শিকাগো শহরতলিতে স্বাধীনতা দিবসের প্যারেডে বন্দুকবাজের গুলি, হত অন্তত ৬, জখম ৩০ জনেরও বেশি   

0

শিকাগো (মার্কিন যুক্তরাষ্ট্র): সোমবার সকালে আমেরিকার স্বাধীনতা দিবসের প্যারেড শুরু হওয়ার প্রায় সঙ্গে সঙ্গে বন্দুকবাজের হামলা। ঘটনাটি ঘটেছে শিকাগোর শহরতলি হাইল্যান্ড পার্কে। কর্তৃপক্ষ জানিয়েছে, বন্দুকবাজের গুলিতে প্রাণ গিয়েছে অন্তত ৬ জনের, জখম হয়েছেন ৩০ জনেরও বেশি মানুষ।

স্থানীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, হাইল্যান্ড পার্কের রাস্তায় ৪ জুলাইয়ের প্যারেড শুরু হওয়ার মিনিট দশেকের মধ্যেই এক বন্দুকবাজ প্যারেড লক্ষ করে একটি রিটেল স্টোরের ছাদ থেকে এলোপাথাড়ি গুলি চালায়।

শিকাগোর শহরতলির হাইল্যান্ড পার্কে অবস্থাপন্ন মানুষদের বাস। সেখানে স্বাধীনতা দিবসের প্যারেড দেখার জন্য রাস্তার ধারের ফুটপাতে বহু মানুষ বসেছিলেন। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত এক ভিডিও-য় দেখা যাচ্ছে, হাইল্যান্ড পার্কের রাস্তায় বন্দুকের গুলি চলতেই প্যারেডে অংশগ্রহণকারীরা আতঙ্কে এ-দিক ও-দিকে ছোটাছুটি শুরু করে দিয়েছেন।

ভিডিও-য় পরের ফ্রেমেই দেখা যাচ্ছে, রাস্তার ধারে বসা মানুষজন লাফ দিয়ে উঠে পড়ে দৌড়োচ্ছেন। ‘বন্দুকের গুলি’, ‘বন্দুকের গুলি’ (গানশটস) বলে পিছন থেকে চিৎকার শোনা যাচ্ছে।

দুপুরের একটু পরেই হাইল্যান্ড পুলিশ জানিয়েছে, এটা একটা ‘সক্রিয় ঘটনা’। ঘটনাস্থল থেকে দূরে থাকতে জনসাধারণের প্রতি আবেদন জানিয়েছে তারা।

নর্থশোর ইউনিভার্সিটি হেলথ্‌ সিস্টেম জানিয়েছে, ২৬ জনকে হাইল্যান্ড পার্ক হসপিটালে নিয়ে যাওয়া হয়েছে, আর ৫ জনকে নিয়ে যাওয়া হয়েছে ইভানস্টোন হসপিটালে। বেশির ভাগ মানুষই বন্দুকের গুলিতে আহত হয়েছেন। তবে কেউ কেউ মানুষের হুড়োহুড়িতে জখম হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তাঁরা বেশ কয়েকটা গুলির আওয়াজ শুনেছেন। একজন জানিয়েছেন, তিনি ২০টা গুলির আওয়াজ পেয়েছেন।

মাইলস জেরেমস্কি নামে এক ব্যক্তি ‘দ্য সান টাইমস’-কে বলেছেন, “আমি ২০ থেকে ২৫টা গুলির শব্দ শুনেছি। পর পর গুলি চলেছে। সুতরাং এটা নামমাত্র হ্যান্ডগান বা শটগানের কম্মো নয়।”  

শিকাগো সান টাইমস-এর এক রিপোর্টার কম্বলে ঢাকা তিনটি রক্তাক্ত মৃতদেহ দেখেছেন ঘটনাস্থলে।

বন্দুকবাজের এই হামলার পরে ৪ জুলাইয়ের সমস্ত অনুষ্ঠান বাতিল বলে ঘোষণা করা হয়েছে হাইল্যান্ড পার্ক পুলিশের তরফে। তারা এক ফেসবুক পোস্টের মাধ্যমে জানিয়েছে, “হাইল্যান্ড পার্কের কেন্দ্রস্থলে যে ঘটনা ঘটেছে তা নিয়ে হাইল্যান্ড পুলিশ সক্রিয়। ৪ জুলাইয়ের সমস্ত অনুষ্ঠান বাতিল করা হয়েছে। অনুগ্রহ করে হাইল্যান্ড পার্কের কেন্দ্রস্থলে কেউ যাবেন না। কেউ যদি সেখানে থাকেন তা হলে নিরাপদ জায়গায় আশ্রয় নিন। আরও তথ্য পাওয়া গেলে তা জনগণকে জানানো হবে।”

হাইল্যান্ড পুলিশ, ইলিনয় স্টেট পুলিশ সশস্ত্র হয়ে ঘটনাস্থলে টহলাদারি চালাচ্ছে এবং বন্দুকবাজের তল্লাশি করছে। এফবিআই-ও ঘটনাস্থলে এজেন্ট পাঠিয়েছে।

আরও পড়তে পারেন

হোটেল-রেস্তরাঁয় পরিষেবা ফি থেকে মুক্তি! কী নির্দেশ দিল কেন্দ্র

হাসিমারায় বিমানবন্দর তৈরির জন্য রাজ্যের কাছে জমি চাইল কেন্দ্র

বিপজ্জনক প্রতিবাদ! প্রধানমন্ত্রীর কপ্টার লক্ষ্য করে গ্যাস বেলুন ওড়ালেন কংগ্রেস কর্মীরা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন