‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’-র স্রষ্টা আবদুল গাফফার চৌধুরী প্রয়াত

0

কলকাতা: বৃহস্পতিবার সকালে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হল ‘একুশে’র গানের রচয়িতা, বিশিষ্ট সাংবাদিক আবদুল গাফফার চৌধুরীর। বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন ৮৭ বছরের গাফফার।

যুক্তরাজ্যে বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম জানিয়েছেন, বার্নেট হাসপাতালে ভারতীয় সময় সকাল ৬টার পরে শেষ নিশ্বাস ত্যাগ করেন গাফফার। সংবাদ মাধ্যমের কাছে হাই কমিশনার বলেন, “গত কিছুদিন ধরে গাফফার চৌধুরী হাসপাতালে ছিলেন। আজ সকাল ৭টা নাগাদ তাঁর মৃত্যু হয়েছে বলে জানতে পারি। আমরা গভীর ভাবে শোকাহত।”

গাফফারের পরিচিতি শুধু মাত্র সাংবাদিক জগতেই নয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধেও অবদান রয়েছে তাঁর। স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা ‘সাপ্তাহিক জয় বাংলা’র প্রথম প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন তিনি। পাশাপাশি, ভাষা আন্দোলনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তাঁর। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানটি লিখেছিলেন তিনি। বাঙালির কাছে একুশে ফেব্রুয়ারির আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রভাতফেরির ‘সিগনেচার টিউন’ হয়ে রয়েছে ওই গানটি।

তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি একটি শোকবার্তায় জানিয়েছেন, গাফ্‌ফার চৌধুরী তাঁর মেধা-কর্ম ও লেখনিতে এই দেশের মুক্তিযুদ্ধের চেতনাকে সম্মানিত রেখেছেন।”

প্রসঙ্গত, ১৯৩৪ সালের ১২ ডিসেম্বর বরিশালের উলানিয়ায় জন্মগ্রহণ করেন গাফফার। ১৯৫৮ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করেন। ওই বছরই সাংবাদিকতায় যোগ দেন। এর পর কর্মজীবনে একের পর এক মাইলস্টোন ছুঁয়েছেন গাফফার। ১৯৭২ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রকাশ করেন ‘দৈনিক জনপদ’ নামে পত্রিকা। তবে ১৯৭৪ সালে বাংলাদেশ ছেড়ে তিনি পাড়ি জমান ব্রিটেনে।

প্রবাসে থেকেও ঢাকার পত্রিকাগুলোতে তিনি যেমন রাজনৈতিক ধারাভাষ্য আর সমকালীন বিষয় নিয়ে একের পর এক নিবন্ধ লিখে গিয়েছেন, তেমনই লিখেছেন কবিতা, গল্প, উপন্যাস, নাটক, স্মৃতিকথা ও প্রবন্ধ।

আরও পড়তে পারেন: 

এক বছরের জেল নভজ্যোত সিংহ সিধুর, ৩৪ বছরের পুরনো মামলায় রায় শোনাল সুপ্রিম কোর্ট

৩ দফায় জিজ্ঞাসাবাদ, নিজাম প্যালেস থেকে বেরিয়ে এসএসকেএমে অনুব্রত মণ্ডল

সিবিআই হাজিরা নিয়ে আরও বিপাকে মন্ত্রী পরেশ, সময়সীমা বেঁধে দিল হাইকোর্ট

একে করোনায় রক্ষা নেই দোসর মাঙ্কিপক্স, এ বার সংক্রমণ নিশ্চিত করল মার্কিন যুক্তরাষ্ট্র

সক্রিয় রোগী আরও কিছুটা কমলেও দু’হাজারের ওপরে উঠল দৈনিক সংক্রমণ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন