Connect with us

বিদেশ

ছ'ঘণ্টায় ৪০ বার কাঁপল মাটি, তীব্র আতঙ্ক!

আরও পড়ুন হিমালয়ের কোলে হবে মহা প্রলয়ংকরী ভূমিকম্প, সতর্কতা বিজ্ঞানীদের মূল কম্পনের পর পরবর্তী ছ’ঘণ্টায় অন্তত ৩৯ বার মাঝারি ও মৃদু কম্পন অনুভূত হয়েছে আলাস্কায় যার মধ্যে সর্বোচ্চটির কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৫.৭, তিনটির তীব্রতা ছিল ৫-এর বেশি এবং দশটির তীব্রতা ছিল ৪-এর বেশি। আলাস্কার এই এলাকায় প্রায় ৪ লক্ষ মানুষ বসবাস করেন। এই কম্পনের ফলে স্বাভাবিক ভাবেই আতঙ্কিত হয়ে পড়েন মানুষজন। এখনও পর্যন্ত এই কম্পনে কারও মৃত্যু না হলেও, বাড়িঘরের যথেষ্ট ক্ষতি হয়েছে। আলাস্কার বিভিন্ন এলাকায় একাধিক ছোট ও মাঝারি মাপের বাড়ি এবং উড়ালপুলের ভেঙে পড়ার খবর পাওয়া যায়। এ ছাড়াও বিদ্যুৎবিচ্ছিন্ন দেশের একটা বড়ো অঞ্চল।]]>

বিদেশ

আবুধাবিতে শুরু চিনের করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ

চিনের করোনা ভ্যাকসিনের পরীক্ষা কেন সংযুক্ত আরব আমিরশাহিতে?

দুবাই: সংযুক্ত আরব আমিরশাহি (UAE) সরকার বৃহস্পতিবার ঘোষণা করল, চিনের রাষ্ট্রায়ত্ত ওষুধ প্রস্ততকারী সংস্থা সিনোফার্ম আবুধাবিতে ১৫ হাজার জন স্বেচ্ছাসেবীর মধ্যে কোভিড-১৯ (COVID-19) ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছে।

চিনের ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ কর্পোরেশন (Sinopharm) তৃতীয় পর্যায়ের এই পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে আবুধাবিতে। এর আগে সিনোফার্ম জানিয়েছিল, সাবসিডিয়ারি সংস্থা চায়না ন্যাশনাল বায়োটিক গ্রুপের (CNBG) কোভিড-১৯ ভ্যাকসিনের (Vaccine) প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় একশো শতাংশ ইতিবাচক ফলাফল পাওয়া গিয়েছে।

লাইভমিন্ট-এ প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, সিনোফার্মের অধীনস্ত সংস্থা সিএনবিজি এবং আবুধাবি-ভিত্তিক আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এবং ক্লাউড কম্পিউটিং সংস্থা গ্রুপ ৪২ (G42) ও আবুধাবির স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্যোগে এই পরীক্ষামূলক প্রয়োগ চলছে।

বিশ্বে এই প্রথম!

জি৪২ হেলথকেয়ারের সিইও আশিস কোশি দাবি করেছেন, করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশেই ভ্য়াকসিন তৈরির কাজ চলছে জোরকদমে। তবে চিনা সংস্থাটি বিশ্বের মধ্যে এই প্রথম তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে গত বুধবার।

এমনিতে বাণিজ্যিক ভাবে ব্যবহারের জন্য কোনো কোভিড-১৯ ভ্যাকসিন এখনও অনুমোদিত হয়নি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত ২৩ টি সম্ভাব্য ভ্যাকসিনের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। এর মধ্যে অনেকগুলি তৃতীয় পর্যায়ের ট্রায়ালের প্রতীক্ষায় রয়েছে।

কী ভাবে চূড়ান্ত পরীক্ষা?

চিনা ভ্যাকসিনটি সম্পর্কে সংযুক্ত আরব আমিরশাহির ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট কমিটির প্রধান নওয়াল আলকাবি জানিয়েছেন, পরীক্ষায় দু’টি ভ্যাকসিন স্ট্রেন এবং একটি প্লাসবো পরীক্ষা করা হবে। তিন সপ্তাহের ব্যবধানে দু’টি ডোজ দেওয়া হবে এবং এক বছরের জন্য স্বেচ্ছাসেবীদের উপর পর্যবেক্ষণ বজায় থাকবে।

তিনি আরও জানিয়েছেন, ছ’মাসের জন্য ১৫ হাজার স্বেচ্ছাসেবীকে নিয়োগ করা হয়েছে। তাঁদের বয়স ১৮-৬০ বছর পর্যন্ত। স্বেচ্ছাসেবীদের মধ্যে আগে থেকে কোনো গুরুতর রোগ নেই। এমনকী তাঁরা আগে করোনা আক্রান্ত হননি।

কেন সংযুক্ত আরব আমিরশাহি?

এই ভ্যাকসিনটির পরীক্ষামূলক প্রয়োগের জন্য সংযুক্ত আরব আমিরশাহিকে বেছে নেওয়ার কারণ হিসেবে সিনোফার্ম জানিয়েছে, সেখানে প্রায় ২০০টি ভিন্ন দেশের মানুষ বাস করেন। তবে চিকিৎসা গবেষণা এবং মহামারির বিরুদ্ধে লড়াইয়ের বিরুদ্ধেই মনোনিবেশ করা হয়েছে।

অন্য দিকে নিজের দেশে নতুন করোনা আক্রান্তের অভাবের কারণে ভ্যাকসিনটির পরীক্ষা বিদেশে করতে চাইছে চিন। চিনের আরও এক সংস্থা সিনোভাক বায়োটেক (Sinovac Biotech) ব্রাজিলে একটি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল পরিচালনা করছে।

আমিরশাহিতে করোনা

ইউএই সরকারি ভাবে জানিয়েছে, সেখানে এখনও পর্যন্ত প্রায় ৫৬ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ৩৩৫। ৯৬ লক্ষ জনসংখ্যার মধ্যে এখনও পর্যন্ত ৪০ লক্ষের নমুনা পরীক্ষা করা হয়েছে।

সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, জুন মাসের শেষের দিকে সিনোফার্মকে পরীক্ষার অনুমোদন দেওয়া হয়। ভ্যাকসিনটি ক্লিনিক্যাল ট্রায়ালগুলির প্রথম এবং দ্বিতীয় পর্যায়ে পাশ করেছে। ২৮ দিনের ব্যবধানে দু’টি ডোজ দেওয়ার পরে ১০০ শতাংশ স্বেচ্ছাসেবীর শরীরে অ্যান্টিবডি তৈরি করেছে ভ্যাকসিনটি।

Continue Reading

বিদেশ

হ্যাক করা হল ওবামা, গেটস-সহ একাধিক প্রভাবশালী ব্যক্তির টুইটার অ্যাকাউন্ট

খবরঅনলাইন ডেস্ক: হ্যাকার হানার কবলে পড়লেন বিশ্বের প্রভাবশালী ও ধনকুবেররা। বুধবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা (Barrack Obama), মাইক্রোসফ্টে‌র প্রতিষ্ঠাতা বিল গেটস (Bill Gates), টেসলার সিইও ইলন মাস্ক, অ্যামাজন-কর্তা জেফ বেজোস-সহ বিশ্বের একাধিক প্রভাবশালী ব্যক্তির টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে।

বিটকয়েনে (Bitcoin) বিনিয়োগের মিথ্যা টোপ দেখিয়ে এঁদের কয়েক জনের অ্যাকাউন্ট থেকে ভুয়ো টুইট করা হয়েছে বলে জানা গিয়েছে।

ইলন মাস্কের টুইটার অ্যাকাউন্ট থেকে যে টুইট করা হয়েছে, সেখানে বলা হয়েছে, “আমি বিটিসি পেমেন্ট দ্বিগুণ করে দেব৷ আমাকে এক হাজার ডলার দিতে হবে৷ বিনিয়মে আমি ২ হাজার ডলার ফেরত দেব৷ পরিবার ও বন্ধুদের এ কথা জানিয়ে দাও৷ ৩০ মিনিটের জন্য এই অফার দেওয়া রইল।”

একই টুইট করা হয় বিল গেটসের অ্যাকাউন্ট থেকেও। এই টুইটগুলো দেখে হইচই পড়ে যায় টুইটার ব্যবহারকারীদের মধ্যে।

মনে করা হচ্ছে, বিটকয়েন কেলেঙ্কারির সঙ্গে এই সাইবার হামলার যোগ রয়েছে। ঘটনার পরই টুইটার থেকে বিবৃতি জারি হয়৷ বলা হয়, এ সব ভুয়া টুইট, প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে।

সাইবার নিরাপত্তার বেষ্টনী ভেঙে কী ভাবে এই প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হল, সেই নিয়ে প্রশ্ন উঠছে। ব্যাপারটা জানাজানি হওয়ার পরেই বিতর্কিত টুইটগুলি মুছে দিয়েছে টুইটার। হ্যাকিংকাণ্ডের তদন্তও শুরু করেছে তারা।

Continue Reading

বিজ্ঞান

আজই কি আসছে ‘ভালো খবর’? জল্পনায় অক্সফোর্ডের করোনা-ভ্যাকসিন

অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে ভারতীয় সংস্থা সেরাম ইন্সটিটিউট। অর্থাৎ, এই টিকার উৎপাদন শুরু হলে ভারতের হাতে তা চলে আসতে বেশি সময় লাগবে না বলেই আশা করা যায়।

খবরঅনলাইন ডেস্ক: এ যেন এক বিশ্বযুদ্ধ শুরু হয়েছে। মানবজাতিকে রক্ষা করার বিশ্বযুদ্ধ। কে আগে ভ্যাকসিন বাজারে আনবে, তার একটা সুস্থ প্রতিযোগিতা। এই যুদ্ধে কে জিতবে?

কিছু দিন আগেই রাশিয়ার (Russia) সেচনেভ বিশ্ববিদ্যালয় দাবি করেছিল, তাদের তৈরি ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শেষ। আগস্টের মাঝামাঝিই এই ভ্যাকসিন বাজারে চলে আসতে পারে বলে দাবি তাদের। তা হলে কি করোনা ভ্যাকসিনের লড়াই জিতবে রাশিয়া?

বিশ্ব জুড়ে এ রকম একটা আলোচনার আবহে আজ জানা গেল, খুব সম্ভবত বৃহস্পতিবারই ‘সুখবর’ দিতে চলেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (Oxford University)। ব্রিটেনের একটি সংবাদ সংস্থার দাবি, প্রতিষেধক তৈরির সহযোগী বায়োফার্মা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকাকে (Astra Zeneca) নিয়ে বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করতে পারে অক্সফোর্ড।

তাদের এই গবেষণার নেতৃত্বে রয়েছেন ইবোলা প্রতিষেধক তৈরিতে দিশা দেখানো বিজ্ঞানী সারা গিলবার্ট। গবেষকদের একাংশ এখনও আশাবাদী যে সেপ্টেম্বরেই এই ভ্যাকসিন বাজারে চলে আসতে পারে।

ভ্যাকসিনের নাম ‘চ্যাডক্স-১’

জুনে ব্রাজিলে কয়েক হাজার স্বেচ্ছাসেবীর উপর ‘চ্যাডক্স-১’ (Chadox 1) প্রতিষেধকের তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছিল অক্সফোর্ড। ব্রিটেনের সংবাদমাধ্যমটির দাবি, তাতে অভাবনীয় সাড়া মিলেছে। সব ঠিকঠাক চললে হয়তো সেপ্টেম্বর কিংবা তারও আগে বাজারে চলে আসবে ভ্যাকসিন।

ওই সংবাদমাধ্যমের রাজনৈতিক বিভাগের সম্পাদক রবার্ট পেস্টন আজ বলেন, ‘‘যা শুনেছি, তাতে অক্সফোর্ডের গবেষকদের আশা মতোই এর প্রয়োগে যথাযথ অ্যান্টিবডি ও টি-সেল (ঘাতক কোষ) তৈরি হচ্ছে মানবশরীরে। সব ঠিকঠাক চললে সেপ্টেম্বরেই এই ভ্যাকসিনের উৎপাদন শুরু হয়ে যাবে।’’

সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি

উল্লেখ্য, অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে ভারতীয় সংস্থা সেরাম ইনস্টিটিউট। অর্থাৎ, এই টিকার উৎপাদন শুরু হলে ভারতের হাতে তা চলে আসতে বেশি সময় লাগবে না বলেই আশা করা যায়।

তবে অক্সফোর্ড এখনও তাদের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম পর্যায়ের রিপোর্ট পেশ করেনি! বাঁদরের উপর যে পরীক্ষামূলক প্রক্রিয়ার শুরু হয়েছিল, শীঘ্রই তার রিপোর্ট প্রকাশ করা হবে।

এ দিকে মার্কিন সংস্থা মডার্না জানিয়েছে, ২৭ জুলাই থেকে তাদের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষানিরীক্ষা শুরু হবে।

Continue Reading
Advertisement
দেশ43 mins ago

কেরল সোনা পাচারকাণ্ড: সিনিয়র আইএএস অফিসারকে বরখাস্ত করলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন

দেশ2 hours ago

জেলবন্দি কবি-সমাজকর্মী ভারাভারা রাও করোনা পজিটিভ

রাজ্য2 hours ago

রেকর্ড সংখ্যক নমুনা পরীক্ষার দিন রাজ্যে আক্রান্তের সংখ্যাতেও রেকর্ড, কমল মৃত্যুহার

বিদেশ3 hours ago

আবুধাবিতে শুরু চিনের করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ

দেশ4 hours ago

নির্দিষ্ট কয়েকটি দেশে ফের আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করছে কেন্দ্র

বিনোদন4 hours ago

অবশেষে নতুন এপিসোড নিয়ে সাব টিভির পর্দায় ফিরছে ‘তারক মেহকা উলটা চশমা’ও, জেনে নিন কবে থেকে

দেশ5 hours ago

অসমে বন্যা পরিস্থিতি ভয়াবহ, বিপন্ন কাজিরাঙার বন্যপ্রাণও

রাজ্য5 hours ago

আরও চার হাজার বেড বাড়ছে রাজ্যে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

কেনাকাটা

laptop laptop
কেনাকাটা1 day ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 days ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা7 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা1 week ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে