Stephen Hawking

লন্ডন: ভবিষ্যৎদ্রষ্টা বিট্রিশ পদার্থবিদ স্টিফেন হকিং-এর মোটরচালিত হুইলচেয়ার, পদক আর গবেষণাপত্র নিলাম করা হল। শুধু হুইলচেয়ারেরই দাম উঠল তিন লক্ষ পাউন্ড। এই নিলামের ডাক দিয়েছিল নিলাম সংস্থা ‘ক্রিস্টিস’। গত নয় দিন ধরে অনলাইনে এই নিলাম চলে। এই নিলামের নাম দেওয়া হয়েছিল ‘অন দ্য সোল্ডারস অব জায়েন্টস’। এই নিলামে পাওয়া টাকা তুলে দেওয়া হবে ‘স্টিফেন হকিং ফাউন্ডেশন অ্যান্ড দ্য মোটর নিউরোন ডিজিস অ্যাসোশিয়েশনে’র হাতে।

‘ক্রিস্টিস’ জানিয়েছে, হকিং-এর লাল রঙের মোটরচালিত হুইল চেয়ারের দাম ওঠে তিন লক্ষ পাউন্ড, ‘প্রপার্টিজ অফ এক্সপ্যান্ডিং ইউনিভার্সেস’ শীর্ষক তাঁর ১১৭ পাতার গবেষণাপত্রটির দাম ওঠে পাঁচ লক্ষ ৮৪ হাজার ৭৫০ পাউন্ড। হকিং-এর বিভিন্ন পদক ও পুরস্কারের দাম ওঠে দু’ লক্ষ ৯৬ হাজার ৭৫০ পাউন্ড।

আরও পড়ুন ৬০০ বছরের মধ্যেই পৃথিবী আগুনের গোলায় পরিণত হবে বললেন, স্টিফেন হকিং

‘ক্রিস্টিস’-এর বই ও নথিপত্র সংগ্রহকারী বিভাগের প্রধান থমাস ভেনিং বলেন, হকিং-এর জনপ্রিয়তা ছিল বিশ্ব জোড়া। বেজিং-এর টেনসেন্ট ইউ (ডব্লিউই)সামিটে তিনি বলেছিলেন, আগামী ৬০০ বছরের মধ্যে আগুনের গোলায় পরিণত হবে পৃথিবী। পৃথিবীতে তাপশক্তি আর জনসংখ্যা বৃদ্ধির ফলস্বরূপ এই ঘটনা ঘটবে। তিনি বলেছিলেন, পরের প্রজন্মকে বাঁচাতে হলে এই সৌরজগতের বাইরে নতুন সৌরজগতে নতুন গ্রহের খোঁজ করতে হবে যেখানে মানুষ বাঁচতে পারে।

৭৬ বছর বয়সে চলে যান স্টিফেন হকিং।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here