ব্রাসিলিয়া : শিশুর জন্মের পর প্রথম হাঁটতে নাকি কম করে প্রায় সাত মাস সময় লাগে। কিন্তু এই শিশু তো সেই সব ধারণাকে মুহূর্তে পালটে দিল। জন্মের কিছু মুহূর্তের মধ্যেই শুরু করল হাঁটা।

না না, এক দম মজা নয়। সত্যি কথা। চক্ষু কর্ণের বিবাদ ভঞ্জন করতে দেখে নিতে পারেন তার হাঁটি হাঁটি পা পা-র ৪১ সেকেন্ডের ভিডিও।

এই ভিডিওটি ইতি মধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এতটাই মন কেড়েছে সে বড়োদে্‌র, যে তার জীবনের প্রথম হাঁটা তাঁরা দেখে ফেলেছেন ৭ কোটি ৩০ লক্ষ ৯৪ হাজার ২২ বার। ২৬ মে এই পুঁচকের ভিডিও পোস্ট করার পর শেয়ার হয়েছে দেড় লক্ষবার। আর তাতে মন্তব্য কুড়িয়েছে তিন লক্ষ ২৫ হাজারটা। ভাবা যায় জন্মেই বিখ্যাত।

ভিডিওতে দেখা যাচ্ছে এক সদ্যজাত এক জন নার্সের হাতের ওপর ভর দিয়ে এক পা তুলছে এক পা রাখছে, যা হাঁটারই নামান্তর। ভিডিওটি ফেসবুকে পোস্ট করেছেন ব্রাজিলের আরলেট অ্যারানটস।

ইউনিভার্সিটি অব রচেস্টার মেডিক্যাল সেন্টারের মতে, এটা খুব একটা অবাক কাণ্ড নয়। এটা সদ্যোজাতর স্বাভাবিক কাজ। একে বলা হয় ‘স্টেপিং রিফ্লেক্স’। কোনো সদ্যোজাতকে একটু তুলে ধরলে সে মাটিতে পা ফেলে ফেলে এই জাতীয় আচরণ করে। এই আচরণ তাকে বেড়ে উঠতে সাহায্য করে। শরীরকে শক্ত করে। এই ঘটনা শিশুর ২ মাস বয়স অবধি ঘটতে দেখা যায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here