থাবা বসিয়েছে আমেরিকাতেই। আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৭৭ হাজারের বেশি। স্বস্তির খবর একটাই যে আক্রান্তের নিরিখে মৃত্যুর হার সে দেশে কমই।

এরই মধ্যে মার্কিনবাসীদের কাছে একটি আবেদন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। এই ভাইরাসের আক্রান্ত যাঁরা হননি তাঁদেরও মাস্ক পরতে বলছেন ট্রাম্প।

ট্রাম্পের এই আবেদনের পেছনে অবশ্য নতুন একটি গবেষণাও কারণ। কয়েক জন মার্কিনী বিশেষজ্ঞ দাবি করেছেন সাধারণ শ্বাসপ্রশ্বাসের মধ্যে দিয়েও করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

এ দিকে করোনাভাইরাসের কারণে বিশ্ব জুড়ে মৃতের সংখ্যা ৫৭ হাজার ছাড়িয়েছে। এখনও পর্যন্ত সব থেকে খারাপ ইউরোপের। তবে আশার খবরও আসছে।

স্পেনে নতুন করে ৯০০ জন মারা গিয়েছেন তবে নতুন আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে। অন্য দিকে ইতালিতে নতুন করে ৭৬৬ জনের মৃত্যু হলেও নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়েছে মাত্র ৪ শতাংশ, যা গত কয়েক সপ্তাহের মধ্যে সর্বনিম্ন।

আরও পড়ুন করোনাভাইরাসের সাইড এফেক্ট! দূষণহীন বাতাস, জলন্ধর থেকেই দেখা গেল তুষারশৃঙ্গ

ইউরোপকে ধীরে ধীরে রেহাই দিলেও নতুন চিন্তা শুরু হচ্ছে লিবিয়া (Libiya), সিরিয়ার (Syria) মতো যুদ্ধবিধ্বস্ত দেশগুলিকে নিয়ে। রাষ্ট্রপুঞ্জের সহাসচিব আন্তোনিও গেতেরেস বলেছেন, “কোভিড ১৯-এর ঝড় এখন এই সব দেশেও পড়তে চলেছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.