Connect with us

বিজ্ঞান

করোনা-টিকা আবিষ্কারের পথে কোন দেশ কত দূর এগোলো?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে এই মুহূর্তে গোটা বিশ্বে কমপক্ষে দেড়শোটি ভ্যাকসিন ক্যান্ডিডেটের ওপরে কাজ চলছে।

Published

on

coronavirus vaccine

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাসকে (Coronavirus) বিনাশ করতে উঠেপড়ে লেগেছে গোটা বিশ্ব। নিজেদের মতো করে প্রতিষেধক টিকা তৈরির পথে হাঁটছে অনেক দেশই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে এই মুহূর্তে গোটা বিশ্বে কমপক্ষে দেড়শোটি ভ্যাকসিন ক্যান্ডিডেটের ওপরে কাজ চলছে।

এরই মধ্যে টিকা আবিষ্কারের পথে কারা কতটা এগিয়ে গিয়েছে, সেটাই একবার দেখে নেওয়া যাক –

১) ভারতের করোনাভাইরাস টিকা

Loading videos...

বর্তমানে ভারতের দু’টো ভ্যাকসিন ক্যান্ডিডেটের কাজ চলছে। এর মধ্যে একটি হল ‘কোভ্যাক্সিন (Covaxin)।’ আইসিএমআর আর পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভায়রোলজির সঙ্গে হাত মিলিয়ে এই টিকা তৈরি করছে ভারত বায়োটেক। বর্তমানে ভারতে এটির প্রথম পর্বের ট্রায়াল শুরু হয়েছে। শনিবার ৩০ বছরের এক তরুণের শরীরে দেওয়া হয়েছে করোনার ওই ভ্যাকসিন।

আগামী ১৫ আগস্টের মধ্যে এই টিকা বাজার নিয়ে আসার কথা বলা হলেও, সেটা যে আদৌ সম্ভব নয় তা বলাই বাহুল্য।

করোনার ভ্যাকসিন তৈরি করছে দেশের সব চেয়ে বড়ো ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘জাইডাস ক্যাডিলাও’ (Zydus Cadila)। প্রথম দফার পরীক্ষানিরীক্ষার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আর ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া তাদের ছাড়পত্র দিয়েছে।

২) ব্রিটেনের করোনাভাইরাস টিকা

এই দেশেও দু’টি ভ্যাকসিন ক্যান্ডিডেটের ওপরে কাজ চলছে। এর মধ্যে সবার শীর্ষে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আর অ্যাস্ট্রাজেনেকার তৈরি চ্যাডক্স ১ ভ্যাকসিনটি। এই মুহূর্তে সেটি তৃতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে।

মানবশরীরে এই কোভিড ১৯ (Covid 19) টিকার প্রথম ও দ্বিতীয় দফার যে পরীক্ষা হয়েছিল (human trial) সোমবার তার ফলাফল প্রকাশিত হয়েছে দ্য ল্যানসেট জার্নালে (The Lancet Journal)। এই পরীক্ষায় ১১০৭ জনের শরীরে টিকা প্রয়োগ করা হয়। দেখা যায়, করোনাভাইরাস ঠেকাতে এই টিকা শরীরে প্রয়োজনীয় অ্যান্টিবডি ও টি সেল তৈরি করতে সক্ষম। সেপ্টেম্বরের মধ্যে ওই টিকা ব্রিটেনের বাজারে চলে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

এই টিকা-গবেষণায় অংশীদার ভারতীয় সংস্থা তথা বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)। সংস্থার কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়েছেন, আগস্টে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষানিরীক্ষা ভারতেও শুরু হয়ে যাবে। সব ঠিকঠাক চললে হয়তো নভেম্বরে ভারতের বাজারে এই টিকা চলে আসতে পারে।

অক্সফোর্ডের পাশাপাশি লন্ডনের ইম্পেরিয়াল কলেজও একটি টিকা তৈরির কাজ করছে। বর্তমানে সেটি দ্বিতীয় ধাপের ট্রায়ালে রয়েছে।

৩) মার্কিন যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস টিকা

অক্সফোর্ডের পরেই টিকা-গবেষণায় সব থেকে এগিয়ে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা মডার্না। এই টিকার প্রাথমিক পর্যায়ের পরীক্ষার ফল আশাব্যঞ্জক। এ বার তৃতীয় পর্যায়ের পরীক্ষার পালা। আগামী ২৭ জুলাই থেকে তৃতীয় পর্যায়ের এই ট্রায়াল শুরু করার জন্য আশাবাদী মডার্না। আমেরিকার ৮৭টি জায়গায় এই ট্রায়াল চলবে।

৪) রাশিয়ার করোনাভাইরাস টিকা

রাশিয়ার গবেষকরা দাবি করছেন আগস্টের মধ্যেই বাজারে চলে আসবে ‘বিশ্বের প্রথম করোনা-টিকা’।

সেচনেভ বিশ্ববিদ্যালয় ও গামালেই ন্যাশনাল রিসার্চ সেন্টার ফর এপিডিমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি (Gamalei National Research Center for Epidemiology and Microbiology) এক সঙ্গে এই টিকা তৈরি করেছে।

গামালেই সেন্টারের প্রধান অ্যালেক্স্যান্ডার গিন্টসবার্গ, সে দেশের সরকারি সংবাদমাধ্যম টিএএসএসকে জানিয়েছেন যে তিনি আশা করেন ১২ থেকে ১৪ আগস্টের মধ্যে এই টিকা, “নাগরিক সঞ্চালনে প্রবেশ করতে পারে।”

মস্কো আগেই জানিয়েছিল যে সে দেশে আলাদা আলাদা ভাবে করোনাভাইরাসের ৫০টি টিকার ওপরে কাজ চলছে। এর মধ্যে আপাতত এই টিকাই এগিয়ে রয়েছে।

৫) চিনের করোনাভাইরাস টিকা

এ দেশে চারটে টিকা-ক্যান্ডিডেটের ওপরে কাজ হচ্ছে। দ্বিতীয় ধাপের পরীক্ষায় রয়েছে উহান ইন্সটিটিউট আর সিনোফার্মের কোভিড টিকা। অন্য দিকে সিনোভাক আর ভুটানটান ইন্সটিটিউটের কোভিড টিকা এই মুহূর্তে তৃতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে।

অন্য দিকে ক্যানসিনো বায়োলজিক্যাল ইন্সটিটিউট আর বেজিং ইন্সটিটিউট অব বায়োটেকের কোভিড টিকা সবার থেকে এগিয়ে রয়েছে। চিনের সেনাবাহিনীকে এই টিকা ব্যবহারে অনুমতি দেওয়া হয়েছে। বেজিংয়ের আরও একটি সংস্থা কোভিড টিকা তৈরি করছে যেটা দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় রয়েছে।

৬) অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানি কী করছে

নিজেদের মতো করে করোনাভাইরাসের টিকা তৈরির পথে হাঁটছে উল্লেখিত তিন দেশও। কানাডা আর অস্ট্রেলিয়ার টিকা বর্তমানে প্রথম ধাপের পরীক্ষার পর্যায়ে রয়েছে। জার্মানির টিকা রয়েছে দ্বিতীয় ধাপের পরীক্ষার পর্যায়ে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

বিজ্ঞান

বয়স্কদের উপর ‘কার্যকর’ অক্সফোর্ডের কোভিড-টিকা

কম বয়সিদের মতোই বয়স্কদের মধ্যেও সম্ভাব্য ভ্যাকসিনটি উৎসাহ জোগাচ্ছে!

Published

on

খবর অনলাইন ডেস্ক: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (University of Oxford) তৈরি কোভিড-১৯ টিকা (Covid-19 vaccine) বয়স্কদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর। বিশেষত, ৫৬-৬৯ বছর বয়সি এবং ৭০ বছরের বেশি বয়সিদের মধ্যেও এই টিকার কার্যকারিতার প্রমাণ মিলেছে।

বৃহস্পতিবার ল্যানসেট (‘Lancet) চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত একটি প্রাথমিক গবেষণায় বলা হয়েছে, অক্সফোর্ডের তৈরি চ্যাডক্স ওয়ান এনকোভ-১৯ (ChAdOx1 nCoV-19) ভ্যাকসিনটি বয়স্কদের জন্যও ‘নিরাপদ এবং সহনশীল’। ৫৬০ জন সুস্থ এবং প্রাপ্তবয়স্কের উপর এই টিকার প্রয়োগের পর তথ্যটি উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই টিকা দেওয়ার পর অল্প বয়স্কদের মতোই বয়স্কদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম। তবে কিশোর ও তরুণদের মধ্যেও রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম অক্সফোর্ডের এই টিকা। এমনিতেই বয়স্কদের মধ্যে করোনার ঝুঁকি অনেকটাই বেশি বলে প্রথম থেকেই জানিয়ে আসছেন চিকিৎসকেরা।

Loading videos...

গবেষকরা জানিয়েছেন, বয়স্কদের মধ্যে কোভিডের ঝুঁকি মারাত্মক। ফলে গবেষণা থেকে উঠে আসা এই তথ্য যথেষ্ট উৎসাহজনক। কারণ, ঝুঁকির বিষয়টি মাথায় রেখেই সার্স কোভ-২ (SARS-CoV-2)-এর বিরুদ্ধে বয়স্কদের উপর ব্যবহারযোগ্য এমন ভ্যাকসিনের খোঁজ চলছে।

গবেষক দলটি আরও বলেছে, এই ভ্যাকসিনের ট্রায়াল থেকে উঠে আসা গুরুত্বপূর্ণ পর্যায়ের প্রাথমিক ফলাফলগুলি আগামী সপ্তাহেই প্রকাশ্যে আসার প্রত্যাশা করা হচ্ছে। পরবর্তী পদক্ষেপটি হল, এটা রোগ থেকে সুরক্ষা দেওয়ার জন্য কতটা কার্যকর, সেটাই দেখার।

প্রসঙ্গত, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার (Astra Zeneca) সম্ভাব্য মূল ভ্যাকসিনটি নিয়ে ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (SII) এবং বায়োমেডিক্যাল গবেষণায় ভারতের শীর্ষ সংস্থা ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR) যৌথ ভাবে কোভিশিল্ড (Covishield) তৈরি করছে।

কোভিশিল্ড-এর তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের নামের তালিকা সম্পূর্ণ করেছে সেরাম ইনস্টিটিউট। বর্তমানে দেশের ১৫টি জায়গায় কোভিডশিল্ডের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ চলছে!

আরও পড়তে পারেন: ৯৫ শতাংশ কার্যকর, ভ্যাকসিন নিয়ে কোনো উদ্বেগ নেই, চূড়ান্ত ট্রায়ালে বলল ফাইজার

Continue Reading

বিজ্ঞান

মাউথওয়াশ ৩০ সেকেন্ডের মধ্যে করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে, বলছে গবেষণা

কোভিডরোগীর লালারসে করোনাভাইরাসের সংখ্যা হ্রাসের নেপথ্যে মাউথওয়াশের কোনো ভূমিকা আছে কি?

Published

on

মাউথওয়াশ। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেললে করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ এড়ানো যেতে পারে। এ ছাড়া হ্যান্ডওয়াশ অথবা হ্যান্ড স্যানিটাইজার তো ছিলই। এ বার সেই তালিকাতেই যুক্ত হয়ে গেল মাউথওয়াশ। ব্রিটেনের একটি গবেষণা অন্তত তেমন কথাই বলছে।

ব্রিটেনের কার্ডিফ ইউনিভার্সিটির (Cardiff University) বিজ্ঞানীরা বলেছেন. একটি গবেষণায় দেখা গিয়েছে কোভিড-১৯ (Covid-19)-এর কারণ করোনাভাইরাসের (coronavirus) বিরুদ্ধে মাউথওয়াশ একটি ব্যবহারযোগ্য উপকরণ হতে পারে। গবেষণায় দেখা গিয়েছে, মাউথওয়াশ (mouthwash) মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে করোনাভাইরাসকে মেরে ফেলতে পারে।

গবেষকেরা জানান, সাধারণ ভাবে ব্যবহৃত মাউথওয়াশ করোনা ভাইরাস ঠেকাতে পারে। এর মধ্যে থাকা সিটলপাইরিডিনিয়াম ক্লোরাইড (CPC) নামে একটি রাসায়নিকের জন্যই এটা সম্ভব হয়। ফলে কোনো সংক্রামিত ব্যক্তি যদি মাউথওয়াশ ব্যবহার করেন, তা হলে তাঁর থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা কমতে পারে।

Loading videos...

তবে এই প্রথম নয়, এর আগেও কোভিড প্রতিরোধে মাউথওয়াশের কার্যকারিতা নিয়ে গবেষণা হয়েছে। দু’টি গবেষণাতেই সিপিসি-র ভূমিকার কথা তুলে ধরা হয়েছে।

গবেষকরা দাবি করেছেন, মাউথওয়াশ দিয়ে মুখ ধুলে ৩০ সেকেন্ডের মধ্যে সিটলপাইরিডিনিয়াম ক্লোরাইড এবং ইথানল / ইথাইল লরওয়েল অর্জিনেট এই ভাইরাসকে নির্মূল করতে পারে।

যদিও কোভিডরোগীর চিকিৎসায় মাউথওয়াশের ব্যবহার নিয়ে সংশয় রয়েছে। গবেষকরা বলছেন, পরীক্ষাগারে প্রাপ্ত ফলাফল থেকে মোটেই কোভিডরোগীর চিকিৎসায় মাউথওয়াশের প্রয়োগ নিয়ে কোনো স্থির সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। তাঁরা বলছেন, ফুসফুসে পৌঁছানোর একটা মাউথওয়াশ প্রয়োজন, যা প্রাকৃতিক ভাবে সম্ভব নয়।

এ ব্যাপারে স্থায়ী সিদ্ধান্তে পৌঁছানোর জন্য ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করার পরিকল্পনা নিয়েছেন গবেষকরা। তাঁরা চান, কোনো কোভিডরোগীর লালারসে করোনাভাইরাসের সংখ্যা হ্রাসের নেপথ্যে মাউথওয়াশ প্রয়োগের কোনো কার্যকরী ভূমিকা থাকতে পারে কি না, সেই প্রশ্নেরই উত্তর খুঁজতে।

বলা হয়েছে, আগামী ২০২১ সালের গোড়ার দিকেই এই ট্রায়ালের ফলাফল হাতে চলে আসতে পারে। এমনিতে করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের জন্য অপেক্ষা চলছে বিশ্ব জুড়ে। এমন পরিস্থিতিতে মাউথওয়াশ নিয়ে নতুন এই গবেষণা সাধারণ মানুষের আগ্রহে নতুন মাত্রা যোগ করেছে।

আরও পড়তে পারেন: ভারত বায়োটেকের কোভিড টিকার চূড়ান্ত ট্রায়াল, কলকাতাতেও শুরু স্বেচ্ছাসেবক নথিভুক্তি

Continue Reading

বিজ্ঞান

৪৩ শতাংশ শিশুর শরীরে করোনাভাইরাস অ্যান্টিবডি রয়েছে, বলছে সমীক্ষা

সেই অ্যান্টিবডিই কোভিড-১৯-এর জন্য দায়ী সার্স-কোভ-২-কেও ব্লক করে দিতে সক্ষম।

Published

on

তবে সাবধানতাই শেষ কথা! প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: শিশুদের মধ্যে সার্স-কোভি২ (SARS-CoV2)-এ সংক্রামিত হওয়ার সম্ভাবনা কম কেন?

একটি বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, শিশুদের শরীরে ইতিমধ্যেই অন্যান্য করোনাভাইরাসগুলিকে প্রতিরোধ করার জন্য অ্যান্টিবডি রয়েছে। যে কারণে সেই অ্যান্টিবডিই কোভিড-১৯ (Covid-19)-এর জন্য দায়ী সার্স-কোভ-২-কেও ব্লক করে দিতে সক্ষম।

জর্জ ক্যাসিওটিসের (George Kassiotis) নেতৃত্বে লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের এক দল গবেষক এই সমীক্ষাটি চালিয়েছেন। রেট্রোভাইরাস ইমিউনোলজি ল্যাবরেটরির প্রধান জর্জের নেতৃত্বাধীন ওই সমীক্ষায় জানা গিয়েছে, মাত্র ৫ শতাংশ প্রাপ্তবয়স্কের শরীরের এই অ্যান্টিবডির হদিশ মিলেছে। যেখানে ৪৩ শতাংশ শিশুর শরীর তার উপস্থিতি ধরা পড়েছে।

Loading videos...

গবেষকরা জানাচ্ছেন, বাচ্চাদের মধ্যে সংক্রমণের ক্ষেত্রে প্রায় পাঁচ জনের মধ্যে একটি ক্ষেত্রে পরিবারের অন্য কারও কাছ থেকে সংক্রমণ ঘটে থাকতে পারে। কিন্তু এই সর্দি-কাশির সময় অ্যান্টিবডিগুলি তৈরি হওয়ার কারণে বাচ্চাদের সারস-কোভ-২-এর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

মহামারি শুরু হওয়ার আগে গবেষকেরা তিনশোর বেশি প্রাপ্তবয়স্ক এবং ৪৮টি শিশু ও কিশোরের রক্তের নমুনা সংগ্রহ করেন। সেগুলির সঙ্গে করোনায় আক্রান্ত ১৭০ জনের রক্তের নমুনার তুল্যমূল্য বিচার করেন গবেষকেরা। দেখা যায়, অনেক শিশু এবং কিছু প্রাপ্তবয়স্কের নমুনায় এমন এক ধরনের অ্যান্টিবডি পাওয়া গিয়েছে, যা করোনাভাইরাসকে প্রতিরোধ করতে পারে।

তবে গবেষণাটির বহর বাড়িয়ে এ ব্যাপারে স্থায়ী সিদ্ধান্তে পৌঁছানোর চেষ্টা চালাচ্ছেন গবেষকরা। কোভিড-১৯ অতিমারির শুরু থেকেই বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে ভিন্ন ভাবে প্রভাব ফেলে করোনা। আক্রান্তদের মধ্যে অপেক্ষাকৃত কম সংখ্যা শিশুদের। তবে শ্বাসজনিত সমস্যা রয়েছে, এমন শিশুদের ক্ষেত্রে করোনার প্রভাব সাংঘাতিক। অন্যান্য ক্ষেত্রে কোভিড আক্রান্ত শিশুদের মধ্যে এর প্রভাব মাঝারি।

আরও পড়তে পারেন: কোভিড-১৯ চিকিৎসার সম্ভাব্য ওষুধ হিসাবে অ্যাসপিরিনের পরীক্ষা ব্রিটেনে

Continue Reading
Advertisement
Advertisement
ক্রিকেট9 mins ago

অধিনায়ক হিসেবে দুর্দান্ত এই রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি

দেশ24 mins ago

ধর্মঘট সফল, দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

ফুটবল25 mins ago

ফাউলারের থেকে আবাসকেই বেশি নম্বর দিচ্ছেন সুভাষ ভৌমিক

antonio habas
ফুটবল53 mins ago

ডার্বিতে কোনো দলকেই এগিয়ে রাখছেন না এটিকে মোহনবাগানের আন্তোনিও লোপেজ আবাস

রাজ্য1 hour ago

রাজ্যে সবার জন্য স্বাস্থ্যসাথী বিমা প্রকল্প, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

দেশ2 hours ago

লাঠি, কাঁদানে গ্যাস আর জল কামান অতীত, হরিয়ানায় ঢুকে পড়ল কয়েক হাজার কৃষকের মিছিল

দেশ3 hours ago

কোভিড-টিকার কাজকর্ম খতিয়ে দেখতে সেরাম ইনস্টিটিউটে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ3 hours ago

‘মুম্বই হামলা কোনো দিনই ভুলব না’: ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী

দেশ8 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৪৮৯, সুস্থ ৩৬৩৬৭

দেশ24 mins ago

ধর্মঘট সফল, দাবি বামফ্রন্টের, নীতিগত ভাবে সমর্থন মমতার

শিক্ষা ও কেরিয়ার2 days ago

টেট-২০১৪ পাশ যোগ্য প্রার্থীদের শিক্ষকপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

ফুটবল2 days ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

দেশ1 day ago

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

ফুটবল3 days ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

দেশ2 days ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

শরীরস্বাস্থ্য1 day ago

কেন খাবেন মৌরি? জেনে নিন ১ ডজন উপকারিতা

কেনাকাটা

কেনাকাটা7 hours ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা2 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা5 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে