Connect with us

বিদেশ

কাজ হারিয়ে সৌদি আরবের রাস্তায় ভিক্ষা করার অপরাধে আটক চার শতাধিক ভারতীয় কর্মী

কাজ হারিয়ে চরম দুর্দশায় পড়ে শুধু মাত্র ভিক্ষা করছিলেন, এখন ডিটেনশন সেন্টারে আটকে পড়ে চরম হতাশা…

Published

on

ছবি: টিভি৯ভারতবর্ষের সৌজন্যে

হায়দরাবাদ: কোভিড-১৯ মহামারির জেরে কাজ হারিয়ে সৌদি আরবের রাস্তায় ভিক্ষা করতে নেমেছিলেন প্রায় সাড়ে চারশো ভারতীয় কর্মী। ভিক্ষা করার অপরাধে তাঁদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আটকও করেছে বলে জানা গিয়েছে।

এই সমস্ত কর্মীদের বেশির ভাগেরই ওয়ার্ক পারমিট রয়েছে তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, উত্তরপ্রদেশ, কাশ্মীর, বিহার, দিল্লি, রাজস্থান, কর্নাটক, হরিয়ানা, পঞ্জাব এবং মহারাষ্ট্র থেকে। তাঁদের ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর বাধ্য হয়ে কোনো রকমে জীবনধারণের জন্য ভিক্ষাবৃত্তিকেই বেছে নিয়েছিলেন তাঁরা।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় দেখা গিয়েছে, তাঁদের একমাত্র অপরাধ, তাঁরা রাস্তায় ভিক্ষা করছিলেন। এই অপরাধেই তাঁদের আটক করেন সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আটকের পর তাঁদের পাঠিয়ে দেওয়া হয় জেড্ডার শুমাইসি ডিটেনশন সেন্টারে।

দ্য টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, আটক হওয়া ভারতীয় কর্মীদের মধ্যে রয়েছেন উত্তরপ্রদেশের ৩৯ জন, বিহারের ১০ জন, তেলঙ্গানার পাঁচ জন, মহারাষ্ট্র, কর্নাটক, জম্মু ও কাশ্মীরের চার জন করে। অন্ধ্রপ্রদেশ থেকে রয়েছেন এক জন।

একে হাত কাজ নেই, তার উপর আটক হয়ে চরম ভাবে বিপর্যস্ত হয়ে পড়েছেন ওই কর্মীরা। এক কর্মী অভিযোগ করেন, “আমরা কোনো অপরাধ করিনি। কাজ হারিয়ে চরম দুর্দশায় পড়ে শুধু মাত্র ভিক্ষা করছিলাম। এখন ডিটেনশন সেন্টারে আটকে পড়ে চরম হতাশায় ভুগছি”।

আরেক জন বলেন, “গত চার মাস ধরে আমরা অসহনীয় পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি। আমরা চোখের সামনে দেখেছি, পাকিস্তান, বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং শ্রীলঙ্কার কর্মীরা তাঁদের নিজের নিজের দেশের কাছ থেকে সহযোগিতা পেয়েছেন। তাঁরা নিজের দেশে ফিরেও গিয়েছেন। কিন্তু আমরা এখানে এ ভাবে আটকে রয়েছি”।

গত বুধবার আটকে এক ভারতীয়র পরিবারের তরফে টুইটারের মাধ্যমে প্রবাসী ভারতীয় সহায়তা কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করা হয়। সর্বশেষ খবর, সহায়তা করার জন্য আটকে পড়া ভারতীয় এবং তাঁদের পরিবারের সদস্যদের যোগাযোগ নম্বর জানতে চাওয়া হয়েছে।

আরও পড়তে পারেন: সৌদি আরব ফেরত মুর্শিদাবাদের যুবকের মৃত্যু কি করোনাভাইরাসে?

অন্য দিকে, ভারতে ফিরে আসার জন্য ২.৪ লক্ষ ভারতীয় নাগরিক নথিভুক্ত করলেও, শুধুমাত্র ৪০ হাজারই ফিরে আসতে পেরেছেন বলে জানা গিয়েছে।

বিদেশ

‘ঘুস কে মারা’,পুলওয়ামা হামলায় বিস্ফোরক দাবি পাক মন্ত্রীর

পুলওয়ামা হামলার নেপথ্যে!

Published

on

২০১৯-এর পুলওয়ামা হামলা এবং পাকিস্তানের জাতীয় সংসদে মন্ত্রী ফওয়াদ চৌধুরি

খবর অনলাইন ডেস্ক: জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলা চালিয়ে ৪০ জন ভারতীয় জওয়ানকে হত্যায় হাত ছিল পাকিস্তানের! ভারতের এমন দাবিকে মান্যতা দিয়েই পাকিস্তানের জাতীয় সংসদে এই মন্তব্য করলেন সে দেশের এক মন্ত্রী।

জাতীয় সংসদে দাঁড়িয়ে পাকিস্তানের মন্ত্রী ফওয়াদ চৌধুরি বলেন, “হামনে হিন্দুস্তান কো ঘুসকে মারা (আমরা ভারতে ঢুকে ওদের মেরেছি)। পুলওয়ামায় আমাদের সাফল্য ইমরান খানের নেতৃত্বে জনগণের সাফল্য। আপনারা এবং আমরা সবাই ওই সাফল্যের শরিক”।

এমন মন্তব্যের পরিপ্রেক্ষিতে সভায় হইচই বাঁধতেই নিজের মন্তব্য পরিবর্তন করেন ফওয়াদ। বলেন, “পুলওয়ামার পরে, যখন আমরা ভারতে ঢুকে তাদের মেরেছি”।

নিয়ন্ত্রণরেখার কাছে ভারতীয় ও পাকিস্তানি যুদ্ধবিমানের মধ্যে সংঘর্ষের পর পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার মধ্যে বৈঠক সম্পর্কে বিরোধী নেতা আয়াজ সাদিকের পেশ করা চাঞ্চল্যকর তথ্য নিয়ে বিতর্কের মধ্যে এই বিস্ফোরক দাবি করেন ফওয়াদ।

গত বছর মার্চে পাকিস্তানের হাতে বন্দি হওয়া ভারতের উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে মুক্তি দেওয়া নিয়ে ওই বৈঠক হয়। জানা যায়, বিদেশমন্ত্রী ওই বৈঠকে উপস্থিত সকলের উদ্দেশে বলেন, ‘আল্লার দোহাই, অভিনন্দনকে যেতে দিন। না হলে রাত ৯টার মধ্যে ভারত পাকিস্তানের উপর হামলা চালাবে’।” (বিস্তারিত পড়ুন এখানে: ভারতের হামলার ভয়ে অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেয় পাকিস্তান, চাঞ্চল্যকর দাবি পাকিস্তানের বিরোধী নেতার)

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলায় পাক যোগের কথা অস্বীকার করলেও পাক প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন ভারত অকাট্য কোনো প্রমাণ দেখাতে পারলে তিনি উপযুক্ত ব্যবস্থা নেবেন। এর পরেই পাকিস্তানের হাতে একটি দোসিয়ার তুলে দেয় ভারত। সেখানে পাকিস্তানের ২২টি জায়গায় জঙ্গি শিবির থাকার প্রমাণ দেওয়া হয়। কিন্তু সেখানে কোনো জঙ্গি শিবিরই নেই বলে দাবি করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পুলওয়ামা বিস্ফোরণ নিজেদের ভূমিকা অস্বীকারের পর পাকিস্তান দাবি করে, ৫৪ জন কট্টরপন্থীকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল কিন্তু তাদের সঙ্গে পুলওয়ামা হামলার কোনো যোগসূত্র পাওয়া যায়নি। তবে ইসলামাবাদের দাবি, ভারত যদি চায়, তদন্তকারীরা পাকিস্তানে এসেও তদন্ত করতে পারে। এখন অবশ্য ‘মুখ ফসকে’ হলেও পাক মন্ত্রী পুলওয়ামা হামলায় ইমরান খান সরকারের ভূমিকা নগ্ন করে দিলেন!

Continue Reading

বিদেশ

ফ্রান্সের গির্জা চত্বরে এক মহিলাকে গলা কেটে খুন, নিহত আরও ২

ফ্যাসিবাদ নিশ্চিহ্ন করতে ফ্রান্স এ বার জোরালো পদক্ষেপ নেবে, জানালেন নিসের মেয়র।

Published

on

নিসে: ফ্রান্সের নিসের একটি গির্জা চত্বরে গলা কেটে খুন করা হল এক মহিলাকে। পাশাপাশি, ধারাল অস্ত্রের আঘাতে নিহত হয়েছেন আরও দু’জন।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার নিসের (Nice) ঐতিহাসিক নতর দাম চার্চে (Notre Dame church) চত্বরে এই হামলা চলে। নিসের মেয়র ক্রিশ্চিয়ান এস্ত্রোসি (Christian Estrosi) এই ঘটনাকে ‘সন্ত্রাসবাদী হামলা’র আখ্যা দিয়েছেন।

মেয়র জানান, হামলাকারীকে আটক করেছে পুলিশ। আটক হওয়ার পরেও হামলাকারী ধর্মীয় স্লোগান দিতে থাকে।

মেয়র আরও জানান, গির্জার ভিতরে নিহত হওয়া এক ব্যক্তিকে ওই গির্জার ওয়ার্ডেন হিসেবে মনে করা হচ্ছে। অন্য আর এক মহিলা গির্জার ভিতর থেকে পালানোর চেষ্টা করেছিলেন। তিনি চার্চের উল্টো দিকে পালিয়ে গিয়েছিলেন।

জানা যায়, সন্দেহভাজন হামলাকারীকে আটক করার সময় পুলিশ তার উপর গুলি চালায়। তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সর্বশেষ পাওয়া খবর অনুযীয়, হামলাকারী জীবিত রয়েছে।

এস্ত্রোসি সংবাদ মাধ্যমের কাছে বলেন, “যথেষ্ট হয়েছে। দেশ থেকে ফ্যাসিবাদ নিশ্চিহ্ন করতে ফ্রান্স এ বার জোরালো পদক্ষেপ নেবে”।

ঘটনাস্থলে থাকা রয়টার্সের সাংবাদিকরা জানিয়েছেন, স্বয়ংক্রিয় অস্ত্রশস্ত্র সজ্জিত পুলিশ গির্জার চারপাশে একটি সুরক্ষা বেষ্টনী তৈরি করেছিল। অ্যাম্বুলেন্স ও দমকলের গাড়িও ঘটনাস্থলে ছিল।

পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত তিনটি মৃতদেহ উদ্ধার হয়েছে। এক মহিলার শিরচ্ছেদ করা হয়েছে। বাকি দু’জন ধারাল অস্ত্রের আঘাতে নিহত হয়েছেন। এই হামলায় আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

আরও পড়তে পারেন: ফরাসি রাষ্ট্রপতিকে ‘ব্যক্তিগত আক্রমণ’-এর তীব্র নিন্দায় ভারত

Continue Reading

দেশ

ভারতের হামলার ভয়ে অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেয় পাকিস্তান, চাঞ্চল্যকর দাবি পাকিস্তানের বিরোধী নেতার

পাক যুদ্ধবিমানকে ধাওয়া করতে গিয়ে সে দেশের মাটিতে বিমান ভেঙে ধরা পড়েছিলেন অভিনন্দন।

Published

on

avinandan varthaman

খবরঅনলাইন ডেস্ক: গত বছর মার্চে পাকিস্তানের হাতে বন্দি হওয়া ভারতের উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে (Abhinandan Varthaman) ছেড়ে দেওয়ার প্রসঙ্গে পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) বলেছিলেন ‘শান্তি আর সৌজন্যের’ প্রতীক হিসেবেই ছাড়া হচ্ছে তাঁকে। কিন্তু পাকিস্তানের বিরোধী দলের এক সাংসদের দাবি, ভারতের হামলার ভয়েই অভিনন্দনকে ছেড়ে দেয় পাকিস্তান। এমনকি ভারত হামলা করতে পারে, এটা আন্দাজ করে সেনাপ্রধান ‘ভয়ে কাঁপছিলেন।’

জাতীয় সংসদে এক ভাষণে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (PML-N) নেতা আয়াজ সাদিক বলেন, অভিনন্দন বন্দি হওয়ার পর পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এক গুরুত্বপূর্ণ বৈঠকে বলেছিলেন, “অভিনন্দন বর্তমানকে মুক্তি না দিলে, ভারত পাকিস্তানের উপর হামলা করবে।” এ-ও বলা হয়েছিল, ওই দিন রাত ৯টার মধ্যে ভারত প্রত্যাঘাত করবে। এমন একটি খবর প্রকাশিত হয়েছে দুনিয়া নিউজে।

বিরোধী নেতাদের উদ্দেশে সাদিক বলেন, পিপিপি ও পিএমএল-এনের নেতারা ছাড়াও সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার উপস্থিতিতে বৈঠক করেন পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। ওই বৈঠকে ছিলেন না ইমরান। পাক বিদেশমন্ত্রী বৈঠকে বলেন অভিনন্দনকে মুক্তি দিতে হবে।

পিএমএল-এন নেতার কথায়, “আমার এখনও স্পষ্ট মনে আছে কুরেশির ওই বৈঠকে ইমরান খান থাকতে অস্বীকার করেন। বৈঠকে এসেছিলেন পাক সেনাপ্রধান। তিনি তখন দরদর করে ঘামছেন, থরথর করে কাঁপছেন। বিদেশমন্ত্রী বৈঠকে উপস্থিত সকলের উদ্দেশে বলেন, ‘আল্লার দোহাই, অভিনন্দনকে যেতে দিন। না হলে রাত ৯টার মধ্যে ভারত পাকিস্তানের উপর হামলা চালাবে’।”

উল্লেখ্য, ২০১৯-এর ফেব্রুয়ারিতে পুলওয়ামায় জঙ্গি হামলাকে কেন্দ্র করে আচমকা ভারত আর পাকিস্তানের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়। জঙ্গিঘাঁটি ধ্বংস করতে ভোররাতের অন্ধকারে পাকিস্তানের বালাকোটে, জঈশ-এ-মহম্মদের শিবিরে এয়ারস্ট্রাইক চালিয়েছিল বায়ুসেনা।

তার পর দিন পাকিস্তানি বায়ুসেনা ভারতের আকাশসীমা লঙ্ঘন করে ঢুকে পড়ে। পাক যুদ্ধবিমানকে ধাওয়া করতে গিয়ে সে দেশের মাটিতে বিমান ভেঙে ধরা পড়েছিলেন অভিনন্দন। তিন দিন তাঁকে হেফাজতে রেখেছিল পাকিস্তান। এর পর জাতীয় সংসদে ইমরান ঘোষণা করে শান্তি এবং সৌজন্যের প্রতীক হিসেবে অভিনন্দনকে ছেড়ে দিচ্ছে তারা।

১ মার্চ বিকেলে ওয়াঘা সীমান্তে অভিনন্দনকে ভারতের হাতে তুলে দেয় পাকিস্তান।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

দুর্গাপুজোরই ব্যবস্থা চন্দননগরের জগদ্ধাত্রী পুজোয়, মণ্ডপে ‘নো এন্ট্রি’

Continue Reading

Amazon

Advertisement
রাজ্য22 mins ago

রাজ্যপাল জগদীপ ধানখড়কে বিজেপির ‘লাউডস্পিকার’ বলল তৃণমূল

কেনাকাটা42 mins ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

দেশ46 mins ago

দুই দেশ একে অপরের পরিপূরক শক্তি: বাংলাদেশের শিল্পমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাই কমিশনারের বৈঠক

দেশ60 mins ago

গাড়ি ব্যবহার বন্ধ রেখে সময় এসেছে সাইকেল চালানোর, বলল সুপ্রিম কোর্ট

রাজ্য2 hours ago

আক্রান্তের সংখ্যা বাড়লেও রাজ্যে টেস্টও বাড়ল, কমল দৈনিক সংক্রমণের হার, ৮৮ শতাংশ পেরোল সুস্থতার হার

বিদেশ3 hours ago

‘ঘুস কে মারা’,পুলওয়ামা হামলায় বিস্ফোরক দাবি পাক মন্ত্রীর

দেশ4 hours ago

শেষ ৯ দিনে ভারতে এক কোটি নমুনা পরীক্ষা, করোনা সংক্রমণের হারে ধারাবাহিক পতন

বিদেশ4 hours ago

ফ্রান্সের গির্জা চত্বরে এক মহিলাকে গলা কেটে খুন, নিহত আরও ২

দেশ12 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৯,৮৮১, সুস্থ ৫৬,৪৮০

rohit sharma
ক্রিকেট3 days ago

রোহিতে রহস্য! চোটের জন্য অস্ট্রেলিয়াগামী দল থেকে বাদ পড়লেও, মুম্বইয়ের অনুশীলনে ‘হিটম্যান’

ক্রিকেট3 days ago

চতুর্থ স্থান থেকে কলকাতাকে ছিটকে দিয়ে টানা পঞ্চম ম্যাচ জয় পঞ্জাবের

containment kolkata
কলকাতা1 day ago

লকডাউন নিয়ে গুজবের বিরুদ্ধে পুলিশি পদক্ষেপ

বিনোদন2 days ago

সিবিআই গ্রেফতার করতে পারে, আশঙ্কায় তড়িঘড়ি আদালতের দ্বারস্থ সুশান্ত সিং রাজপুতের দুই দিদি

বিনোদন2 days ago

দেশের সব থেকে বিশ্বস্ত ব্র্যান্ড কে?

কলকাতা3 days ago

পিতৃমাতৃহীন শিশুদের নিয়ে পুজোর দিনে ‘দুর্গা অ্যান্ড ফ্রেন্ডস’-এর অভিনব উদ্যোগ

বিদেশ3 days ago

২ নভেম্বর থেকে সাধারণের ওপরে অক্সফোর্ডের কোভিড-টিকার প্রয়োগ শুরু, ব্রিটেনের হাসপাতালকে তৈরি থাকার নির্দেশ

কেনাকাটা

কেনাকাটা42 mins ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা3 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা4 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা4 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা4 weeks ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা1 month ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা1 month ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা1 month ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 month ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

নজরে