storm friderike

ওয়েবডেস্ক: অতলান্তিক সাগরের এক দিক যখন সবে ‘বম্ব সাইক্লোন’-এর দুর্যোগ কাটিয়ে উঠেছে, তখন ‘ফ্রিডেরিকে’ ঝড়ের তাণ্ডবে ত্রস্ত পশ্চিম ইয়োরোপের বিভিন্ন দেশ। ঝড়ের তাণ্ডবে এখনও পর্যন্ত তিন দেশে মৃত্যু হয়েছে আট জনের। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা।

গত বুধবার ব্রিটেনে তাণ্ডব চালিয়েছিল ঘণ্টায় ২০৩ কিলোমিটারের সর্বোচ্চ গতিবেগের এই ঝড়। এর প্রভাবে দেশ জুড়ে প্রচুর গাছ পড়েছে, বাড়ির চাল উড়েছে, বিদ্যুৎহীন হয়ে পড়েছে একের পর এক গ্রাম এবং শহর। তবে ব্রিটেনে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

তবে ব্রিটেন ছেড়ে হল্যান্ড, বেলজিয়াম এবং জার্মানিতে আছড়ে পড়তেই এই ঝড়ের অন্য রূপ। এখনও পর্যন্ত ঝড়ের প্রভাবে জার্মানিতে পাঁচ, হল্যান্ডে দুই এবং বেলজিয়ামে একজনের মৃত্যু হয়েছে। জার্মানির রেল পরিষেবা সংস্থা ‘ডয়েশ বান’ জানিয়েছে ঝড়ের কথা মাথায় রেখে দেশ জুড়ে রেল পরিষেবা স্থগিত করে দেওয়া হয়। তবে শুক্রবার সকাল থেকে আবার রেল পরিষেবা শুরু হয়েছে। ঝড়ের প্রভাবে দেশের প্রায় এক লক্ষ মানুষ বিদ্যুৎহীন বলে জানা গিয়েছে।

অন্য দিকে বৃহস্পতিবার এই ঝড়ের প্রভাবে আমস্টার্ডাম বিমানবন্দরের কয়েকটি চাল উড়ে যায়। তিন-চার ঘণ্টার জন্য সম্পূর্ণ বন্ধ করে দিতে হয় বিমান চলাচল। ‘ডাচ রেলওয়ের’ তরফ থেকে জানানো হয়েছে, ট্রেন লাইনে তার ছিঁড়ে যাওয়া এবং গাছ পড়ার জন্য সে দেশেও ট্রেন পরিষেবা বন্ধ রাখতে হয়েছে। প্রায় ঝড়ের সময়ে রাস্তায় থাকার জন্য প্রায় ৬৬টি ট্রাক দুর্ঘটনাগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে হল্যান্ড সরকার।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন