হিমালয়ে ছত্রাক সংগ্রহে গিয়ে এক শিশু-সহ আট জন মৃত

0
Himalayan-Viagra
সেই শুঁয়োপোকা ছত্রাক

কাঠমান্ডু: কামোদ্দীপনা সৃষ্টিকারী এক প্রকার বিরল প্রজাতির ছত্রাকের সন্ধানে হিমালয়ে গিয়ে গত এক সপ্তাহে মারা গিয়েছেন অন্তত আট জন। কাঠমান্ডূ পুলিশ জানিয়েছে, ঘটনা নেপালের ডোলপা জেলার। এই বিশেষ ধরনের ছত্রাক সংগ্রহ করতে গিয়ে উচ্চতাজনিত অসুস্থতার কারণে পাঁচ জন প্রাণ হারান। দু’ জন পাহাড় থেকে পড়ে যান। একটি শিশু মায়ের সঙ্গে ছত্রাক সংগ্রহে গিয়েছিল। সে-ও উচ্চতাজনিত অসুস্থতার দরুণ মারা যায়।

‘হিমালয়ান ভায়াগ্রা’ নামে সুপরিচিত এই ছত্রাক। এই ছত্রাকের অন্য নাম ‘ইয়ারসাগুম্বা’। কেবলমাত্র হিমালয় পর্বতের ১০ হাজার ফুট উচ্চতায় এটি পাওয়া যায়। এটি শুঁয়োপোকা-ছত্রাকের শংকর। এই পরজীবী ছত্রাক শুঁয়োপোকার গুটিগুলিতে সংক্রমিত হয়। তার পর এই গুটির ভেতরের লার্ভাগুলি মমির মতো হয়ে মাটিতে পড়ে থাকে।  

আরও পড়ুন – আমিরশাহিতে ভয়বাহ বাস দুর্ঘটনা, নিহত একাধিক ভারতীয়

প্রতি বছরই গ্রীষ্মকালে স্থানীয়রা এই ছত্রাক-গুটির সন্ধানে যায়। এটি খুবই উচ্চমূল্যে এশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি হয়। প্রতি গ্রাম ১০০ মার্কিন ডলার হিসাবে বিক্রি হয়ে থাকে।

এক জন আধিকারিক জানিয়েছেন, ‘ইয়ারসাগুম্বা’ সংগ্রহকারীদের সুবিধা এবং স্বার্থের কথা ভেবে স্থানীয় কর্তৃপক্ষ বিভিন্ন স্থানে বেশ কিছু স্বাস্থ্যশিবির তৈরি করেছে। ডজনের বেশি সংগ্রহকারী এই সব শিবিরে চিকিৎসারত।  

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here