খবর অনলাইন ডেস্ক: চূড়ান্ত ফলাফল অধরা। তবে আগামী চার বছরের জন্য হোয়াইট হাউসের কর্তৃত্ব যে জো বিডেনের হাতেই যেতে চলেছে, তার জোরালো ইঙ্গিত উঠে এল সর্বশেষ প্রাপ্ত ফলাফলে।

প্রাপ্ত ভোটের নিরেখে ইতিহাস গড়লেন বিডেন। ২০০৮ সালে প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা পেয়েছিলেন ৬,৯৪,৯৮,৫১৬টি ভোট। বুধবারই সেই ভোটের গণ্ডি পার হয়ে গিয়েছেন। ওই একই সময় পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ৬,৭৩,২১,২১৯ টি ভোট।

ভোটগণনা শুরু হওয়ার পর এক দিনের বেশি সময় পার হয়ে গিয়েছে। যদিও আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফল এখনও অধরা। তবে ব্য়ালট-যুদ্ধে জিতে চার বছরের জন্য হোয়াইট হাউসের দখল যে ডেমোক্র্যাট পার্টির জো বিডেনের (Joe Biden) হাতেই যাচ্ছে, সেটাও ক্রমশ স্পষ্ট হয়ে গিয়েছে।

মিশিগান এবং উইসকনসিনে জয়ের ফলে বিডেন সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন। অন্যদিকে ভোট গণনায় কারচুপির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)।

বিভিন্ন সংবাদ মাধ্যমের সর্বশেষ তথ্য অনুযায়ী, এই মুহূর্তে বিডেন এগিয়ে রয়েছেন ২৫৩টি ইলেক্টরাল ভোটে। ২১৪টি রয়েছে ট্রাম্পের পক্ষে।

এরই মধ্য আমেরিকার পতাকা এবং ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসকে পাশে নিয়ে জাতীয় টেলিভিশনের একটি সাক্ষাৎকারে বিডেন বলেন,”আমরা বিশ্বাস করি, গণনা শেষ হলে, আমরাই বিজয়ী হব।”

হোয়াইট হাউসে পৌঁছানোর জন্য ম্যাজিক ফিগার ২৭০। স্বভাবতই সেই সংখ্যার কাছে বিডেন যত এগিয়েছেন, পিছিয়েছেন ট্রাম্প। ততই উত্তেজনার বহির্প্রকাশ দেখা গিয়েছে প্রেসিডেন্টের মন্তব্যে। ভোটে কারচুপির অভিযোগ তুলছিলেন বেশ কয়েক দিন ধরেই। এ দিন তাঁর নির্বাচনের দায়িত্বে থাকা সংস্থা আদালতে ছুটে গিয়েছে।

বিডেন বলেন, “আমি জানি এত কিছু নিয়ে আমাদের দেশে বিরোধী দৃষ্টিভঙ্গি কতটা গভীর এবং শক্তিশালী। আবার এক বার প্রমাণিত হল, গণতন্ত্রই আমাদের দেশের হৃদস্পন্দন। অতিমারি সত্ত্বেও আমেরিকার ইতিহাসে এ বারই সব থেকে বেশি মানুষ ভোট দিলেন”।

একই সঙ্গে বিডেন বলেন, তবে আমি এটাও জানি, “আমাদের উন্নতি করতে হলে প্রতিপক্ষকে শত্রু হিসেবে গণ্য করা উচিত নয়। আমরা শত্রু নই। আমাদের ক্ষতি করতে পারে, এমন যে কোনো শক্তির বিরুদ্ধে আমেরিকান হিসেবে আমাদের এক সঙ্গে লড়তে হবে”।

আরও পড়তে পারেন: নিজেকে ‘বিজয়ী’ দাবি করে সুপ্রিম কোর্টে যাওয়ার হুঁশিয়ারি ডোনাল্ড ট্রাম্পের!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন