জিজ্ঞাসাবাদের পর ১৫০ ভারতীয়কে মুক্তি দিল তালিবান: সূত্র

0

৮৫ জন ভারতীয়কে কাবুল থেকে সরিয়ে নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই চাঞ্চল্যকর ঘটনা!

খবর অনলাইন ডেস্ক: শনিবার সকালে তালিবানের হাতে ‘অপহৃত’ প্রায় ১৫০ ভারতীয় নাগরিককে জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেওয়া হয়েছে এবং এখন তাঁরা কাবুল বিমানবন্দরের ভিতরে রয়েছেন বলে জানাল সূত্র। এনডিটিভি-র রিপোর্টে আরও বলা হয়েছে, শীঘ্রই তাঁদের যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে বিমানে করে সরিয়ে নেওয়া হবে।

ও দিন সকালে আফগানিস্তানের মিডিয়া রিপোর্টে দাবি করা হয়, ১৫০ জন ভারতীয়কে অপহরণ করেছে তালিবান। কাবুল বিমানবন্দরে যাওয়ার পথে তাঁদের অপরহরণ করা হয়। তবে তালিবান এই দাবি অস্বীকার করলেও ভারতের সরকারি সূত্র জানিয়েছে, এ মুহূর্তে ওই ভারতীয়রা নিরাপদে রয়েছেন।

সূত্রের খবর, ভারতীয় নাগরিকদের কাছের একটি থানায় নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। সমস্ত নাগরিকের মুক্তি নিশ্চিত করতে সংশ্লিষ্ট মহলে আলোচনা চালাচ্ছে ভারত।

Shyamsundar

দাবি করা হয়েছে, অপহৃতদের মধ্যে ছিলেন আফগানি শিখ, হিন্দু সম্প্রদায়ের বহু মানুষ। বহু মানুষের সঙ্গে তাঁরাও হামিদ কারজাই বিমান বন্দরে ঢোকার চেষ্টা করছিলেন।

কাবুলের স্থানীয় সংবাদমাধ্যমগুলো সকালে জানায়, ভারতীয়-সহ ১৫০ জনেরও বেশি মানুষকে অপহরণ করেছে তালিবান। গোষ্ঠীর এক মুখপাত্রের মন্তব্য উদ্ধৃত করে দ্য নিউইয়র্ক টাইমসের কাবুলভিত্তিক প্রতিবেদক শরিফ হাসান টুইটারে লেখেন, অপহরণের দাবি প্রত্যাখ্যান করেছে তালিবান।

তালিবান দাবি করেছে, কাউকেই অপহরণ করা হয়নি। অন্য একটি পথ দিয়ে তাঁদের বিমানবন্দরের অন্য অংশে ঢুকিয়ে দেওয়া হয়েছে।

ভারতীয় বিমান বাহিনীর একটি বিমান প্রায় ৮৫ জন ভারতীয়কে কাবুল থেকে সরিয়ে নেওয়ার কয়েক ঘণ্টা পরই এই ঘটনা প্রকাশ্যে এল। ও দিকে বিমানটি তাজিকিস্তানে নিরাপদে অবতরণ করেছে। সূত্র জানিয়েছে, কাবুল থেকে আরও কিছু ভারতীয়কে ফেরানোর জন্য ভারতে একটি দ্বিতীয় বিমান অপেক্ষা করছে।

উল্লেখ্য, ভারত ইতিমধ্যেই আফগানিস্তানের সমস্ত দূতাবাসের সব কর্মীদের সরিয়ে নিয়েছে। কিন্তু আনুমানিক হাজারখানেক নাগরিক এখনও যুদ্ধবিধ্বস্ত দেশের বেশ কয়েকটি শহরে রয়ে গিয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রকের একজন আধিকারিক জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে তাঁদের অবস্থান এবং অবস্থা নিশ্চিত করতে গিয়ে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। কারণ,তাঁদের প্রত্যেকেরই বিবরণ নথিভুক্ত ছিল না ভারতীয় দূতাবাসের কাছে।

আফগানিস্তান সম্পর্কিত আরও পড়তে পারেন

কাবুল থেকে আমেরিকার নাগরিকদের ফেরানো সহজ নয়, মানলেন জো বাইডেন

তালিবানের সঙ্গে সেলফি বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রের, আঁতকে উঠছেন অনেকেই

দেশ ছাড়তে গিয়ে মার্কিন বিমান থেকে পড়ে মৃত্যু আফগান জাতীয় ফুটবলারের

তালিবান শাসনে আফগানিস্তানে শরিয়া আইন অনুসারে নারীদের অধিকার বলতে কী বোঝায়?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন