সিএএ বিরোধী বিক্ষোভ ছড়াল যুক্তরাষ্ট্রেও, ৩০ শহরে পথে নামলেন ভারতীয় বংশোদ্ভূতরা

0

ওয়েবডেস্ক: দেশের গণ্ডি ছাড়িয়ে এ বার সংশোধিত নাগরিকত্ব আইন-বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্রে। সাধারণতন্ত্র দিবসের দিন আমেরিকার তিরিশটি শহরে পথে নামলেন ভারতীয় বংশোদ্ভূতরা।

শুধু সিএএ-বিরোধী মিছিল নয়, এই আইনের সমর্থনেও মিছিল বেরিয়েছিল। পড়শি দেশের ‘অত্যাচারিত সংখ্যালঘুদের’ সমর্থনে স্লোগান দেওয়া হয়েছিল। এই আইন ভারতের কারও নাগরিকত্ব কেড়ে নেবে না বলেও দাবি করা হয়েছে বিভিন্ন পোস্টারে।

কিন্তু বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি, সিএএ-বিরোধী প্রতিবাদ, বিক্ষোভগুলি ধারে আর ভারে সিএএর পক্ষের মিছিলগুলির থেকে অনেকটাই বেশি ছিল।

নিউইয়র্ক, শিকাগো, আটলান্টা, হিউস্টনের মতো শহরে প্রতিবাদ মিছিল হয়েছে। বিক্ষোভ দেখানো হয় ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনেও। “ভারত মাতা কি জয়” আর “হিন্দু-মুস্লিম-শিখ-ইসাই, আপস মে সব ভাই ভাই” স্লোগানে এই বিক্ষোভ দেখানো হয়।

আরও পড়ুন সরস্বতী পুজো উপলক্ষ্যে ছুটি বাড়ল রাজ্য সরকারি কর্মীদের

এর মধ্যে সব থেকে বড়ো প্রতিবাদটি স্বামী বিবেকানন্দখ্যাত শিকাগোতে দেখা গিয়েছে। বেশ কয়েক মাইল দীর্ঘ মানববন্ধন গড়ে তোলেন প্রতিবাদীরা। ওয়াশিংটনে হোয়াইট হাউসের কাছের পার্ক থেকে গান্ধী মূর্তি পর্যন্ত মিছিল করেন প্রায় ৫০০ প্রতিবাদী।

গণহত্যা আটকানোর জন্য কিছুদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রে এক ছাতার তলায় এসেছে কয়েকটি সংগঠন। তাদের মধ্যে অন্যতম হল ‘ইন্ডিয়ান আমেরিকান মুসলিম কাউন্সিল’, ‘ইকুয়ালিটি ল্যাবস’, ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’, ‘হিন্দুস ফর হিউমান রাইটস’ প্রভৃতি। এদের উদ্যোগেই এই প্রতিবাদ বিক্ষোভের আয়োজন করা হয়।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন