নিউ ইয়র্ক: উদ্বাস্তু সমস্যা ক্রমে চরমতম আকার নিচ্ছে বিশ্বে। রাষ্ট্রপুঞ্জের উদ্বাস্তু সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই মুহূর্তে সারা বিশ্বে প্রতি তিন সেকেন্ডে একজন ব্যক্তি উদ্বাস্তু হচ্ছেন।

সংস্থাটি জানাচ্ছে, সারা বিশ্বে এখন উদ্বাস্তু বা অন্য দেশে আশ্রয় খোঁজা ব্যক্তির সংখ্যা ছয় কোটি ৫৬ লক্ষ। এই সংখ্যাটি ইউরোপের মোট জনসংখ্যার সমান। সব থেকে ভয়ংকর ব্যাপার হল, মোট উদ্বাস্তুর প্রায় অর্ধেকই শিশু। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই সংখ্যক উদ্বাস্তু দেখেনি সারা বিশ্ব।

উদ্বাস্তু সমস্যায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত গৃহযুদ্ধে জর্জরিত সিরিয়া। রাষ্ট্রপুঞ্জের হিসাবে সিরিয়ার এক কোটি কুড়ি লক্ষ মানুষ এখন উদ্বাস্তু, যা প্রায় সেই দেশের জনসংখ্যার অর্ধেক। দ্বিতীয় স্থানে রয়েছে আরও এক গৃহযুদ্ধে জর্জরিত দক্ষিণ সুদান। দক্ষিণ সুদানের তেত্রিশ লক্ষ নাগরিক এখন উদ্বাস্তু।

আরও একটি নজর-কাড়া তথ্য দিচ্ছে রাষ্ট্রপুঞ্জের ওই সংস্থা। ইউরোপের বিভিন্ন দেশের শরণার্থী শিবিরে উদ্বাস্তু মানুষরা আশ্রয় নিয়েছেন এটা ঠিক। কিন্তু ইউরোপে আশ্রয় নেওয়া উদ্বাস্তু মাত্র ২৩ লক্ষ। মোট উদ্বাস্তু মানুষের ৮৪ শতাংশকেই আশ্রয় দিয়েছে বিশ্বের উন্নয়নশীল দেশগুলি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here