আফগানিস্তানে তীব্র ভূমিকম্পে তছনছ বিস্তীর্ণ এলাকা, মৃত্যু বেড়ে ৯৫০

0

কাবুল: বুধবার ভোরে আফগানিস্তানের তীব্র ভূমিকম্প হয়। কম্পনের মাত্রা ছিল ৬.১। সংশ্লিষ্ট দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা জানিয়েছেন, এখনও পর্যন্ত কমপক্ষে ৯৫০ জনের মৃত্যু হয়েছে, আহতের সংখ্যা ৬০০-র বেশি। দুর্গম পাহাড়ি গ্রাম থেকে তথ্য পেতে বিলম্বের কারণে মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশংকা করা হচ্ছে।

আফগানিস্তানের ক্ষমতাসীন তালিবান নেতৃত্ব জানিয়েছেন, দেশের পূর্ব অংশ কার্যত তছনছ হয়ে গিয়েছে। এখনও বহু মানুষ ধ্বংসস্তূপের মধ্যে আটকে রয়েছেন বলে আশংকা করা হচ্ছে। তাঁদের বার করে আনতে শুরু হয়েছে উদ্ধারকাজ। হেলিকপ্টারে চাপিয়ে আহতদের উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে।

সালাহউদ্দিন আইয়ুবি নামে আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রকের একজন আধিকারিক বলেছেন, আহতদের কাছে পৌঁছানোর জন্য এবং চিকিৎসা সরবরাহ ও খাবার নিয়ে যাওয়ার জন্য উদ্ধার প্রচেষ্টায় হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। তবে মৃতের সংখ্যা বাড়তে পারে কারণ কিছু গ্রাম পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত। সেখান থেকে বিস্তারিত সংগ্রহ করতে কিছুটা সময় লাগবে।

উল্লেখ্য, বুধবারের ভূমিকম্পটি ছিল ২০০২ সালের পর সবচেয়ে মারাত্মক। তীব্র ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তানের দক্ষিণ-পূর্ব অংশ। খোস্ত থেকে ৪৪ কিলোমিটার দূরে তীব্র কম্পন অনুভূত হয়। ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পনের উৎসস্থল।

সেই সময় গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন স্থানীয় বাসিন্দারা। ফলে বাড়ি থেকে বেরিয়ে আসতেই পারেননি বহু মানুষ। নানগড়হার এবং খোস্ত এলাকাতেও ভূমিকম্পের জেরে অনেকের মৃত্যু হয়েছে।

আরও পড়তে পারেন:

নবান্নে শোভন-বৈশাখী, তৃণমূলে প্রত্যাবর্তন ঘিরে তুঙ্গে জল্পনা

নবম-দশমে শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলা, এসএসসি-র চেয়ারম্যানকে সশরীরে হাজিরার নির্দেশ হাইকোর্টের

চার বছরেও নেওয়া হয়নি পদক্ষেপ, স্কুলের মামলায় রাজ্য পুলিশকে ভর্ৎসনা হাইকোর্টের

পদত্যাগ করছেন উদ্ধব ঠাকরে? শিবসেনা নেতার ইঙ্গিতপূর্ণ মন্তব্য

রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু, ঘোষণা জেপি নড্ডার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন