আফগানিস্তান এত বড়ো যে পাকিস্তান গিলে ফেলতে পারবে না, তালিবানও শাসন করতে পারবে না, বললেন ‘ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট’ আমরুল্লা সালে

0
আমরুল্লা সালে।
আমরুল্লা সালে ও পঞ্জশির উপত্যকা।

খবরঅনলাইন ডেস্ক: পাকিস্তান ও তালিবানকে চ্যালেঞ্জ জানালেন আফগানিস্তানের (Afghanistan) প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালে (Amrullah Saleh)। নিজেকে ‘ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট’ (caretaker president) দাবি করা সালে জঙ্গি গোষ্ঠীর কাছে মাথা নত না করার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার এক টুইট-বার্তায় আমরুল্লা সালে বলেছেন, “হিংসা নয়, আইনের শাসনকেই জাতির সম্মান জানানো উচিত। আফগানিস্তান এত বড়ো যে পাকিস্তানের পক্ষে গিলে ফেলা সম্ভব নয় আর তালিবানের পক্ষেও শাসন করা সম্ভব নয়।”

স্বাখ্যাত ‘কেয়ারটেকার প্রেসিডেন্ট’ একটা কথা স্পষ্ট করে বলে দিয়েছেন যে আফগান সরকার পড়ে যাওয়ার পরে ১৫ আগস্ট তালিবানরা দেশের রাজধানী দখল করে নিলেও তিনি আত্মসমর্পণ করবেন না। কাবুলের উত্তরপশ্চিমে অবস্থিত পঞ্জশির উপত্যকাতেই সালে চলে গিয়েছেন বলে অনুমান করা হচ্ছে।

রবিবার আত্মগোপন করার আগে আমরুল্লা সালে টুইট করে বলেছিলেন, “যে লক্ষ লক্ষ মানুষ আমার কথা শোনেন, তাঁদের আমি হতাশ করব না। আমি তালিবানের সঙ্গে এক ছাদের তলায় থাকব না, কক্ষনো না।”

সালে এই বক্তব্য টুইট করার এক দিন পরেই সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয় – তাতে দেখা যায় তাঁর প্রাক্তন মেন্টর এবং পঞ্জশিরের বিখ্যাত তালিবান-বিরোধী সংগ্রামী আহমেদ শাহ মাসুদের পুত্রের সঙ্গে বৈঠক করছেন সালে।

পঞ্জশিরে ত্যালিবানকে প্রতিরোধের চেষ্টা

সংশ্লিষ্ট সকলের অনুমান মাসুদ-পুত্র এবং সালে একটি মিলিশিয়া গোষ্ঠীর নেতৃত্ব দিচ্ছেন যারা বিজয়ী তালিবানদের মোকাবিলা করার জন্য প্রস্তুত হচ্ছে।

আমরুল্লা সালেরও জন্ম পঞ্জশিরে। এই পঞ্জশির উপত্যকা কখনও কারও কাছে মাথা নত করেনি। কোনো বিদেশি শক্তি বা তালিবান, কেউই জয় করতে পারেনি এই পঞ্জশির। শোনা যাচ্ছে, যে সব আফগান সৈনিক তালিবানদের এড়িয়ে যেতে পেরেছে, তারা আমারুল্লা সালের ডাকে একে একে পঞ্জশিরে জড়ো হচ্ছে।

‘ওয়াশিংটন পোস্ট’-এর রিপোর্টার এজাতুল্লা মেহরদাদ টুইট করে বলেছেন, “প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালে, আহমেদ শাহ মাসুদের পুত্র আহমদ মাসুদ এবং প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লা খান মোহাম্মদি আফগানিস্তানের পঞ্জশিরে তালিবানদের মোকাবিলা করার জন্য একটি প্রতিরোধ বাহিনী গড়ে তুলছেন।”

আরও পড়ুন: দেশ ছেড়ে পালানোর পর প্রথম ভিডিও পোস্ট করলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘনি

আরও পড়ুন: সরকার গঠনের জন্য প্রাক্তন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে সাক্ষাৎ তালিবানের

আরও পড়ুন: ‘দেশেই রয়েছি, তাই আমিই প্রেসিডেন্ট’, তালিবানকে সরাসরি চ্যালেঞ্জ জানালেন গনি সরকারের ভাইস প্রেসিডেন্ট

আরও পড়ুন: মহিলারাও কাজ করবেন তবে শরিয়া আইন মেনে, অবস্থান বদলের ইঙ্গিত দিল তালিবান

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন