দাউদাউ করে জ্বলছে আমাজনের জঙ্গল, ব্রাজিলের প্রেসিডেন্ট দায়ী করলেন এনজিওকে!

0

ওয়েবডেস্ক: দাউদাউ করে জ্বলছে বিশ্ববিখ্যাত রেনফরেস্ট ব্রাজিলের আমাজনের জঙ্গল। গত সাত দিনে এই জঙ্গলে সাড়ে ন’হাজার বার আগুন লাগার ঘটনা ঘটেছে। গোটা বছরের হিসেব ধরলে ৭২ হাজার ৮৪৩ বার আগুন ধরেছে এখানে। গোটা বিশ্ব আমাজনের এই পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। তবে এর পেছনে দেশের একাধিক এনজিওকে দায়ী করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। তবে তাঁর যুক্তির স্বপক্ষে কোনো প্রমাণ তিনি দেখাতে পারেননি।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা, আইএনপিই যে তথ্য দিয়েছে তাতে জানা যাচ্ছে যে আমাজনের জঙ্গল ধরে ইতিমধ্যেই ব্রাজিলের রোন্ডানিয়া, অ্যামাজোনাস, পারা, মাতো গ্রোসো অঞ্চলের কিছু অংশে আগুন ছড়িয়ে পড়েছে। আমাজনের জঙ্গলে আগুন লাগা কোনো অস্বাভাবিক ঘটনা নয়, কিন্তু এ বারের মতো আগুন আগে কখনও ছড়ায়নি জঙ্গলে।

গত বছরের থেকে ৮৩ শতাংশ বেশি এলাকা এ বার আগুনের গ্রাসে চলে এসেছে বলে জানাচ্ছে আইএনপি।

আরও পড়ুন রাজ্যে ফের বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল পূর্ণবয়স্ক হাতির

ঘন ঘন অগ্নিকাণ্ডে উদ্বিগ্ন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো অবশ্য সন্দেহ করছেন এনজিওগুলিকে। তাঁর ধারণা, এনজিওগুলি আমাজনের জঙ্গলে গিয়ে আগুন ধরাচ্ছে। কেন? প্রেসিডেন্টের বক্তব্য, অর্থ অপচয় করায় বিভিন্ন এনজিওর ফান্ডিং কমিয়ে দেওয়া হয়েছে। সেই রাগে তারা গিয়ে রেনফরেস্টে আগুন ধরাচ্ছে। যদিও তাঁর হাতে যে এ নিয়ে প্রমাণ কিছু নেই, তা স্বীকার করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

ব্রাজিলের প্রেসিডেন্টের এ হেন মন্তব্যের পর তীব্র প্রতিবাদ জানিয়েছেন সে দেশের মানুষ এবং এনজিও সংস্থাগুলি। তাঁদের দাবি, আগুন নেভানোর ব্যাপারে সরকারি ব্যর্থতা ঢাকতেই এনজিওগুলিকে ঢাল করেছেন বলসোনারো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here