Connect with us

বিদেশ

হিন্দুমন্দির ভাঙায় পাকিস্তানে গ্রেফতার ৩০, সন্ত্রাসবাদী আইনে মামলা

ঘটনার কড়া নিন্দা করে মানবাধিক সংগঠনগুলিও।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: হিন্দুদের একটি মন্দির ভাঙার জেরে কড়া পদক্ষেপ করল পাকিস্তানের এক প্রাদেশিক সরকার। মন্দির ভাঙায় অভিযুক্ত ৩০ জনকে গ্রেফতার করার পাশাপাশি তাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদী আইনে মামলা করা হয়েছে। মন্দিরটি দ্রুত পুনর্গঠন করার জন্য নির্দেশও দিয়েছে সরকার।

সরকারি অর্থেই ক্ষতিগ্রস্ত মন্দিরটি পুনর্নির্মাণ করে দেওয়া হবে বলেও আশ্বাস দিয়েছে সরকার। স্থানীয় প্রশাসনের কাছে এই মর্মে নির্দেশও পৌঁছে গিয়েছে।

Loading videos...

কী ঘটনা ঘটেছিল?

স্থানীয় প্রশাসনের অনুমতি নিয়েই কয়েক দশকের পুরোনো একটি হিন্দুমন্দিরের সংস্কার কাজ চলছিল খাইবার পাখতুনখোওয়ার করাক জেলার টেরি গ্রামে। অভিযোগ, স্থানীয় এক মৌলবীর নেতৃত্বে জমিয়ত উলেমায়ে ইসলাম পার্টি (ফজল উর রহমান গোষ্ঠী)-র কয়েক’শো সদস্য বুধবার সেখানে হানা দেয়।

পুরোনো মন্দিরের পাশে নতুন করে যে নির্মাণ শুরু হয়েছিল, তা ভেঙে গুঁড়িয়ে আগুন জ্বালিয়ে দেয় উন্মত্ত জনতা। সরকারি অনুমতি নিয়েই যে মন্দিরটির নয়া রূপ দেওয়া হচ্ছে, উন্মত্ত জনতা তা শুনতে চায়নি।

অভিযোগ, উলেমায়ে ইসলাম পার্টির প্ররোচনাতেই গোটা ঘটনা ঘটেছে। তারাই লোকজনকে খেপিয়ে তোলে। ঘটনার কয়েক ঘণ্টা আগে এলাকায় ওই সংগঠনের একটি জমায়েত থেকে প্ররোচনা দেওয়া হয় বলে থানায় লিখিত অভিযোগে জানানো হয়।

যদিও, জমিয়ত উলেমায়ে ইসলাম পার্টি তাদের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলে, তারা কখনোই এ ধরনের জঘন্য কাজে প্ররোচনা দেয় না। মন্দির ভাঙার ঘটনায় তাদের কোনো যোগ নেই।

প্রতিবাদে সরব হয় মানবাধিকার সংগঠনগুলি

মন্দির ভাঙার ভিডিও সোশ্যাল মাধ্যমে ভাইরাল হলে, মানবাধিকার সংগঠনগুলি সরব হয়ে ওঠে। অভিযুক্তদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তোলা হয়। পাকিস্তানের খাইবার পাখতুনখোওয়ার প্রাদেশিক সরকারের মানবাধিকার মন্ত্রীও ঘটনার নিন্দা করে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপে প্রাদেশিক সরকারকে নির্দেশ দেন। তার পরেই শুরু হয় ধরপাকড়।

স্থানীয় পুলিশের দাবি অনুযায়ী, রাতভর অভিযানে ৩০ জন গ্রেফতার হয়েছে। ধৃতদের মধ্যে জমিয়ত উলেমায়ে ইসলাম পার্টির নেতা রেহমত সালাম খট্টকও রয়েছেন। প্রাদেশিক পুলিশের প্রধান কেপিকে সানাউল্লাহ আব্বাসি জানান, এফআইআরে ৩৫০ জনের নাম রয়েছে।

তিনি জানান, অভিযুক্তদের বিরুদ্ধে এফআইআরে সংশ্লিষ্ট ধারা ছাড়াও সন্ত্রাসবাদী সম্পর্কিত আইনেও মামলা রুজু হয়েছে।

কড়া নিন্দা সুপ্রিম কোর্টেরও

পাকিস্তানের সুপ্রিম কোর্টও এই ঘটনার তীব্র নিন্দা করে। এর পরিপ্রেক্ষিতে খাইবার পাখতুনখোওয়ার স্থানীয় প্রশাসনকে বৃহস্পতিবার সমন পাঠিয়েছে। ৫ জানুয়ারি সুপ্রিম কোর্টে হাজিরা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

তার আগে হিন্দু কাউন্সিলের প্রধান, সাংসদ রমেশ কুমার ভাঙ্কওয়ানিকে করাচিতে ডেকে পাঠিয়েছিলেন প্রধান বিচারপতি গুলজার আহমেদ। তাঁর সঙ্গে কথা বলে একটি কমিশন গঠন করা হয়। ঘটনাস্থল ঘুরে ৪ জানুয়ারির মধ্যে কমিশনকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বছরের প্রথম দিনই সুখবর! ফাইজারের টিকাকে জরুরি ভিত্তিতে ব্যবহারে অনুমোদন দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রযুক্তি

কোভিড টিকাকরণ অভিযানে গতি আনতে সদর দফতরের একাংশ ছেড়ে দিচ্ছে Facebook

সদর দফতরের একাংশকে কোভিড টিকাকরণ কেন্দ্রে রূপান্তরিত করছে ফেসবুক।

Published

on

ছবি: ফেসবুকের সৌজন্যে

খবর অনলাইন ডেস্ক: টিকাকরণ অভিযানের গতি বাড়ানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে সদর দফতরের একাংশকে কোভিড টিকাকরণ কেন্দ্রে (Covid vaccination site) রূপান্তরিত করছে বৃহত্তম সোশ্যাল মিডিয়া সংস্থা ফেসবুক (Facebook)।

শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের মেনলো পার্কে (Menlo Park) সংস্থার সদর দফতরের একটি অংশে টিকাকরণ কেন্দ্র তৈরি করা হচ্ছে।

Loading videos...

ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ একটি পোস্টে লিখেছেন, এই উদ্যোগে সংস্থা জোট বেঁধেছে রেভেনসউড ফ্যামিলি হেলথ সেন্টারের (Ravenswood Family Health Centre) সঙ্গে।

স্যান্ডবার্গ লিখেছেন, “আমরা ক্যালিফোর্নিয়া প্রদেশ প্রশাসন এবং স্থানীয় অলাভজনক সংস্থাগুলির সঙ্গে প্রদেশের চারটি সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলে ভ্রাম্যমাণ টিকা দেওয়ার ক্লিনিকগুলিকে সহযোগিতা করার জন্য দল তৈরি করেছি”।

এ বছরের শুরুর দিকে সোশ্যাল মিডিয়া সংস্থা মার্কিন নাগরিকদের সুবিধায় কোভিড -১৯ ভ্যাকসিন গ্রহণ সম্পর্কে তথ্য দেওয়ার জন্য একটি বিশেষ ‘টুল’ চালু করার সিদ্ধান্ত নিয়েছিল। সংস্থার ফোটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রামেও কোভিড-১৯ সম্পর্কিত তথ্য যুক্ত করা হয়েছে।

একই সঙ্গে কোভিড-১৯ টিকার সুরক্ষা সম্পর্কিত তথ্য সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার কাজও চলছে সমান তালে। অনুমোদনের আগে ভ্যাকসিনগুলির সুরক্ষা এবং কার্যকারিতা সম্পর্কেও ফেসবুক ব্যবহারকারীদের কাছে প্রতিবেদন তুলে ধরেছে সংস্থা।

আরও পড়তে পারেন: দিল্লিতে কোনো লকডাউন নয়, শীঘ্রই নতুন বিধিনিষেধ কার্যকর হবে: অরবিন্দ কেজরিওয়াল

Continue Reading

বিদেশ

Coronavirus Infection: কোনো বস্তু থেকে করোনায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা ১০ হাজারে মাত্র ১, জানাল মার্কিন সিডিসি

দরজার হাতল হোক বা টাকার নোট, সব কিছু পরিষ্কার করার অত প্রয়োজন নেই।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: গত বছর করোনার প্রকোপ যখন প্রথম শুরু হয় বিশ্বে, তখন থেকেই সব কিছু পরিষ্কার করার যেন হিড়িক পড়ে গিয়েছিল। বিশেষজ্ঞদের ধারণা ছিল যে কোনো রকমের বস্তু থেকেও করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে, সে কারণেই সব কিছু স্যানিটাইজ করার ওপরে জোর দেওয়া হচ্ছিল। কোনো সন্দেহ নেই, এর ফলে আমাদের চারিদিকে স্বচ্ছতা এসেছে। কিন্তু এই পরিষ্কারের ব্যাপারটা কোথাও একটা যেন আতংকের পরিস্থিতি তৈরি করছিল।

বাড়ির দরজার হাতল হোক বা গাড়িতে বসার আসন, নিজেদের জামাকাপড় হোক বা টাকার নোট, সব কিছুই সব সময়ে স্প্রে ছিটিয়ে স্যানিটাইজ করা এখনও আমাদের অনেকেরই অভ্যাসে পরিণত হয়ে গিয়েছে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ এবং নিরাময় সংস্থা সিডিসি সাফ জানিয়ে দিয়েছে যে স্বচ্ছতার এই রকম হিড়িকের কোনো প্রয়োজনই নেই। কারণ যে কোনো বস্তু থেকে করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা ১০ হাজার বারের মধ্যে মাত্র এক বার। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে এই সংক্রান্ত একটি রিপোর্টও প্রকাশিত হয়েছে।

Loading videos...

সিডিসির ডিরেক্টর ডাঃ রোসেল ওয়েলেনস্কি (Dr Rochele Welenski) জানিয়েছেন, “বিভিন্ন গবেষণায় আমরা যা প্রমাণ পেয়েছি তাতে বোঝা যাচ্ছে যে এই পথে (কোনো বস্তু মারফত সংক্রমণ) কারও কোভিডে আক্রান্ত হয়ে যাওয়ার সম্ভাবনা অত্যন্ত নগণ্য।”

অন্যান্য বিজ্ঞানীও সিডিসির এই বক্তব্যের সঙ্গে সহমত। ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ের ভাইরাস জনিত রোগের বিশেষজ্ঞ ডাঃ লেনসে মার বলেন, “এই ব্যাপারটা (কোনো বস্তু মারফত সংক্রমণ) আমরা অনেক আগে থেকেই জানতাম। তবুও বেশির ভাগ মানুষই সব কিছু পরিষ্কার করার দিকে ঝুঁকে পড়েছেন, যেটা কিছুটা আতংকও ছড়িয়ে দিচ্ছে। ওই সব পরিষ্কার করলে ভাইরাসের হাত থেকে আদৌ মুক্তি পাওয়া সম্ভব নয়।”

রাটগার্স বিশ্ববিদ্যালয়ের এক গবেষক এমানুয়েল গোল্ডম্যান নিউ ইয়র্ক টাইমসকে বলেন, কোনো বস্তু থেকে কোনো মানুষের সংক্রমিত হয়ে যাওয়ার সম্ভাবনা কার্যত নেই। তাঁর সাফ কথা, “মানুষের নিঃশ্বাস থেকে এই ভাইরাস আপনি পেতে পারেন, কাউকে ধরলে নয়।”

সংক্রমণের ঝুঁকি কী ভাবে কমানো যায় তা নিয়ে নিজেদের গত বছরের নির্দেশিকাটি কিছুটা সংশোধন করেছে সিডিসি। সেখানে তারা পরিষ্কার করে বলে দিয়েছে সাধারণ সাবান এবং জল দিয়ে হাত ধোয়া এবং নিয়মিত মাস্ক পরার অভ্যাসই যথেষ্ট করোনার সংক্রমণকে এড়ানোর জন্য। চার দিক স্যানিটাইজ করার বিশেষ উপকারিতা নেই বলেই জানিয়েছে তারা। এতে স্যানিটাইজার নষ্ট হওয়া ছাড়া আর কিছুই হয় না।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Bengal Polls 2021: করোনাবিধি না মানলে নেওয়া হবে কড়া ব্যবস্থা, সতর্কতা নির্বাচন কমিশনের

Continue Reading

বিদেশ

Prince Philip: শতবর্ষে প্রয়াত রানি এলিজাবেথের স্বামী

ব্রিটেনের সমস্ত রাজকীয় ও সরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ৭৪ বছরের বিবাহিত জীবনের অবসান। প্রয়াত হলেন ব্রিটেনের (Britain) রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth II) স্বামী প্রিন্স ফিলিপ (Prince Philip)। এটাই ছিল তাঁর জন্মশতবর্ষ। আর ঠিক দু’ মাস পরেই তিনি জন্মের একশো বছর পূর্ণ করতেন।

রানির স্বামী হিসাবে ৬৯ বছর ধরে প্রিন্স ফিলিপ ছিলেন ডিউক অব এডিনবরা (Duke of Edinburgh)। শুক্রবার বাকিংহাম প্যালেস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, “মহামান্য রানি খুব দুঃখের সঙ্গে তাঁর প্রিয় স্বামী প্রিন্স ফিলিপ, ডিউক অব এডিনবরার মৃত্যুর খবর ঘোষণা করছেন।”

Loading videos...

বিবৃতিতে আরও বলা হয়েছে, “আজ সকালে উইন্ডসর ক্যাসল-এ তিনি শান্তিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। যথা সময়ে পরবর্তী ঘোষণা করা হবে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করতে বিশ্বের সমস্ত মানুষের সঙ্গে রাজকীয় পরিবারও শামিল হয়েছে।”

ব্রিটেনের ৯৪ বছরের রানি এলিজাবেথের কাছে ডিউক অব এডিনবরার মৃত্যু এক বিশাল ক্ষতি। ৫০তম বিবাহবার্ষিকীতে তাঁর স্বামী সম্পর্কে রানি বলেছিলেন, “এতগুলো বছর ধরে তিনিই আমার শক্তি হিসাবে আমার পাশে রয়েছেন।”

১৯২১ সালের ১০ জুন গ্রিক দ্বীপ করফুতে জন্ম ফিলিপ মাউন্টব্যাটেনের। পড়াশোনা ইংল্যান্ডে। ১৯৩৯-এ তিনি রয়্যাল নেভিতে যোগ দেন। ফিলিপ ১৯৪৭ সালে ব্রিটেনের রাজকুমারী দ্বিতীয় এলিজাবেথকে বিয়ে করেন। এর পাঁচ বছর পর এলিজাবেথ রানি হন। তিনি হন ডিউক অব এডিনবরা। প্রাক্তন নৌ কমান্ডার রানির স্বামী হিসাবে নানা সেবামূলক কাজে আজীবন জড়িয়ে ছিলেন।     

প্রিন্স ফিলিপের মৃত্যুতে ব্রিটেনের সমস্ত রাজকীয় ও সরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। তাঁর মৃত্যুসংবাদ ঘোষণা করে বাকিংহাম প্যালেসের বিভিন্ন গেটে নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়।   

Continue Reading
Advertisement
Advertisement
দেশ24 mins ago

Coronavirus Second Wave: মুম্বইয়ে সংক্রমণ থিতু হওয়ার ইঙ্গিতের মধ্যেই আজ রাত থেকে মহারাষ্ট্রে ‘জনতা কার্ফু’

ক্রিকেট43 mins ago

IPL 2021: জেতা ম্যাচ লজ্জাজনক ভাবে হাতছাড়া কেকেআরের, দলের হয়ে সমর্থকদের চাইলেন শাহরুখ

বাংলাদেশ8 hours ago

Bengali new year: সবার আগে মানুষের জীবন, পয়লা বৈশাখের আনন্দ ঘরে বসে উপভোগ করুন: শেখ হাসিনা

রাজ্য12 hours ago

West Bengal Corona Update: ভোটের আবহে ভয়াবহ আকার নিচ্ছে কোভিড পরিস্থিতি, নতুন সংক্রমণ ৫ হাজারের দিকে

রাজ্য12 hours ago

নির্বাচনে জেতার জন্য তৃণমূল, বামফ্রন্ট বহিরাগতদের উপর নির্ভরশীল: অমিত শাহ

রাজ্য13 hours ago

Bengal Polls 2021: এ বার অনুব্রত মণ্ডলকে শোকজ নোটিশ নির্বাচন কমিশনের

দেশ14 hours ago

অভিবাসী শিশুদের অবস্থা জানাতে রাজ্যগুলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

রাজ্য15 hours ago

Bengal Polls 2021: শুভেন্দু অধিকারীকে সতর্ক করল নির্বাচন কমিশন

ধর্মকর্ম2 days ago

অন্নপূর্ণাপুজো: উত্তর কলকাতার পালবাড়ি ও বালিগঞ্জের ঘোষবাড়িতে চলছে জোর প্রস্তুতি

ক্রিকেট1 day ago

IPL 2021: কাজে এল না সঞ্জু স্যামসনের মহাকাব্যিক শতরান, পঞ্জাবের কাছে হারল রাজস্থান

ভিডিও2 days ago

Bengal Polls 2021: বিধাননগরে মুখোমুখি টক্কর সুজিত বসু-সব্যসাচী দত্তর, ময়দানে জোট প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়

প্রবন্ধ2 days ago

First Man In Space: ইউরি গাগারিনের মহাকাশ বিজয়ের ৬০ বছর আজ, জেনে নিন কিছু আকর্ষণীয় তথ্য

দেশ2 days ago

Kumbh Mela 2021: করোনাবিধিকে শিকেয় তুলে এক লক্ষ মানুষের সমাগম, আজ কুম্ভের প্রথম শাহি স্নান হরিদ্বারে

Rahul Gandhi at Maldah rally
রাজ্য3 days ago

Bengal Polls 2021: পঞ্চম দফার ভোটের আগে রাজ্যে আসছেন রাহুল গান্ধী

বিনোদন3 days ago

ভার্চুয়ালি সাধ খেলেন ‘মম টু বি’ শ্রেয়া ঘোষাল, দেখুন মিষ্টি কিছু মুহূর্ত

রাজ্য3 days ago

Bengal Corona Update: নমুনা পরীক্ষার সঙ্গেই তাল মিলিয়ে বাড়ল বাংলার দৈনিক করোনা সংক্রমণ

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে