মেক্সিকো : শরীরের ওজন ৫৯৫ কিলোগ্রাম। নাম খুয়ান পেদ্রো ফ্রাঙ্কো। বয়স ৩২ বছর। মেক্সিকোর বাসিন্দা। বিশ্বের সব চেয়ে মোটা মানুষ। তাঁরই গ্যাস্ট্রিক বাইপাস সার্জারি হতে চলেছে ৯ মে। বুধবার এমনটাই জানান তাঁর ডাক্তার খোসে আন্তোনিও কাস্তানেদা ক্রুজ। খুয়ান পেদ্রো প্রথম খবরের শিরোনামে আসেন নভেম্বরে যখন তিনি প্রথম চিকিৎসাকেন্দ্রে ভর্তি হন। 

আধ টনেরও বেশি ওজনের এই খুয়ান। অস্ত্রোপচারের আগে তিন মাসের নিয়ন্ত্রিত ডায়েটে রয়েছেন। অস্ত্রোপচারের জন্য নিজেকে উপযুক্ত বানাতে মেক্সিকোর আগুয়াস্কেলিয়েন্তসে ওজন কমানোর একটি চিকিৎসা কেন্দ্রে ভর্তি হয়েছেন খুয়ান। লক্ষ্য ১৭২ কিলোগ্রাম ওজন কমানো।

ডাক্তার ক্রুজ জানান, খুয়ান তাঁর প্রাথমিক ওজনের ৩০ শতাংশই কমিয়ে ফেলেছেন। এখন তিনি অস্ত্রোপচারের জন্য প্রায় প্রস্তুত। তাঁকে ব্যরিয়াটিক সার্জারি করা হবে।

নভেম্বরে তিনি গুয়াদালাজারার পশ্চিমে অবস্থিত একটি হাসপাতালে ভর্তি হন। তখন তাঁকে একটি বিশেষ ধরনের ভ্যানে করে সেখানে নিয়ে যাওয়া হয়েছিল। সেই সময় ডাক্তার ক্রুজ জানিয়েছিলেন, খুয়ানের অস্ত্রোপচার অসম্ভব। তাঁর অতিরিক্ত ওজনের সঙ্গে নানান সমস্যা যেমন আছে, তেমন রয়েছে ডায়াবেটিসের সমস্যাও। 

খুয়ান এর পর অনলাইনে বিজ্ঞাপন দেখে এই ওজন কমানোর চিকিৎসাকেন্দ্রে যোগাযোগ করেন। তার আগে ছ’ বছর তিনি বিছানায় শুয়ে কাটিয়েছেন। ডাক্তার ক্রুজ বলেন, ওজন কমানো সত্ত্বেও এটা বলা সম্ভব নয় যে অস্ত্রোপচারের সময় কোনো জটিলতা সৃষ্টি হবে না। তবে তাঁরা আশাবাদী, তাঁরা ঠিক পথেই চলেছেন। খুয়ানের গ্যাসট্রিক বাইপাস অপারেশনের প্রাথমিক লক্ষ্য ৫০ শতাংশ ওজন কমানো। তবে এর পর আরও একটি অপারেশন করা হবে।

খুয়ান তাঁর মতো অতিরিক্ত ওজনের মানুষদের উদ্দেশে বলেন, এমন অনেক মানুষ আছেন যাঁরা ঘরবন্দি। কেউ কেউ অবসাদে ভুগে মারা গেছেন। অনেকেই আছেন যাঁরা সাহস করতে পারেন না। সাহায্য চাইতে পারেন না। তবে এই সাহসটা করা উচিত, সাহায্য চাওয়া উচিত এর থেকে বেরোনোর জন্য।  

প্রসঙ্গত, মিশরের ইমন আহমেদ এই সমস্যা থেকে মুক্তি পেতে মুম্বইয়ের সাইফি হাসপাতালে ভর্তি। তাঁর চিকিৎসা চলছে।

আরও পড়ুন : ওজন কমাতে মিশর থেকে মুম্বই এসে অস্ত্রোপচার সফল ইমনের

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here