কেন্দ্রের ‘কাশ্মীর সিদ্ধান্তের’ পর প্রথম মোদী-ট্রাম্প বৈঠক, তাকিয়ে সব মহল

0
Modi and Trump

ওয়েবডেস্ক: কেন্দ্রের ‘কাশ্মীর সিদ্ধান্তের’ পর এই প্রথম বৈঠকে বসতে চলেছেন নরেন্দ্র মোদী এবং ডোনাল্ড ট্রাম্প। ফ্রান্সের বিয়ারিৎজ শহরে জি-৭ বৈঠকের মাঝেই সাক্ষাৎ হবে দুই রাষ্ট্রপ্রধানের। আমন্ত্রিত অতিথি হিসেবে এই বৈঠকে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মাস দুয়েক আগে ওসাকায় জি-২০ শীর্ষ বৈঠকে একবার ট্রাম্পের সঙ্গে দেখা হয়েছিল মোদীর। তার পর কাশ্মীরে বিশেষ মর্যাদা দেওয়া সংবিধানের অনুচ্ছেদটি রদ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সেই সিদ্ধান্তের পর ট্রাম্প এবং মোদীর ফোনে কথা হলেও, সাক্ষাৎ হচ্ছে এই প্রথম।

ট্রাম্পের সঙ্গে বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ যে উঠবেই তা বলাই বাহুল্য। কারণ কাশ্মীরের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে মধ্যস্থতা করার জন্য একাধিকবার ইচ্ছাপ্রকাশ করেছেন ট্রাম্প। যদিও ভারত জানিয়ে দিয়েছে কোনো ভাবে কাশ্মীরে অন্য কারও মধ্যস্থতা মেনে নেবে না তারা। কিছু দিন আগেই ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাকরঁ জানিয়েছিলেন, কাশ্মীর শুধুমাত্র ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়।

আরও পড়ুন ফের রাজনীতিতে আসছেন অভিনেতা সঞ্জয় দত্ত, যোগ দিচ্ছেন এনডিএর শরিক দলে

ট্রাম্প-মোদী বৈঠকের আগে মার্কিন প্রশাসনের এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করা ভারতের নিজস্ব বিষয়। কিন্তু কাশ্মীর নিয়ে মোদীর কী পরিকল্পনা রয়েছে, সে ব্যাপারে মোদীর কাছে বিশদে তথ্য নেবেন ট্রাম্প। এখন দেখার, ট্রাম্প আর মোদীর এই বৈঠকে কী বিষয়বস্তু উঠে আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.