পৃথিবীতে আছড়ে পড়তে পারে ভয়ংকর সৌরঝড়, প্রভাব পড়তে পারে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায়

0

খবরঅনলাইন ডেস্ক: এক ভয়ংকর সৌরঝড় ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আজ, সোমবারই এই ঝড় পৃথিবীতে আছড়ে পড়তে পারে। ঘণ্টায় ১৬ লক্ষ কিলোমিটার বেগের এই ঝড়ের প্রভাবে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক প্রভাব পড়তে পারে। এমন কি বিশ্বের অনেক অংশে বিদ্যুৎ পরিষেবাও ধাক্কা খেতে পারে।

শুধু বিদ্যুতই নয়, বিজ্ঞানীদের আশঙ্কা এই ঝড়ের ফলে বিচ্ছিন্ন হতে পারে রেডিও সিগন্যাল। মোবাইল, টিভি এবং জিপিএস ব্যবস্থাতেও প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

আমেরিকার ‘স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার‘-এর পক্ষ থেকে বলা হয়েছে, সূর্যের ভিতরে একটি ছিদ্র তৈরি হয়েছে। সেই ছিদ্র পথেই সৌরঝড় বেরিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। পৃথিবীতে এই ঝড় এসে পড়লে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়তে পারে। 

এর ফলে সমস্যা হতে পারে জিপিএস সিগন্যালিং ব্যবস্থায়। বিচ্ছিন্ন হতে পারে মোবাইল ফোন, টিভি। কোথাও কোথাও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে নেমে আসতে আরে আঁধার। যদিও, বড়ো কিছু হওয়ার সম্ভাবনা তেমন নেই, কারণ পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র পৃথিবীকে রক্ষা করবে।

Shyamsundar

এই ধরনের সৌরঝড় অবশ্য বিরল কোনো ঘটনা নয়। মাঝেমধ্যেই এমনটা হতে দেখা যায়। তবে বিজ্ঞানীরা জানাচ্ছেন গত চার বছরের মধ্যে সব থেকে ভয়ংকর ঝড়টি এ বার আছড়ে পড়তে চলেছে। এর আগে ১৯৮৯ সালে সৌরঝড়ের কারণে পৃথিবীর একটি অংশ বিপদের মুখে পড়েছিল। কানাডায় সেই সময়ে সৌরঝড়ের কারণে প্রায় ৯ ঘণ্টা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।

আরও পড়তে পারেন গরম জল খেলে শরীরের নানা সমস্যায় উপকার পাওয়া যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন