US election 2020

খবরঅনলাইন ডেস্ক: নির্বাচনী প্রচারে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) বার বার বোঝানোর চেষ্টা করেছেন যে বিরোধী পক্ষের ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী ভারতীয়-মার্কিন হলেও, আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা তাঁকেই ভোট দেবেন। কিন্তু সম্প্রতি একটি সমীক্ষায় এমন একটি তথ্য উঠে এসেছে যাতে ট্রাম্পের কপালে চিন্তার ভাঁজ পড়তে বাধ্য।  

বুধবার প্রকাশিত ইন্ডিয়ান আমেরিকান অ্যাটিটিউড সার্ভে তথা আইএএএস এই রিপোর্টটি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, প্রায় ৭২ শতাংশ ভারতীয়-মার্কিন (Indian-American) ভোটারের সমর্থন পেতে পারেন ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডন (Joe Biden)। মাত্র ২২ শতাংশ ভোট পেতে পারেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রদেশের ৯৩৬ জনের উপর সমীক্ষা চালায় এই সংস্থা। তবে সংস্থাটি বলছে যে হেতু এই সমীক্ষা সেপ্টেম্বরের ১ থেকে ২০ তারিখের মধ্যে করা হয়েছে, তাই ভোটের সময় এগোনোর সঙ্গে সঙ্গে সমর্থনের শতাংশে বদল হতে পারে। তবে সিংহভাগ ভারতীয়-মার্কিন নাগরিক যে ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেবেন এ ব্যাপারে কোনো সংশয় রাখেনি তারা।

ওই সমীক্ষার বিস্তারিত রিপোর্টে বলা হয়েছে, ভারতীয়-মার্কিনদের কাছে দু’দেশের সম্পর্কের বিষয়টি অগ্রাধিকার পাবে। তবে মোদী-ট্রাম্প বন্ধুত্ব থাকলেও ওই সমীক্ষা রিপোর্টে মানবাধিকারের প্রশ্নটিও প্রবল ভাবে উঠে এসেছে। মার্কিন মুলুকে কৃষ্ণাঙ্গদের উপর অত্যাচারের বিরুদ্ধে আন্দোলন ব্ল্যাক লাইভস ম্যাটার প্রসঙ্গে বলতে গিয়ে অনেকেই বলেছেন, মোদী জমানাতেও ভারতে মানবাধিকার আক্রান্ত হচ্ছে।

সমীক্ষা রিপোর্টে জোরের সঙ্গে আরও বলা হয়েছে, ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে ভারতীয়-আফ্রিকান বংশোদ্ভূত কমলা হ্যারিস জিতছেনই। ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস ট্রাম্পের কট্টর বিরোধী। তাঁর মা ছিলেন দক্ষিণ ভারতীয় মহিলা আর বাবা আফ্রিকান। কমলা প্রথম শিরোনামে আসেন তাঁর মায়ের নামে ইডলি ও মশলা ধোসার ছবি সোশ্যাল মিডিয়ায় টুইট করে।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয়রা দ্বিতীয় বৃহত্তম অভিবাসী। ফলে তাঁদের মতামত ভোটে বড়ো প্রভাব ফেলবে বলেই মনে করা হচ্ছে।

পর্যবেক্ষকদের মতে, এ বারের ভোটে ট্রাম্পের গদি প্রায় নড়বড়ে। বিভিন্ন সমীক্ষায় দাবি করা হচ্ছে যে বিডেনই আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট হতে চলেছেন। সেই সমীক্ষার ফলই সত্যি হয় কি না, সেটা জানতে আর এক মাসও অপেক্ষা করতে হবে না।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

হাথরস গণধর্ষণ: সিবিআই তদন্তে নজর রাখতে সুপ্রিম কোর্টকে অনুরোধ উত্তরপ্রদেশের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন