earthquake in alaska

অ্যাংকরেজ (আলাস্কা): প্রথমে একটি সাত মাত্রার জোরালো কম্পন। তার পর আরও ৩৯টা আফটারশক। ছ’ঘণ্টায় ৪০ কম্পনে তীব্র আতঙ্ক ছড়িয়েছে আলাস্কায়।

স্থানীয় সময় শুক্রবার বিকেল ৫টা ২৯ মিনিট প্রথম কম্পন অনুভূত হয়। ইউএস জিওলজিকাল সার্ভের রিপোর্ট অনুযায়ী উপকূলের শহর অ্যাংকরেজের কাছেই উৎসস্থল থাকা এই কম্পনের তীব্রতা ছিল ৭। ভূগর্ভের ৪০.৯ কিলোমিটার গভীরে বলে এই কম্পনের উৎসস্থল বলে জানা গিয়েছে। কম্পনের পরেই আলাস্কার সমস্ত উপকূলবর্তী এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়।

আরও পড়ুন হিমালয়ের কোলে হবে মহা প্রলয়ংকরী ভূমিকম্প, সতর্কতা বিজ্ঞানীদের

মূল কম্পনের পর পরবর্তী ছ’ঘণ্টায় অন্তত ৩৯ বার মাঝারি ও মৃদু কম্পন অনুভূত হয়েছে আলাস্কায় যার মধ্যে সর্বোচ্চটির কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৫.৭, তিনটির তীব্রতা ছিল ৫-এর বেশি এবং দশটির তীব্রতা ছিল ৪-এর বেশি।

আলাস্কার এই এলাকায় প্রায় ৪ লক্ষ মানুষ বসবাস করেন। এই কম্পনের ফলে স্বাভাবিক ভাবেই আতঙ্কিত হয়ে পড়েন মানুষজন। এখনও পর্যন্ত এই কম্পনে কারও মৃত্যু না হলেও, বাড়িঘরের যথেষ্ট ক্ষতি হয়েছে। আলাস্কার বিভিন্ন এলাকায় একাধিক ছোট ও মাঝারি মাপের বাড়ি এবং উড়ালপুলের ভেঙে পড়ার খবর পাওয়া যায়। এ ছাড়াও বিদ্যুৎবিচ্ছিন্ন দেশের একটা বড়ো অঞ্চল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here